টেকনোলজিনিউজ

এবার অফলাইনে UPI পেমেন্ট সম্ভব, ভারতে কেন্দ্রীয় সরকার লঞ্চ করতে চলেছে UPI Lite

এবার অফলাইনে UPI পেমেন্ট সম্ভব, ভারতে কেন্দ্রীয় সরকার লঞ্চ করতে চলেছে UPI Lite

নিউজ ডেস্কঃ UPI এর মাধ্যমে টাকা পাঠাতে গিয়ে অনেক সময় ইন্টারনেট কানেকশনের কারনে পেমেন্ট ব্যর্থ হয়ে যায়। এমন পরিস্থিতির সম্মুখীন অনেকেই হয়েছেন। তবে এবার ইন্টারনেট কানেকশন ছাড়াই আপনি UPI এর সাহায্যে টাকা পাঠাতে পারবেন।ভারতের কেন্দ্রীয় সরকার খুব তাড়াতাড়ি লঞ্চ করতে চলেছে UPl Litel মূলত ডিজিটাল লেনদেনে গতি বাড়াতেই NPCI এই সিদ্ধান্ত নিয়েছে। ইন্টারনেট ছাড়াই অফলাইনে UPI Lite এর মাধ্যমে পেমেন্ট করা যাবে। অফলাইন মোডে অপেক্ষাকৃত কম মূল্য অর্থাৎ 200 টাকা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে ব্যবহার করা হবে লাইট। NPCI যদিও করে UPI Lite বাজারে আসছে তা নিয়ে খোলসা করে কিছু বলেনি।

ইন্টারনেট ছাড়াই UPI এর মাধ্যমে টাকা পাঠানোর পদ্ধতি দেখে নিনঃ-

আরও পড়ুন :  করােনার দ্বিতীয় ঢেউ আগের থেকেও সাংঘাতিক,দ্রুত ছড়াবে সংক্রমণ

* প্রথমেই নিজেদের ফোনের কিপ্যাড থেকে *99# টাইপ করে একটি কল করতে হবে।

* এবার ফোনে একটি মেনু দেখাবে। যেহেতু টাকা পাঠাবেন, প্রথম অপশন Send Money তে 1 টাইপ করুন।

* এরপর আপনাকে জিজ্ঞাসা করবে কোথায় ও কী ভাবে অর্থ পাঠাতে চান। যেমন মোবাইল নম্বর, UPI আইডি IFSC কোড বা ইতিমধ্যে সংরক্ষিত কোনও সুবিধাভোগীর বিষয়ে।

* এরপর সেই বিকল্পগুলির যেকোনও একটি নির্বাচন করে সব পূরণ করতে হবে। এখানে টাকার অঙ্ক লিখে পাঠাতে হবে।

* এরপর রিমার্ক লিখতে হবে।

* এবার UPI পিন টাইপ করে Send সিলেক্ট করুন।

* এই ভাবে কোনও ইন্টারনেট কানেকশন ছাড়াই আপনি UPI এর মাধ্যমে টাকা পাঠাতে পারবেন।

এই অফলাইন পদ্ধতিতে টাকা পাঠাতে স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য অফলাইন UPL আবশ্যক নয়। যারা PhonePe, Google Pay ইত্যাদির মতো UPI অ্যাপ ব্যবহার করেন, তারাও এই সুবিধা পাবেন। ফিচার ফোন ব্যবহারকারীরা UPI ব্যবহার করতে *99# USSD কোড পেতে পারেন। ইন্টারনেট সমস্যার মুখোমুখি হলেই এই ফিচার ব্যবহার করা যাবে। এর আগে ফোনের USSD কোড দিয়ে অফলাইন মোডে UPI ব্যবহারের সুযোগ NPCI দিয়েছে। এই কাজ করতে আলাদা করে স্মার্ট ফোনের প্রয়োজন হবে না।

মডেল নির্বিশেষে সব মোবাইল গ্রাহকদের জন্যই *99# পরিষেবা চালু করা হয়েছে। শুধুমাত্র স্মার্টফোন থেকেই অফলাইনে পেমেন্ট করা যাবে তাই নয়, ফিচার ফোন থেকেও ব্যবহার করা যাবে UPI এর সুবিধা। আপনার ফোন নম্বর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকলেই এই ফিচার ব্যবহার করতে পারবেন।

Related Articles

Back to top button