Ration card WhatsApp Service – এবার শুধুমাত্র হোয়াটসঅ্যাপে মেসেজ করে পান রেসনের সমস্ত সার্ভিস।

Advertisement

পশ্চিমবঙ্গে বসবাসকারী নাগরিকদের জন্য রয়েছে এক নতুন সুখবর! পশ্চিমবঙ্গের সাধারণ মানুষের কথা মাথায় রেখে এক অতি সুন্দর ব্যবস্থা (Ration card service) নিয়েছেন পশ্চিমবঙ্গের খাদ্য দপ্তর। এবারে আপনি খুব সহজেই বাড়িতে বসে হোয়াটসঅ্যাপের মাধ্যমে রেশন কার্ড সংশোধন  থেকে শুরু করে, রেশন কার্ড এবং খাদ্য সাথী সংক্রান্ত অন্যান্য যেকোনো তথ্য এবং পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এর আগেও মানুষের সুবিধার কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য দপ্তর তাদের ওয়েবসাইটের মাধ্যমে এই সমস্ত কিছুর সমস্যার সমাধান করত এবং সমস্ত কিছু তথ্য মানুষকে এই ওয়েবসাইটের মাধ্যমে প্রদান করত। তবে অনেক ক্ষেত্রে সাধারণ মানুষ এই ওয়েবসাইট ব্যবহার করতে পারত না।

Advertisement

আরও পড়ুন – Swasthya Sathi New Update – নতুন রূপে স্বাস্থ্য সাথী কার্ড, বাড়ানো হল আরও বেশি সুবিধে ! নতুন নিয়ম নিয়ে এলো রাজ্য।

Advertisement

তাই এবারে পশ্চিমবঙ্গের সাধারণ নাগরিকের কথা মাথায় রেখে এক নতুন ব্যবস্থা কার্যকর করছে খাদ্য দপ্তর। হোয়াটসঅ্যাপের মারফত রেশন কার্ড এবং খাদ্যসাথী সংক্রান্ত সমস্ত ধরনের তথ্য জেনে নিতে পারবেন আপনি। নতুন বিজ্ঞপ্তি অনুসারে হোয়াটসঅ্যাপে নতুন একটি চ্যাট বট মানুষের সাহায্যের জন্য ব্যবহার করছেন তারা। কিন্তু এখন প্রশ্ন এটি আমরা কিভাবে ব্যবহার করব?

প্রথম আপনাকে চলে যেতে হবে ফুড অ্যান্ড সাপ্লাই ডিপার্টমেন্টের অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in/ -এ। পরবর্তী স্টেপে হোম পেইজের একেবারে শেষে থাকা WHATSAPP CHAT BOT অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার সামনে একটি পেজ ওপেন হবে যেখানে একটি WhatsApp নাম্বার শো করা হবে, সেই WhatsApp নাম্বার থেকে সেভ করে WhatsApp এ হাই মেসেজ পাঠাতে হবে।

আপনার কাছে রিপ্লাই হিসাবে আসবে আপনি কোন ভাষায় কথা বলতে চান। আপনার পছন্দমত ভাষা চয়ন করুন। কথা বলার জন্য বাংলা ভাষা উপলব্ধ রয়েছে। আপনি আপনার পছন্দমত ভাষা বেছে নিয়ে এসএমএস করলেই আপনার সামনে একটি মেনু চলে আসবে। মেনুতে আপনি রেশন কার্ড সংক্রান্ত তথ্য, অভিযোগ জানানোর প্রক্রিয়া সহ আরও অন্যান্য অপশন পাবেন। এই মেনু থেকে আপনার প্রয়োজনীয় মেসেজটি বেছে নিয়ে মেসেজ করলেই সমস্ত তথ্য আপনার সামনে চলে আসবে। এবং সর্বশেষে চ্যাট শেষ করার জন্য ওয়াই লিখে মেসেজ করলে চ্যাটটি শেষ হবে।

Advertisement

Leave a comment