Advertisement
টেক গাইড

Railway Ticket Booking: সিনিয়র সিটিজেনদের জন্য সু-সংবাদ, রেল কর্তৃপক্ষ নিজেই জানালো

ট্রেন ভারত ও ভারতের মানুষদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। ট্রেনের কারণেই ভারত খুব দ্রুত উন্নতি করেছে।

Railway Ticket Booking: ভারতে যাতায়াতের একটি প্রধান মাধ্যম হল ভারতীয় রেলওয়ে।ট্রেনে একসঙ্গে অনেক মানুষ অনেকটা দূরত্ব অতিক্রম করতে সক্ষম হয়। ট্রেনে করে ভ্রমণ করা সুবিধাজনক এবং আরামদায়ক।ট্রেন ভারত ও ভারতের মানুষদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। ট্রেনের কারণেই ভারত খুব দ্রুত উন্নতি করেছে।

Advertisement

বিশ্বের চতুর্থ বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক হল ভারতীয় রেল (Indian railways) ভারতে ১৯ শতকে প্রথম ট্রেনটি চালু হয়েছিল। অর্থাৎ ব্রিটিশ আমলের সময় থেকে।ভারতীয় রেলের ১৮৬ তম বর্ষ পূর্ণ হয়েছে। ভারতীয় রেলের এই নেটওয়ার্কটি প্রায় ১,১৫,০০০ কিমি এরিয়া জুড়ে বিস্তৃত রয়েছে এবং এই রেলওয়ে নেটওয়ার্কে প্রায় ৭৩৪৯ টি স্টেশন রয়েছে (Railway Ticket Booking)।

Advertisement

ভারতীয় রেলওয়ের এই ষ্টেশনগুলি থেকে প্রায় ২০০০০ এর বেশি যাত্রীবাহী ট্রেন ও ৭০০০ এর বেশি পণ্যবাহী ট্রেন চলাচল করে।ইন্ডিয়ান রেলওয়ে যাত্রীদের সুবিধার জন্য মাঝে মধ্যেই নতুন নতুন নিয়ম তৈরি করে। অনেকেই হয়ত ভারতীয় রেলওয়ের নিয়ম-কানুন বা নতুন আসা নিয়ম কানুনের বিষয়ে জানেন না, এরফলে অনেক সময় সমস্যায় পড়তে হয়।

Advertisement

ট্রেনে সফর করার সময় এসি থ্রি টিয়ার হোক, কিংবা টু লোয়ার বার্থ পাওয়ার জন্য চেষ্টা করেন অনেকেই। বুকিংয়ের (Railway Ticket Booking) সময়েই লোয়ার বার্থ কনফার্ম হয়ে গেলে ভালো। নাহলে ট্রেনে উঠেই অনেককে তা ম্যানেজ করতে হয়। বিশেষ করে প্রবীণ যাত্রীদের জন্য লোয়ার বার্থ অত্যন্ত জরুরী। তাই বয়স্ক মানুষকে নিয়ে ট্রাভেল করলে অন্তত তাঁদের জন্য লোয়ার বার্থ বুক করতে চায় প্রত্যেক পরিবার। কিন্তু সমস্যাটা হল তা পাওয়া খুব মুশকিল।

Advertisement

যদিও সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে বেশ কিছু সুযোগ সুবিধা দিয়ে থাকে ভারতীয় রেল। যেমন ট্রেনে সফরের সময় লোয়ার বার্থের সুযোগ দেওয়া হয়ে থাকে সিনিয়র সিটিজেনদের।কিন্তু অনেক সময়ে দেখা যায় ঠিক সময়ে টিকিট কাটা হলেও লোয়ার বার্থের সুযোগ দেওয়া হয় না সিনিয়র সিটিজেনদের। কখনও মিডিল বার্থ তো আবার কখনও আপার বার্থ দেওয়া হয়ে থাকে।

তবে এবার ভারতীয় রেলওয়ে সিনিয়ার সিটিজেনদের (Railway Ticket Booking) জন্য তৈরি করেছে নতুন নিয়ম। এই নিয়মে সিনিয়ার সিটিজেনরা লোয়ার বার্থের কনফার্ম টিকিট পেতে বাধ্য। অনেক মানুষ এতদিন এই সমস্যার সম্মুখীন হয়েছে।কারন যখন তারা সিনিয়ার সিটিজেনদের জন্য লোয়ার বার্থ বুক (Railway Ticket Booking) করার চেষ্টা করেছে কিন্তু টিকিট পায়নি। আপনিও যদি এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তবে ভারতীয় রেলওয়ে আপনার জন্য সমাধান নিয়ে চলে এসেছে।

কিছুদিন আগে জিতেন্দ্র নামে এক ব্যক্তি প্রবীণ নাগরিকের নীচের বার্থে সিট না পাওয়ার কারণে, টুইটারে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে ট্যাগ করে আইআরসিটিসিকে একটি সরাসরি প্রশ্ন করেছিলেন ‘আপনারা যখন রেলে সিট বরাদ্দের বিকল্প দেন তখন এর মানে কী হয়? আমি ৩ টি সিট বুক করেছিলাম যেগুলি সিনিয়র সিটিজেনদের জন্য ছিল কিন্তু দুঃখের বিষয় যে তারা উপরের বার্থ ও মিডল বার্থ পেয়েছিল যার কারণে তাদের পরিবারের সদস্যদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছিল’।

যেখানে একগুচ্ছ লোয়ার বার্থ খালি থাকলেও কেন তাঁদের দেওয়া হয়নি সেই প্রশ্ন তুলে রেলকে টুইট করেন ওই ব্যাক্তি। এই বিষয়টি দেখার অনুরোধ করা হয়।এই পরামর্শটিকে ইতিবাচকভাবে গ্রহণ করে রেলওয়ে তার স্পষ্টীকরণ দিয়ে লিখেছে, প্রবীণ নাগরিক পুরুষদের ক্ষেত্রে ৬০ এবং মহিলাদের ক্ষেত্রে ৪৫ বছর বয়সীদের ক্ষেত্রেই কনফার্ম লোয়ার বার্থ বুক করা সম্ভব।

কিন্তু একসঙ্গে তিনজন বা তার বেশি প্রবীণের টিকিট কাটলে সবার জন্য লোয়ার বার্থ বুক করা সম্ভব হয় না। শুধুমাত্র একজন বা দু’জনের জন্য টিকিট কাটলেই নিশ্চিত লোয়ার বার্থ পাওয়া সম্ভব। অর্থাৎ, প্রবীণ নাগরিকদের জন্য নিশ্চিত লোয়ার বার্থ পাওয়ার কোটার সুযোগ নিতে হলে তাঁদের টিকিট আলাদা করেই কাটতে হবে। ওই কোটার সুবিধা পাওয়ার জন্য সর্বধিক দু’জন সিনিয়র সিটিজেনের (Railway Ticket Booking) টিকিট কাটা যেতে পারে। তাহলেই নিশ্চিতভাবে লোয়ার বার্থ পাওয়া সম্ভব।

Related Articles

Back to top button