LPG gas cylinder: গ্যাস ভর্তি এলপিজি সিলিন্ডার কত দিন পর্যন্ত বাড়িতে রাখা যায় জানেন কি?জেনে নিন

Advertisement

LPG gas cylinder: প্রায় সব বাড়িতেই এখন রান্নার জন্য এলপিজি গ্যাস সিলিন্ডার ব্যবহৃত হয়।রান্নার গ্যাস নেই এমন বাড়ি খুঁজে পাওয়া হয়ত দুষ্কর।অনেক সময়ই হয়ত বেশ কয়েকদিনের জন্য বাড়ির সবাইকে বাইরে যেতে হয়। কিন্তু বাড়িতে ভর্তি এলপিজি গ্যাস সিলিন্ডার রয়েছে।এমন অবস্থায় স্বাভাবিকভাবেই সবার মাথায় একটি প্রশ্ন আসে যে কতদিন আমরা আমাদের বাড়িতে ভর্তি গ্যাস সিলিন্ডার রাখতে পারি? বেশিদিন রাখলে কোনো বিপদ হবে না তো?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আজ এখানে এই সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর নিয়ে এসেছি। যা এর সাথে সম্পর্কিত সকল প্রশ্নের সমাধান করবে।বাড়িতে ভর্তি এলপিজি সিলিন্ডার (LPG gas cylinder) রাখলে চিন্তার কোনও কারণ নেই । তবে কেবল কিছু সতর্কতা বিধি মেনে চলতে হবে । ভর্তি সিলিন্ডারের আয়ু বেশি হয়ে থাকে এবং দীর্ঘ সময় পর্যন্ত তা সুরক্ষিত থাকে।এরফলে কোনো বিপদ হবে না। তবে পেট্রল এবং ডিজেল জ্বালানী লম্বা সময় পর্যন্ত রাখতে পারবেন না।

কত সময় পর্যন্ত ভর্তি সিলিন্ডার (LPG gas cylinder) রাখা যেতে পারে দেখে নিনঃ-

Advertisement

১)একটি ভর্তি এলপিজি সিলিন্ডার কতদিন ঘরে রাখা যায়?

Advertisement

উঃ-বিশেষজ্ঞরা বলছেন যে এলপিজি ((LPG gas cylinder)) সিলিন্ডার দীর্ঘ সময়ের জন্য রাখতে পারেন, কারণ এর জীবন সীমাহীন।তবে অবশ্যই খেয়াল রাখতে হবে যে কতটা গ্যাস ভর্তি রয়েছে এবং তার কোয়ালিটি কেমন।গ্যাসের মান অনুযায়ী,প্রতিটি খালি গ্যাস সিলিন্ডার ১০ বছর পরেও পুনর্ব্যবহৃত হয়। প্রতি ১০ বছর পর পর গ্যাস সিলিন্ডারের গুণমান পরীক্ষা করা হয়।কারণ এতে মরিচা বা জং ধরার সম্ভাবনা থাকে।যদি সব ঠিক থাকে তবে এতে ভরা গ্যাস দীর্ঘ সময় ধরে থাকতে পারে।তবে সিলিন্ডারের উপরে ইন্সপেকশন ডেট অবশ্যই চেক করে নেবেন।

২)এলপিজি সিলিন্ডার গ্যাসে ভরে রাখলে তা দীর্ঘদিন স্থায়ী হওয়ার কারণ কী?

উঃ- এলপিজি প্রধানত প্রোপেন এবং বিউটেন গ্যাস নিয়ে গঠিত। যেখানে প্রাকৃতিক গ্যাসে প্রধানত মিথেন এবং ইথেন গ্যাস থাকে যা তুলনামূলকভাবে হালকা গ্যাস। এলপিজির ক্যালোরিফিক মান হল 94 MJ/m3 (26.1kWh/m3) যেখানে প্রাকৃতিক গ্যাসের (মিথেন) ক্যালোরিফিক মান হল 38 MJ /m3 (10.6 kWh /m3 ) । এলপিজিতে ভরা গ্যাসগুলি (LPG gas cylinder) ক্ষয় বা নষ্ট হয় না। এই কারণেই এগুলি ক্ষতি ছাড়াই দীর্ঘ সময়ের জন্য রাখা যায়।

৩)দীর্ঘদিন এলপিজি সিলিন্ডার (LPG gas cylinder) রাখতে হলে তা রাখবেন কীভাবে?

