PAN Card -এর এই ভুলের জন্য দিতে হবে ১০ হাজার টাকা জরিমানা, আজই দেখুন।

Advertisement

PAN Card – বর্তমান সময়ে ভারতীয় নাগরিকদের কাছে তাদের প্যান কার্ড (PAN Card) একটি গুরুত্বপূর্ণ নথি। এই প্যান কার্ড না থাকলে আমরা ব্যাংকে একাউন্ট খোলা থেকে শুরু করে ট্যাক্স ফাইল সহ বহু কাজ করতে পারি না। এমনকি আমাদের কোন প্রকার লোন পেতে গেলেও প্রয়োজন এই PAN Card. তাহলে আপনি বুঝতেই পারছেন এটি কত গুরুত্বপূর্ণ এক নথি। কিন্তু এই প্যান কার্ডের জন্যই হতে পারে আপনার বিপদ, দিতে হতে পারে মোটা অংকের জরিমানাও। কিন্তু কেন চলুন জেনে বিস্তারিত

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

ভারতের প্যান কার্ডের (PAN Card) নিয়ম অনুসারে একটি মানুষের শুধুমাত্র একটি প্যান কার্ড থাকতে পারে। প্রত্যেকের প্যান কার্ডের নাম্বারটি আলাদা আলাদা এবং ইউনিক হয়। প্রতিটি মানুষের জন্য এই একটি ইউনিক নাম্বার থাকে। কিন্তু অনেক সময় ভুলবশত আমরা দুবার করে প্যান কার্ড (PAN Card) করে ফেলি যার ফলে দুবার করে প্যান নাম্বার জেনারেট হয়।

Advertisement

দিতে হবে 10000 টাকার জরিমানা তাছাড়া কারাদণ্ড।

এছাড়াও বহু মানুষ ইচ্ছা করে বেআইনি কাজ করার জন্য একসঙ্গে বহু প্যান কার্ড বানিয়ে থাকে নিজের অথবা প্রতিষ্ঠানের নামে। কিন্তু কোন কারনে একি ধরা পড়লে অথবা প্যান কার্ড কর্তৃপক্ষ চোখে পড়লে আপনার হতে পারে মোটা অংকের প্রায় 10000 টাকার জরিমানা তাছাড়া আপনার কারাদণ্ড হতে পারে। তাই বর্তমানে আপনার যদি একটি বেশি প্যান কার্ড (PAN Card) থাকে তাহলে এক্ষুনি আপনাকে আপনার যেকোনো একটি প্যান কার্ড রেখে বাকিগুলিকে সারেন্ডার করে দিতে হবে।

আরও পড়ুন- এবার খুব সহজেই বাড়িতে বসে রেশন কার্ডের ভুল তথ্য সংশোধন করে নিন। Ration card Correction update

কীভাবে নিষ্ক্রিয় করবেন অন্য সক্রিয় PAN Card টি।

এর জন্য একটি বিশেষ ফরম পাওয়া যায়। আপনাকে প্রথমে প্যান কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সারেন্ডার ইওর প্যান কার্ড অপ্সানে ক্লিক করে, সেখানে থাকা ফর্ম কি ফিলাপ করতে হবে। ফ্রম কি ঠিকঠাক মত ভাবে ফিলাপ করার পর আপনার নিকটবর্তী প্যান কার্ডের অফিসে গিয়ে যে কার্ডটি আপনি সারেন্ডার করতে চাইছেন সেই কাজটি জমা করে দিতে হবে। এবং তার সঙ্গে সঙ্গে অ্যাপ্লিকেশন ফর্ম এর প্রিন্টা আউট টি জমা করতে হবে।

LIC New Policy

যদি আপনি যত তাড়াতাড়ি সম্ভব এই কাজ না করেন তাহলে আপনার দশ হাজার টাকা জরিমানা সহকারে কারা দন্ড হতে পারে। তাই কোন রকম রিক্স না নিয়ে এক্ষুনি চেক করে দেখে নিন আপনার নামে একের বেশি প্যান কার্ড (PAN Card) রয়েছে কিনা। যদি থেকে থাকে তাহলে সেটি এক্ষুনি সারেন্ডার করুন। নাহলে আপনাকে খুব শীঘ্রই বিপদে পড়তে হতে পারে।

আরও পড়ুন – প্যান কার্ড হারিয়ে ফেলেছেন কি? চিন্তার কিছু নেই খুব সহজেই Duplicate PAN Card – এর জন্য আবেদন করতে পারেন

Advertisement