New Business Idea- ব্যবসা করবেন বলে ঠিক করেছেন? ১৮০ টাকা গাছ লাগিয়ে হাজার টাকা আয় করুন।

Advertisement

New Business Idea- প্রত্যেকটি মানুষেরই জীবনেই অর্থ রোজগার করাটা লক্ষ্য। পড়াশুনার পর চাকরির সুযোগের অপেক্ষা করেন অনেকেই। কিন্তু চাকরির বাজার তেমন ভালো না হওয়ায় রীতিমতো টাকা জোগাড় করা কঠিন হয়ে পড়ছে। তাছাড়া বেশিরভাগ চাকরিতেই প্রযুক্তি এসে যাওয়ার কারণে ছাঁটাই চলছে কর্মীদের। এহেন গুরুতর সমস্যায় ভোগান্তি হচ্ছে অনেকেরই। আর সেই কারণেই চাকরি ছেড়ে ব্যবসার দিকে ঝুঁকছেন অনেকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

কিন্তু ব্যবসা করা তো আর মুখের কথা নয়! ব্যবসা শুরু করতে গেলে মোটা পুঁজি দরকার। তারপর সেই ব্যবসা যদি না দাঁড়ায় তাহলে বাড়তি চিন্তার ভাঁজ পড়ে কপালে। তবে এবার ব্যবসা করতে চাওয়া যুবক যুবতীদের জন্য নতুন সুযোগ নিয়ে এল সরকার। আপনি যদি ব্যবসা করতে চান তাহলে তার অর্ধেক খরচ বহন করবে সরকার। আর এই সুযোগ পেতে চলেছেন বিশেষ করে গ্রামাঞ্চলের যুবক যুবতীরা।

Advertisement

আরও পড়ুন – SBI ATM Franchise দিচ্ছে বাড়িতে বসে প্রতি মাসে ৬০,০০০ টাকা আয় করার সুযোগ, জানুন বিস্তারিত।

আপনি ব্যবসা করবেন আর টাকা দেবে সরকার!

গ্রামাঞ্চলে যুবক-যুবতীদের জন্য নতুন ব্যবসার সুযোগ। তারা চাইলেই এবার শুরু করতে পারেন বাঁশ চাষ। আর এটি হতে পারে একটি দুর্দান্ত ব্যবসা যেখানে মাস গেলে ভালো টাকা ইনকাম সম্ভব। সরকার গ্রামাঞ্চলের যুবক যুবতীদের বাঁশ চাষে আগ্রহী গড়ে তুলতে চাইছে। আর সেই কারণেই পুজির একটা অংশ সরকার দেবে বলে স্থির করে। বর্তমানে বাঁশের বিশ্বজোড়া চাহিদা। তাই জমিতে উৎপন্ন বাঁশ বিক্রি করে মোটা টাকার রোজগার করা সম্ভব। আর এই বাঁশ চাষ শুরু করতে চাইলে আপনার যা পুঁজির দরকার হবে, তার পঞ্চাশ শতাংশ বহন করবে সরকার। ‌সরকারি সাহায্যে বাঁশ চাষের ব্যবসা শুরু করতে গেলে কী কী থাকতে হবে?

এই ব্যবসা শুরু করতে কী কী প্রয়োজন?

  • ১) আপনি যদি বাঁশ চাষের ব্যবসা শুরু করতে চান তাহলে আপনার একটি নিজস্ব জমি প্রয়োজন।
  • ২) ভাল বাঁশ চাষ করতে হলে অন্তত ১ হেক্টর জমি প্রয়োজন হয়। ১ হেক্টর জমিতে মোটামুটি ১,৫০০ টি বাঁশ গাছ লাগানো যায়।

আরও পড়ুন – SBI CSP – চাকরির নিয়ে চিন্তা করছেন ? SBI দিচ্ছে সুবর্ণ সুযোগ দিচ্ছে SBI! মাসে আয় করুন ২৫ হাজার টাকা।

কিভাবে শুরু করবেন বাঁশ চাষের বিজনেস?

জমিতে এক একটি বাঁশ গাছ লাগানোর খরচ পড়বে ১৮০ টাকা। আপনি যদি এক একটা জমিতে দেড় হাজারটি বাঁশ গাছ বসান, তাহলে আপনার খরচ পড়বে মোটামুটি এক লক্ষ আশি হাজার টাকা মতো। আর এই টাকার অর্ধেক দেবে সরকার। জমিতে বাঁশ গাছ বড় হতে মোটামুটি সময় লাগে চার বছরের কাছাকাছি। উৎপন্ন বাঁশ আপনি বাজারে বিক্রি করবেন তারপর। বাঁশ বিক্রি করে সব মিলিয়ে আপনি এই ব্যবসা থেকে আয় করতে পারবেন ৭ থেকে ৯ লক্ষ টাকা। আর সেটি একবার নয়।‌ বছর বছর এই ব্যবসা থেকে মোটা টাকা রোজগার করা সম্ভব।

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।