B.Ed. colleges cancel list – ৬২৪ টি বিএড কলেজের মধ্যে ২৫৩ টি বিএড কলেজ বাতিল করা হলো। 253 B.Ed. College Cancel List.

Advertisement

B.Ed. colleges cancel list – এক ধাক্কায় রাজ্যের মোট ৬২৪ টি বিএড কলেজের মধ্যে ২৫৩ টি বিএড কলেজের অনুমোদন বাতিল করা হলো। প্রাথমিকভাবে জানা যাচ্ছে পর্যাপ্ত পরিকাঠামো না থাকার অভিযোগেই এই কলেজগুলির অনুমোদন বাতিল করা হয়েছে। অনেক আগে থেকেই একটি সম্ভাবনা ছিল যে বেশ অনেকগুলি বিএড কলেজের অনুমোদন বাতিল করা হতে পারে। শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের নির্দেশিকা অনুসারে রাজ্যের মাত্র ৩৭১ টি বিএড কলেজকে অনুমোদন দেয়া হয়েছে অর্থাৎ বাকি ২৫৩ কে বি এ কলেজ কোন অনুমোদন পায়নি (B.Ed. colleges cancel list) বলেই আপাতত জানা গিয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

B.Ed. colleges cancel list Download.

Advertisement

সূত্রের খবর যেসব বিএড কলেজ গুলি নির্দিষ্ট সংখ্যায় শিক্ষক ছিলেন না কিংবা অন্যান্য পর্যাপ্ত পরিকাঠামোর অভাব ছিল সেই সমস্ত কলেজগুলোতে অনুমোদন বাতিল করা হয়েছে। যদিও এর আগে একাধিক বিএড কলেজের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল উঠেছিল সেখানকার পরিকাঠামো নিয়ে কথাও। এই অবস্থায় বি এড কলেজ গুলিকে অনেক আগে থেকেই সতর্কবার্তা দেয়া হয়েছিল।

Advertisement

আরও পড়ুন – Post Office Vacancy : পোস্ট অফিসে মাল্টি টাস্কিং স্টাফ সহ বিভিন্ন পদে নিয়োগ করা হবে।

বাবা সাহদ আম্বেদকর এডুকেশন ইউনিভার্সিটি থেকে কয়েক মাস আগে জানিয়ে দেওয়া হয়েছিল এনসিটি 2014 সালের রেজুলেশন মেনে চলতে হবে। যদি কোন কলেজ থেকে মেনে না চলে তাহলে তাকে অনুমোদন দেওয়া সম্ভব হবে না। এমনকি এও জানা যায় বেশ কয়েকটি বিএড কলেজ ভুয়া অনুমোদন সার্টিফিকেট ও ব্যবহার করছিল। সে কারণেই তারা আর নতুন করে কোন অনুমোদন পাবেনা। অর্থাৎ এই ২৫৩টি কলেজ আপাতত নির্দিষ্টকালের জন্য বন্ধ (B.Ed. colleges cancel) করে দেওয়া হলো।

253 B.Ed. College Cancel List.

পরবর্তীতে এরা লাইসেন্স পাবে কিনা অথবা এই কলেজগুলি আবার খুলবে কিনা এ বিষয়ে এখনো অব্দি কিছু জানা যায়নি। তবে এই পদক্ষেপ নেওয়ার পরে বাকি বিএড কলেজ গুলি একটু নড়েচড়েই বসেছে। তারাও এখন বেশ সতর্ক যাতে তাদের লাইসেন্স বাতিল না হয়ে যায়। এছাড়া উচ্চমার্ক ও জানা গিয়েছে প্রচুর এমনও বিএড কলেজ ছিল যারা কোন নিয়ম-কানুন মেনেই চলত না। সেই সমস্ত কলেজের অনুমোদন বাতিল করে দিয়েছে সুপ্রিম কোর্ট তাই বাকি কলেজগুলি এবার একটু হলেও নড়েচড়ে বসেছে। যদিও বরাবরই সুপ্রিম কোর্ট এই ধরনের বিষয়গুলোর উপর করা নজরদারি চালায়। তবে শিক্ষাবিদদের দাবি এই ঘটনার পর হয়তো আর অন্য কোন বি এড কলেজে এই ধরনের ঘটনা দেখা যাবে না। তবে সবটাই এখন সময়ের অপেক্ষায়।

আরও পড়ুন – Gas cylinder – স্বস্তির খবর! শীঘ্রই গ্যাস সিলিন্ডারের দাম কমতে চলেছে, কত দাম কমতে চলেছে জানুন।

Download The B.Ed. College Cancel List Below.

Advertisement
JoinJoin