১লা জানুয়ারি থেকে MNREGA-র ১০০দিনের কাজে জারি হল‌ নয়া নির্দেশিকা।

MNREGA-র ১০০দিনের কাজে উঠল গাফিলতির অভিযোগ,১লা জানুয়ারি থেকেই কড়া সিদ্ধান্ত কেন্দ্রের

MNREGA অর্থাৎ, Mahatma Gandhi National Rural Employment Act,2005 অনুযায়ী নির্দিষ্ট এলাকার দরিদ্র মানুষদের মূলত ১০০দিনের কাজ প্রদান করা হয়ে থাকে। তবে কে কতটা দক্ষভাবে নিজের কাজ সম্পন্ন করছেন সে বিষয়ে তেমন কোনো প্রমাণ সাধারণত রাজ্য বা কেন্দ্র সরকারের কাছে থাকে না।

পাশাপাশি বেড়েছে কর্মীদের অনুপস্থিতির সংখ্যা। তাছাড়া রাজ্য সরকারের কাছে কর্মীদের বেতনেরও কোনো প্রমাণ নেই। এই পরিস্থিতিতে কেন্দ্র সরকার কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্ৰহণ করতে চলেছে।
গত ২৩শে ডিসেম্বর, শুক্রবার এই উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি নির্দেশিকা প্রকাশিত হয়।

Advertisement

১ জানুয়ারি থেকে ব্যাঙ্কে নতুন নিয়ম! দেখুন RBI-এর নয়া নির্দেশিকা।

রাজ্যগুলির সাথে কেন্দ্রের বৈঠকও হয়েছে বেশ কয়েকবার। প্রায় সকলেই এ বিষয়ে কড়া সিদ্ধান্ত গ্ৰহণের পক্ষেই রয়েছেন। আগামী ১লা জানুয়ারি,২০২৩ সাল থেকে MNREGA-তে গৃহীত হতে চলেছে নতুন পদক্ষেপ। এবার থেকে থাকবে Digital Attendance-এর ব্যবস্থা।

এই উদ্দেশ্যে একটি অ্যাপও লঞ্চ করা হয়েছে। সেখানেই কর্মীরা হাজিরা দিতে পারবেন বলে জানালেন কেন্দ্রীয় সরকার। এই নয়া নিয়মে Digital Attendance-এর পাশাপাশি কোন্ কর্মী কোথায়,কখন,কোন্ কাজে নিযুক্ত রয়েছেন,তা নির্দিষ্ট ছবি মারফৎ রেকর্ড রাখা হবে।

করোনার নয়া ভ্যারিয়েন্ট BF-7 নিয়ে রাজ্যকে সতর্ক কেন্দ্রের।

কোনোপ্রকার হেরফের ঘটলেই কাজ খোয়াতে হতে পারে উক্ত কর্মীকে। তাছাড়া সঠিকভাবে কর্মীদের ১০০দিনের বেতনের রেকর্ড রাখতে হবে। প্রত্যেক কর্মী যেন সময়ে বেতন পায়,তা খেয়াল রাখতে হবে। এছাড়া কোনো কর্মীর যদি এর আগের কোনো বেতন বকেয়া থাকে,তবে নতুন বর্ষ থেকে তা অবিলম্বে মিটিয়ে দেওয়ার ব্যবস্থা করতে হবে।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Arpita Sen.

সকালের বার্তার নিউজ সবার আগে পেতে Follow করুন সকালের বার্তার গুগল নিউজ, সকালের বার্তা ফেসবুক পেজ, সকালের বার্তা টেলিগ্রাম গ্রুপ ও WhatsApp Group.

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *