টেক গাইড

লুকিয়ে কেউ আপনার ফেসবুক প্রোফাইলের উপর নজর রাখছে কিনা?তা জানতে পারেন সহজ উপায়ে

know who is spying your profile on facebook

নিউজ ডেস্কঃ ভারতে লাখ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করেন।প্রায় সব ইন্টারনেট ব্যবহারকারীর একটি Facebook প্রোফাইল থাকে ।ফেসবুকে ছবি ও ভিডিয়ো পোস্ট ছাড়াও, অনেকেই এই সোশ্যাল সাইটে নিজের চিন্তাধারা ও আদর্শ তুলে ধরতে পছন্দ করেন।কিন্তু অনলাইন দুনিয়ায় নিজের প্রোফাইল থাকলে ঝুঁকিও থেকে যায়।এই সোশ্যাল মিডিয়া ব্যবহার করে আপনার উপরে নজর রাখতে পারেন যে কেউ।ফেসবুকে প্রোফাইল লকের অপশন থাকলেও, আপনার প্রোফাইলে নিয়মিত কে কে ঢুকছেন, তা জানার উপায় থাকে না ফেসবুকে।তবে আপনার উপরে কেউ নজরদারি করছেন কিনা তা জানার উপায় রয়েছে।

আরও পড়ুন :  Train Ticket fare refunded: অগ্নি আঁচে একাধিক ট্রেন বাতিল, টিকিটের টাকা ফেরত পাবেন কীভাবে? জানুন

তবে আপনি মোবাইলে এই কৌশলটি ব্যবহার করতে পারবেন না।এই কৌশলটি ব্যবহার করতে পারবেন শুধুমাত্র ল্যাপটপ বা ডেস্কটপে।নিজের ফেসবুকে প্রোফাইলে কারা ভিজিট করেছেন, সেটা জানার ইচ্ছে অনেকের থাকে।আপনি যদি জানতে আগ্রহী হন তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে।

এই পদক্ষেপগুলি হলঃ-

১) ডেস্কটপ বা ল্যাপটপ ব্রাউজারে গিয়ে ফেসবুকে লগ ইন করুন। এরপর হোম পেজের যে কোনো জায়গায় মাউসের ডান বাটন ক্লিক করুন।এবার ভিউ পেইজ সোর্স (View Page Source) অপশন দেখা যাবে। এই অপশনে ক্লিক করতে হবে।

২) এরপর নতুন ট্যাবে কোড ভর্তি পুরো একটি পেজ পাবেন।নতুন উইনডোতে Ctrl + F ক্লিক করলে সার্চ অপশন আসবে। সেখানে ‘BUDDY ID’ লিখে সার্চ দিন।’BUDDY ID’ ট্যাগের ডান পাশে ১৫ অংকের অনেকগুলি কোড দেখা যাবে।আর এই ১৫ সংখ্যার কোডই হল সেই সমস্ত প্রোফাইল ID, যারা আপনার প্রোফাইল ভিজিট করেছে।

৩)এখন আইডি বের করার জন্য facebook.com সাইটে গিয়ে ফেসবুক ডট কমের পাশে স্ল্যাশ (/) চিহ্ন দিয়ে ১৫ অঙ্কের কোডটি পেস্ট করে কী বোর্ডের এন্টার বাটন ক্লিক করুন।তাহলেই খুলে যাবে আপনার প্রোফাইল ভিজিট করা প্রোফাইলের তালিকা।

Related Articles

Back to top button