Advertisement
টেক গাইড

Karmai Dharma Scheme: রাজ্যের দু’লক্ষ যুবক যুবতীদের মোটরসাইকেল দেবেন মুখ্যমন্ত্রী, তারাতারি আবেদন করুন, বিস্তারিত জেনে নিন কি ভাবে আবেদন করবেন

রাজ্যে বেকারত্ব সমস্যা কিন্তু এখনও কমেনি।বর্তমানে বেকারত্ব সমস্যায় রাজ্যের বহু ছেলে মেয়েদের নাজেহাল অবস্থা। আইনি জটিলতায় বহু চাকরির নিয়োগ আটকে থাকায় বহু মানুষের মনে দুশ্চিন্তা গ্রাস করেছে। এরই মধ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেকার সমস্যা মেটাতে এক বড়ো প্রকল্পের

Karmai Dharma Scheme: বিভিন্ন সরকারি প্রকল্পকে রাজ্যের মানুষের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে একাধিক প্রকল্পের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। হাজার হাজার কোটি টাকা খরচ করে এই সমস্ত প্রকল্পের সাহায্যে রাজ্যের সাধারণ মানুষের পাশে দাঁড়াতে চাইছে সরকার।কন্যাশ্রী, রূপশ্রী, বিধবাভাতা থেকে স্বাস্থ্যসাথী প্রকল্পের কার্ডের ব্যবস্থা করে দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাতে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

এমনকী কন্যাশ্রী, রূপশ্রীর মতো প্রকল্পের মাধ্যমে আরও বেশি করে মহিলাদের যুক্ত করার ব্যবস্থা করা হচ্ছে। আরও বেশি করে নাগরিকদের যাতে সুবিধা দেওয়া যায় তারও ব্যবস্থা করতে চায় রাজ্য সরকার।রাজ্য সরকার মহিলাদের উন্নয়নে নানা প্রকল্প নিয়েছে। রাজ্যের মহিলাদের জন্য লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ব্যবস্থা করেছেন।এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে সাধারণ মহিলাদের ৫০০ টাকা এবং তফসিলি জাতি, উপজাতি এবং পিছড়ে বর্গের মহিলাদের ১০০০ টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে।

Advertisement

কিন্তু এত কিছুর পরও এ রাজ্যে কর্মসংস্থান নিয়ে পরিস্থিতি বদলেছে কি? রাজ্যে বেকারত্ব সমস্যা কিন্তু এখনও কমেনি।বর্তমানে বেকারত্ব সমস্যায় রাজ্যের বহু ছেলে মেয়েদের নাজেহাল অবস্থা। আইনি জটিলতায় বহু চাকরির নিয়োগ আটকে থাকায় বহু মানুষের মনে দুশ্চিন্তা গ্রাস করেছে। এরই মধ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেকার সমস্যা মেটাতে এক বড়ো প্রকল্পের (Karmai Dharma Scheme) কথা ঘোষণা করেছেন।তাহলে চলুন নতুন এই প্রকল্পটি সম্পর্কে জেনে নেওয়া যাক।

আরও পড়ুন :  SBI ATM Franchise: দারুন অফার নিয়ে এলো SBI,এবার বাড়িতে বসে কোন কাজ না করেই প্রতি মাসে ৯০ হাজার টাকা কামান
Advertisement

মুখ্যমন্ত্রীর নতুন এই প্রকল্পটির নাম ‘কর্মই ধর্ম’ ‘(Karmai Dharma Scheme)। যার মাধ্যমে রাজ্যের প্রায় ২ লক্ষ বেকার যুবক-যুবতীদের মোটরসাইকেল কেনার জন্য অতি সহজে ঋণ দেওয়া হবে। আজকের যুগে দৈনন্দিন বিভিন্ন কাজে পরিবহণের জন্য বাইকের অত্যন্ত দরকার। কিন্তু অনেক গরিব ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের ছেলেমেয়েরা এই বাইক বা স্কুটি কিনতে পারেন না।

Advertisement

এর ফলে বিভিন্ন রকম কাজ বা ব্যবসার ক্ষেত্রে তাদের চরম ভোগান্তির শিকার হতে হয়। এই দিকটির কথা মাথায় রেখেই রাজ্য সরকার এই মানবিক প্রকল্পটি চালু করতে চাইছে। ‘কর্মই ধর্ম’ প্রকল্পের মাধ্যমে যেসব বেকার যুবক-যুবতী বাইক বা স্কুটি কেনার জন্য আগ্রহী তাদের কো-অপারেটিভ ব্যাংক থেকে সহজে ঋণ দেওয়ার ব্যবস্থা করা হবে।যাতে মোটরসাইকেল কিনে যুবক যুবতীরা সেটিকে কাজে লাগিয়ে তারা নিজেদের জীবিকা নির্বাহ করতে পারে।

দু’লাখ যুবক-যুবতিকে এই বাইক দেওয়া হবে। এই নয়া প্রকল্পের নাম (Karmai Dharma Scheme) ‘কর্মই ধর্ম’ রেখেছেন মুখ্যমন্ত্রী।এ বিষয়ে মুখ্যমন্ত্রী বলেছেন আমরা প্ল্যান (পরিকল্পনা) করেছি, দু’লাখ ছেলেমেয়েকে কো-অপারেটিভ ব্যাঙ্ক থেকে আমরা একটি বাইকের ব্যবস্থা করে দেব। সেই বাইক নিয়ে যুবক যুবতীরা নিজেদের ব্যবসা করতে পারবে।এই নয়া প্রকল্পের ফলে রাজ্যের ১০ লাখ মানুষ উপকৃত হবে বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী।দু’লাখ মানুষকে দেওয়া মানে ১০ লাখ মানুষের কাজের এবং খাদ্যের সংস্থান নতুনভাবে হবে।

এই প্রকল্পে ( Karmai Dharma Scheme) আবেদন করবেন কীভাবে, কী কী লাগবে জানুন বিস্তারিতঃ-

  • প্রকল্পটির নামঃ- ‘কর্মই ধর্ম।

এই প্রকল্পে আবেদন করতে কী কী লাগবে?

  • (১) আবেদনকারীর দু’কপি পাসপোর্ট সাইজ ছবি।
  • (২) ভোটার কার্ডের জেরক্স।
  • (৩) আধার কার্ডের জেরক্স।
  • (৪) স্থায়ী বসবাসের প্রমাণপত্র।

এই প্রকল্পে আবেদন করবেন কীভাবে Dharma Scheme)?

আপনি যদি গ্রামে বাস করেন তাহলে আপনার পঞ্চায়েত অফিস থেকে এই প্রকল্পের আবেদনের ফর্ম নিয়ে তার সাথে উপরোক্ত ডকুমেন্টসগুলো অ্যাটাচ করে জমা দিবেন।আর যদি আপনি পৌরসভা এলাকায় বসবাস করেন তাহলে একই পদ্ধতিতে মিউনিসিপ্যালিটি থেকে ফর্মটি নিয়ে তার সাথে প্রয়োজনীয় নথিগুলো অ্যাটাচ করে জমা দেবেন।

Related Articles

Back to top button