Madhyamik Exam 2024: মাধ্যমিক পরীক্ষা নিয়ে কন্ট্রোল রুম চালুর নির্দেশ নবান্নের! কি কি সুবিধা মিলবে জানুন

Advertisement

Madhyamik Exam 2024: মাধ্যমিক পরীক্ষা শুরু হতে আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা। তার আগেই নবান্নের তরফ থেকে বড় ঘোষণা। পরীক্ষার্থীদের সুবিধার জন্য জেলায় জেলায় ব্লকে ব্লকে চালু করা হয়েছে কন্ট্রোল রুম। মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে আগামী ২রা ফেব্রুয়ারি থেকে চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। এবছরের মাধ্যমিক পরীক্ষার সময়সূচিতে ঘটেছে পরিবর্তন, পরীক্ষা শুরু হবে সকাল ৯ঃ৪৫ মিনিট থেকে চলবে দুপুর ১টা পর্যন্ত।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

শিক্ষক-শিক্ষিকাদের সকালে আটটার মধ্যে পরীক্ষা কেন্দ্রে (Madhyamik Exam 2024) পৌঁছে যাওয়ার নির্দেশিকা রয়েছে, অন্যথায় মধ্যশিক্ষা পর্ষদের কাছে রিপোর্ট পাঠাতে হবে শিক্ষক শিক্ষিকাদের। ছাত্র-ছাত্রীরা পরীক্ষা কেন্দ্রে ঢুকতে পারবেন সকাল সাড়ে আটটার পর থেকেই। নবান্নের তরফ থেকে জেলাশাসকদের উদ্দেশ্যে কড়া নির্দেশ যাতে অবিলম্বে জেলা স্তরে কন্ট্রোল রুম চালু করা হয়। জেলার পাশাপাশি ব্লক এবং মহকুমা স্তরেও এই কন্ট্রোল রুম চালু করবার নির্দেশ দেওয়া হয়েছে। এই সমস্ত কন্ট্রোল রুম চালু করতে পারবেন মহাকুমা শাসক, জেলা শাসক ও ব্লক ডেভেলপমেন্ট অফিসাররা।

Advertisement

আরও খবর পড়ুন – ফের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় বদল! জানিয়েছে পর্ষদ

Advertisement

প্রথমে জানতে হবে কেন এই কন্ট্রোল রুম? কন্ট্রোল রুম থেকে ছাত্র-ছাত্রীরা কী সুবিধা পাবেন? পরীক্ষা সংক্রান্ত যে কোন সমস্যা নিয়ে পরীক্ষার্থীরা তাদের সমস্যার কথা জানাতে পারবেন। কন্ট্রোল রুম থেকে যথাযথ ভাবে তাদের সমস্যা সমাধানের চেষ্টা করা হবে। মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে গত ২৬শে জানুয়ারি সকাল ১১ টা থেকে এই কন্ট্রোল রুম ছাত্র-ছাত্রীদের জন্য চালু করা হয়েছে। ২৪ ঘন্টা ব্যাপী, চালু থাকবে এই কন্ট্রোল রুম। কন্ট্রোল রুমের নম্বর গুলি হল ২৩২১-৩৮৪৪,০৩৩ ২৩৫৯-২২৭৭, কলকাতার পাশাপাশি বিভিন্ন জেলাতে ও ২৪ ঘণ্টা ব্যাপী কন্ট্রোল রুম চালু থাকবে। বর্ধমানের কন্ট্রোল রুমের নম্বরটি হল ৯১৪৭১৩৫৭৪৭, মেদিনীপুরের কন্ট্রোল রুমের নম্বরটি হল ৯১৪৭১৩৫৭৫২, উত্তরবঙ্গের কন্ট্রোল রুমের নম্বর হল ৯১৪৭১৩৫৭৪৮

সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে এই মাধ্যমিক পরীক্ষাকে কেন্দ্র (Madhyamik Exam Center) করে রাজ্যকে কমপ্লায়েন্স রিপোর্টও জমা দিতে হবে , সেই কারণেই ৩১শে জানুয়ারির মধ্যেই এই কন্ট্রোল রুম চালু করতে হয়েছে। কন্ট্রোল রুমের নম্বরগুলি ছাত্র-ছাত্রী এবং তাঁর অভিভাবকদের কাছে প্রচার করতে হবে, এই সমস্ত কিছু নির্দেশ দেওয়া রয়েছে নবান্নের নির্দেশিকাতে। এ বছরের মাধ্যমিক পরীক্ষা যাতে নির্বিঘ্নে পরীক্ষা সুসম্পন্ন হয় তার জন্যই এত প্রস্তুতি। রাজ্য সরকারের তরফ থেকে তাই প্রস্তুতির কোন খামতি তাঁরা রাখতে চান না।

আরও খবর পড়ুন – উচ্চমাধ্যমিক পরীক্ষায় সিলেবাসে পরিবর্তন! গঠন করা হয়েছে ৪৭ টি সাব কমিটি।

Advertisement
JoinJoin