LPG KYC online – গ্যাসের eKYC করতে আর অফিসে যেতে হবে না। বাড়িতে বসেই eKYC করুন এই ভাবে।

Advertisement

LPG kyc online – কেন্দ্র সরকার সম্প্রতি ভারতবাসীদের গ্যাসের ভর্তুকি পাওয়ার জন্য কেওয়াইসি করার নির্দেশ দিয়েছে। যে সমস্ত গ্রাহকরা উজ্জলা যোজনার গ্যাস ব্যবহার করে ৩১শে ডিসেম্বর ২০২৩ এর মধ্যে কেওয়াইসি জমা দিতে হবে। তবে এর পাশাপাশি যারা রান্নার গ্যাস ব্যবহার করেন তাদেরও ই-কেওয়াইসি দিতে হবে কিন্তু কোনো সময়সীমা তাতে বাঁধা নেই। গ্রাহকরা যদি কেওয়াইসি না দেন তবে গ্যাসের ভর্তুকি বন্ধ করে দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। তবে সে ক্ষেত্রে কানেকশন ঠিকঠাক থাকবে। আর এই কারণে যত দিন এগিয়ে আসছে গ্যাসের অফিসে গ্রাহকের ভিড় বাড়ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

গ্যাসের অফিসে গ্রাহকদের ভিড় বাড়ার ফলে লম্বা লাইন পড়ে যাচ্ছে। আবার অনেকগুলি কেওয়াইসি জমা দেওয়ার কাজ অনলাইনে (LPG KYC online) করার ফলে সার্ভারও স্লো হয়ে যাচ্ছে। কখনো সার্ভার ডাউন দেখাচ্ছে। এই সমস্ত ঝামেলার জন্য গ্রাহকদের একদিন কাজ না হলে দ্বিতীয় দিন আবার গ্যাসের অফিসে ছুটতে হচ্ছে। সব থেকে বেশি সমস্যায় পড়েছেন অসুস্থ মানুষ এবং প্রবীণ গ্রাহকরা। তবে আজকের এই প্রতিবেদনের মাধ্যমে দেখাবো কিভাবে গ্যাসের অফিসে না গিয়ে বাড়িতে বসেই রান্নার গ্যাসের জন্য ই-কেওয়াইসি (LPG KYC update) জমা করতে পারবেন।

আরও পড়ুন – Swami Vivekanand Yuva Sashaktikaran : রাজ্য সরকার বিনামূল্যে স্মার্টফোন দেবে !কিভাবে আবেদন করবেন জানুন।

বাড়িতে বসে LPG KYC online -এ করার পদ্ধতি

Advertisement

১)গ্যাসের ই-কেওয়াইসি (LPG KYC online) অনলাইনে করার জন্য আপনাকে প্রথমে My LPG এর অফিসিয়াল ওয়েবসাইটে (https://www.mylpg.in/) ভিজিট করতে হবে।
২)ওই সাইটে গিয়ে দেখবেন যত কোম্পানির গ্যাসের কানেকশন হয় সমস্ত লিংক দেওয়া আছে। এর মধ্যে আপনি যে কোম্পানির গ্যাসের কানেকশন ব্যবহার করেন সেই কোম্পানির লিংকে ক্লিক করে নিন।

Advertisement

৩) রেজিস্টার করা মোবাইল নম্বরটি ইনপুট করুন।
৪) আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হবে ওই পেজে আপনার জিমেইল আইডি এবং পছন্দমত একটি পাসওয়ার্ড দিয়ে রেজিস্টার করে নিন।
৫) জিমেইল আইডিতে গ্যাসের কোম্পানি থেকে ভেরিফাই করার একটি লিংক পাঠাবে। ওই লিংকে ক্লিক করে জিমেইল আইডিতে ভেরিফাই করে দেবেন।

৬) এরপর আবার মাই এলপিজি ওয়েবসাইটে https://www.mylpg.in/ যান।
৭) Aadhaar Authentication এ ক্লিক করে Box এ টিক মার্ক দিয়ে ও নিচে ক্যাপচার কোড সাবমিট করে গ্যাসের ই-কেওয়াইসি (LPG KYC) দেওয়ার কাজটি সম্পূর্ণ করুন।

গ্যাসের কানেকশন এর জন্য ই-কেওয়াইসি প্রসেসটি অফলাইনেও করা যায়। আজকে আমরা শুধু অনলাইনে (LPG KYC online) প্রসেসটিকে নিয়েই এই আর্টিকেলে আলোচনা করলাম। যাদের আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিঙ্ক নেই তাদের নিকটবর্তী গ্যাসের ডিস্ট্রিবিউটরদের কাছে গিয়ে হাতের ছাপ দিয়ে ই-কেওয়াইসি করতে হবে। তবে সেক্ষেত্রে আধার কার্ড, রেজিস্টার করার মোবাইল নম্বর, গ্যাসের পাস বই নিয়ে যেতে হবে গ্রাহকদের।

আরও পড়ুন – Atal Pension Yojana – সকারের এই প্রকল্পে ৭ টাকা করে জমালে প্রতিমাসে ৫০০০ টাকা করে পেনশন পাবেন।

Advertisement
JoinJoin