২৭ ফেব্রুয়ারি সোমবার ২০০০ টাকা দেবে কেন্দ্ৰ! ১০ কোটি অ্যাকাউন্টে। PM Kisan Samman Nidhi Yojana.

Advertisement

দেশের কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্যে মোদী সরকার বিভিন্ন জনকল্যাণমুলক প্রকল্প শুরু করেছেন। এই প্রকল্পগুলির মধ্যে অন্যতম একটি প্রকল্প হল PM Kisan Samman Nidhi Yojana. দেশের কৃষকদের আর্থিক সহায়তার উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই কিষান সম্মান নিধি যোজনা চালু করেছেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই প্রকল্পের অধিনে কৃষকদের অ্যাকাউন্টে বছরে ৬০০০ হাজার টাকা ট্রান্সফার করা হয়ে থাকে।কেন্দ্রিয় সরকার কিষাণ সম্মান নিধির টাকা বছরে ৩ টি সমান কিস্তিতে পাঠায়। অর্থাৎ কেন্দ্র সরকার প্রত্যেক চার মাস অন্তর ২ হাজার টাকা করে পাঠিয়ে থাকে। কৃষকরা এই পর্যন্ত ১২ টি কিস্তিতে টাকা পেয়েছেন কেন্দ্রের থেকে। এবার কৃষকরা ১৩ তম কিস্তির টাকা খুব শীঘ্রই পেতে চলেছেন।

Advertisement

আরও পড়ুন- PM Kisan Yojana – প্রধানমন্ত্রী কিষান যোজনার টাকা পেতে আজই এই ডকুমেন্ট জমা দিন! কি কি জমা দেবেন দেখে নিন।

Advertisement

২৭ ফেব্রুয়ারি সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কিষাণ যোজনার ১৩ তম কিস্তির (PM Kisan Samman Nidhi Yojana 13th installment) দেওয়ার সূচনা করতে পারেন বলে মনে করা হচ্ছে। কারন ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কয়েকটি উন্নয়ন মূলক প্রকল্পের উদ্বোধনে কর্নাটক (Karnataka) যাবেন। সোমবার ২৭ ফেব্রুয়ারি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএম ইয়েদুরাপ্পার জন্মদিন উপলক্ষ্যে প্রধানমন্ত্রী হাই-টেক রেল স্টেশনের উদ্বোধন করবেন। আর এর পরেই তিনি কিষাণ সম্মান নিধির টাকা দেওয়ার সূচনা করবেন বলে মনে করা হচ্ছে।

অর্থাৎ প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধা ভোগী সকল কৃষকদের জন্য এটি একটি দারুন সুখবর। কারন দেশের সব কৃষকরা এই ১৩ তম কিস্তির টাকার জন্য অধির আগহে অপেক্ষা করছেন।কৃষকরা শেষবার অক্টোবরে টাকা পেয়েছেন। কেন্দ্র সরকার এই কিষান সম্মান নিধির ১২তম কিস্তির অধীনে দেশের সকল কৃষকদের মোট ১৬ হাজার কোটি টাকা দিয়েছেন। ৮ কোটিরও বেশি কৃষকের অ্যাকাউন্টে এই টাকা ঢুকেছে। সব কিছু ঠিকঠাক থাকলে সোমবার ২৭ ফেব্রুয়ারি পিএম কিষাণের টাকা ঢুকতে পারে। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার এই ১৩ তম কিস্তির টাকা দিলে দেশের ১০ কোটিরও বেশি কৃষক উপকৃত হবেন।

আপনিও কি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় নিজের নাম নথিভুক্ত করে এই স্কিমের টাকার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন, তাহলে আর দেরি না করে এক্ষুনি PM Kisan Samman Nidhi Yojana এর নতুন তালিকায় আপনার নাম আছে কিনা দেখে নিন। এই প্রকল্পের আওতায় যোগ্য কৃষকদের তালিকা প্রকাশ করা হয়েছে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার পোর্টালে। আপনি যদি এটি পরীক্ষা করতে চান তবে আপনাকে এই পোর্টালে যেতে হবে।

প্রধানমন্ত্রী কিষাণ যোজনার পোর্টালে সকল যোগ্য কৃষকদের নামের তালিকা প্রকাশ করা হয়। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির ১৩তম কিস্তির বিষয়ে কৃষকরা অফিসিয়াল ইমেল আইডি pmkisan- ict@gov.in এ যোগাযোগ করতে পারেন। এছাড়াও আপনি PM কিষাণ যোজনার হেল্পলাইন নম্বর- 155261 বা 1800115526 (টোল ফ্রি) বা 011-23381092 নম্বরে যোগাযোগ করতে পারেন। এখানে কৃষকদের সব সমস্যার সমাধান করা হয়।

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।

Leave a comment