WB New Scheme – প্রতিমাসে ১০০০ টাকা করে পাবে রাজ্যের মানুষ।

Advertisement

WB New Scheme – সাধারণ মানুষের কথা মাথায় রেখে ইতিমধ্যে বহু প্রকল্প শুরু করেছে পশ্চিমবঙ্গ সরকার। যেই প্রকল্পগুলি থেকে সাধারণ মানুষ প্রতিমাসে অথবা প্রতি বছরের নির্দিষ্ট একটি অর্থ পায়। এবার লোক শিল্পীদের পালা। আমরা প্রত্যেকেই জানি পশ্চিমবঙ্গের লোকশিল্প খুবই বিখ্যাত। তাই এই শিল্পকে মিলে ধরতে এবং শিল্পীদের সাহায্য করতে একটি সামাজিক প্রকল্প (Lokprasar Prakalpa) চালু করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণা এই প্রকল্পের হাত ধরে প্রতিমাসে এক হাজার টাকা করে পাবেন রাজ্যের লোকশিল্পীরা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

West bengal new scheme 2023.

Advertisement

বাংলা লোকগানের জগৎজোরা নাম, তাই এই শিল্পীদের সামাজিক উন্নয়ন কিন্তু একটু অত্যন্ত জরুরী কাজ। এই কথা মাথায় রেখে ২০১৭ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুরু করেছেন একটি প্রকল্প। যে প্রকল্পের মাধ্যমে লোকশিল্পীদের একটি নিজস্ব আইডেন্টিটি কার্ড বা পরিচয় পত্র দেওয়া হয়। এবং যেসব শিল্পীদের বয়স ৬০ বছরের বেশি হয়, তাদের পেনশন দেয়ারও ব্যবস্থা করা হয়। প্রতিমাসে এক হাজার টাকা দেওয়ার পাশাপাশি প্রকল্পের নাম থাকা ব্যক্তিদের সরকারের উন্নয়নমূলক প্রকল্পের (WB New Scheme) ও পরিকল্পনাতে ও কাজে লাগানো হয়। এছাড়াও সরকারি তরফে এই শিল্পীদের প্রতি মাসে চার পাঁচটি অনুষ্ঠান করার সুযোগ দেওয়া হয়।

Advertisement

আরও পড়ুন – WB Scheme – লক্ষ্মীর ভাণ্ডার থেকে একাধিক প্রকল্প নিয়ে বড় সুখবর দিতে চলেছে মুখ্যমন্ত্রী! কি ঘোষণা করলেন জানুন।

কিন্তু অনেকেই জানে না এই প্রকল্পের সুবিধা কিভাবে পাবেন বা আবেদনযোগ্যতা কি কি রয়েছে চলুন সেগুলি জেনে নেওয়া যাক বিস্তারিত এই প্রতিবেদনে।
এই প্রকল্পের সুবিধা পেতে গেলে আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে এবং যেকোনো লোক শিল্প যেমন বাউল গান, ছৌ না জিত্যাদি সঙ্গে যুক্ত থাকতে হবে এর পাশাপাশি স্থানীয় লোক শিল্পীরাও এই প্রকল্পের জন্য আবেদন করতে পারেন।

আবেদন করবেন কি ভাবে?

এবারে আসা যাক আবেদন জানানোর প্রক্রিয়ায়। পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দপ্তরে গিয়ে আপনি প্রকল্পের জন্য আবেদন জানাতে পারবেন। আপনি আপনার জেলার তথ্য সংস্কৃতি অধিকারী অথবা দপ্তরে গিয়েও আবেদন জানাতে পারবেন। তবে আবেদন জানানোর সময় শিল্পীর আবেদনপত্র জমা দেওয়া তার সঙ্গে তার একটি নিজের পরিচয় পত্র জমা দেওয়া বাধ্যতামূলক। এছাড়া আপনার স্থানীয় গ্রাম পঞ্চায়েত বা পঞ্চায়েত সমিতির কাছ থেকে আপনি যে লোকশিল্পী তার একটি প্রমাণ পত্র বানিয়ে সেটিও জমা করতে হবে।

সঙ্গে লাগবে প্রয়োজনীয় ডকুমেন্ট যেমন ভোটার কার্ড আধার কার্ড পাসপোর্ট সাইজ ছবি ব্যাংক একাউন্ট ডিটেলস ইত্যাদি। আবেদন গৃহীত হওয়ার পর সরকার যদি মনে করে আপনি প্রকল্প পাওয়ার যোগ্য তাহলে আপনার ব্যাংক একাউন্টে এই প্রকল্পের (WB New Scheme) টাকা চলে আসবে। তাই আর দেরি না করে এক্ষুনি আবেদন করুন এই প্রকল্পে।

আরও পড়ুন – B.Ed. colleges cancel list – ৬২৪ টি বিএড কলেজের মধ্যে ২৫৩ টি বিএড কলেজ বাতিল করা হলো। 253 B.Ed. College Cancel List.

Advertisement
JoinJoin