উঃ-দীর্ঘদিন এলপিজি সিলিন্ডার রাখতে হলে রেগুলেটরটি সিলিন্ডার থেকে সরিয়ে একটি ক্যাপ সিল লাগিয়ে শুকনো জায়গায় রেখে দিতে হবে।এটা করলে গ্যাস সিলিন্ডারটি নিরাপদ থাকবে।তবে খেয়াল রাখতে হবে এই এলপিজি সিলিন্ডার যেখানে রাখা হচ্ছে তা যেন আগুনের শিখা বা জলের জায়গা থেকে দূরে থাকে। বাড়িতে (LPG gas cylinder) গ্যাস ব্যবহার করলে এই বড় ভুলগুলি কখনই করবেন না।এরফলে ক্ষতির সম্ভবনা থাকে না।

৪)এর মানে এলপিজির মেয়াদ শেষ হওয়ার তারিখ নেই কি?

উঃ- যখন আমরা এলপিজির মেয়াদ শেষ হওয়ার তারিখ সম্পর্কে কথা বলি, এটি আসলে গ্যাস সিলিন্ডারের পরীক্ষার তারিখ এবং গ্যাসের ব্যবহার শেষ হওয়ার সময় নয়। গ্যাস সিলিন্ডারের বর্মের পরীক্ষার সময়কাল নিয়ম অনুযায়ী ৫ বছর থেকে ১৫ বছরের মধ্যে হতে পারে।যদি কেউ দীর্ঘ সময় ধরে এলপিজি (LPG) গ্যাস ভর্তি সিলিন্ডার রাখতে চান, তবে অবশ্যই সিলিন্ডারে লেখা পরিদর্শনের তারিখটি পরীক্ষা করতে হবে।

সিলিন্ডারটি সঠিক অবস্থায় থাকলে ৩০ বছর পর্যন্ত এতে আরামে গ্যাস থাকতে পারে। কিন্তু অনেক সময় জলের ক্ষেত্রে অক্সিজেন ভিতরে থেকে যায়, যার ফলে মরিচা ধরতে শুরু করে। সিলিন্ডারের ভিতরে অক্সিজেন ও জল না থাকলে তা ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখলে তা অনেকদিন স্থায়ী হয়। আজকাল অনেক দেশে অ্যালুমিনিয়াম বা অ্যালয় সিলিন্ডার (LPG gas cylinder) তৈরি হতে শুরু হয়েছে, যেগুলো অনেক ভালো।

৫)শীত বা গ্রীষ্মের আবহাওয়া এর উপর কোন প্রভাব ফেলে কি?

উঃ-না,গ্যাস শীত বা গরম দ্বারা প্রভাবিত হয় না। এই উভয় ঋতুই গ্যাসকে প্রভাবিত করে না। গ্যাস সুরক্ষিত থাকে।

৬)এলপিজি গ্যাস রান্না ছাড়া অন্য কোনো কাজে ব্যবহার করা হয় কি?

উঃ-বর্তমানে এটি ধীরে ধীরে ক্লোরোফ্লুরো কার্বনের জায়গায় ফ্রিজের জন্য ব্যবহার হতে শুরু হচ্ছে। কারণ এর ব্যবহারে ওজোন স্তরের কোনো ক্ষতি হয় না। তাই ক্লোরোফ্লুরো কার্বনের বদলে নানা ক্ষেত্রেই কমবেশি এটির ব্যবহার দিন দিন বেড়েই চলেছে।

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।