টেক গাইড

এই তীব্র গরমে আপনার সাধের স্মার্টফোন কি হয়ে যাচ্ছে?গরম থেকে ফোন বাঁচানোর ৫টি উপায় দেখে নিন

mobile tips on how to stop your phone from overheating ac

তাপমাত্রার পারদ ক্রমাগত বাড়ছে।আর এই গরমে নিজেদের ফোনের বেশি করে যত্ন নেওয়া প্রয়োজন।কারন গরমের দাপটে অনেক সময় আমাদের স্মার্টফোন গরম হয়ে যায়।গ্রীষ্মের গরম আবহাওয়ায় ফোন গরম হওয়া থেকে কীভাবে সুরক্ষিত রাখবেন?দেখে নিন

১)গাড়ির মধ্যে ফোন রেখে দেওয়া উচিত নয়ঃ-

গরমকালে বন্ধ গাড়ির মধ্যে ফোন রেখে চলে যাওয়া উচিত নয়।কারণ গাড়ি রোদের মধ্যে দাঁড় করিয়ে রাখলে গাড়ি নিজেই গরম হতে থাকে।গাড়ির জানলা বন্ধ থাকার কারণে গাড়ির ভিতরে হাওয়া চলাচল করতে পারে না।এতে ভিতরে থাকা সব কিছু গরম হয়ে উঠে। স্মার্টফোনের ক্ষেত্রে এমন হলে ক্ষতি হতে পারে।গরম হয়ে যেতে পারে স্মার্টফোন।

২)সরাসরি দীর্ঘক্ষণ সূর্যের আলোয় রাখা উচিত নয় ফোনঃ-

নিজেদের স্মার্টফোন সরাসরি সূর্যের আলো থেকে বাঁচিয়ে রাখা দরকার।কারন সরাসরি ফোনের উপর সূর্যের আলো এসে পড়লে ফোন গরম হয়ে ফোনের ব্যাটারি ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।ফোনের ওপর সরাসরি সূর্যের আলো এসে পড়ছে এমন জায়গায় কখনও ফোনের চার্জ দেওয়া উচিত নয়।এর ফলে অনেক বড় ক্ষতি হতে পারে ফোনের ভিতরে।তাই সবসময় সূর্যের আলো থেকে নিজেদের ফোনকে দূরে রাখা প্রয়োজন।এতে ফোন সুরক্ষিত থাকবে।

৩) ব্যাকগ্রাউন্ডে একাধিক অ্যাপ চলতে থাকলে গরম হয় ফোনঃ-

নিজেদের প্রয়োজনে আমরা বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করি।স্মার্টফোনে সে সব অ্যাপগুলি বন্ধ করার প্রয়োজন হয় না।একসঙ্গে ব্যবহার করা যায় একাধিক অ্যাপ।আর এর ফলে ফোনের ব্যাকগ্রাউন্ডে একাধিক অ্যাপ চলতে থাকে।ব্যাটারি খরচ হয় অনেক এবং ফোনের শরীর ক্রমশ গরম হতে থাকে।আর এতে ক্ষতি হয় ফোন। তাই যখন যে অ্যাপের প্রয়োজন তখন শুধু সেই অ্যাপ খুলে ব্যবহার করা দরকার।অন্য অ্যাপগুলি সম্পূর্ণ বন্ধ করে রেখে দিতে হবে।এরফলে ফোনের ক্ষতিও হবে না।

৪) বিপদ হতে পারে প্রোটেক্টিভ কেস থেকেওঃ-

ফোন হাত থেকে পড়ে গিয়ে ক্ষতি হতে পারে, এমনকী ধুলো বা জল থেকে স্মার্ট ফোনকে বাঁচানোর জন্যও আমরা নানা ধরনের প্রোটেক্টিভ কেস ব্যবহার করি।এদিকে ফোন অনেকক্ষণ ধরে ফোন ব্যবহার করলে তা গরম হয়ে যায়।তাই ফোন গরম হলে অবশ্যই ফোনের কেস খুলে রাখতে হবে।

৫) কুলিং ফ্যান ব্যবহার করুন ফোনের জন্যঃ-

ফোন গরম হয়ে যাওয়ার সমস্যা থাকলে ব্যবহার করা যেতে পারে কুলিং ফ্যান।এখন বাজারে পাওয়া যায় বিভিন্ন ধরনের ডিজাইনের এবং বিভিন্ন ধরনের দামের কুলিং ফ্যান।এমনকী স্মার্টফোনের জন্য নানা ধরনের কুলিং কেসও রয়েছে।প্রয়োজন হলে এ ধরনের গ্যাজেট কিনে নিতে পারেন।

Related Articles

Back to top button