Taruner Swapna Scheme – পড়ুয়াদের অ্যাকাউন্টে ঢুকবে ১০ হাজার টাকা সেপ্টেম্বরে! কোন কোন পড়ুয়ারা পাবেন জেনে নিন।

Advertisement

Taruner Swapna Scheme – রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার গঠনের পর জনসাধারণের কথা ভেবে তিনি একের পর এক প্রকল্প চালু করেছেন। এমনকি পড়ুয়ারা যাতে নির্বিঘ্নে নিজেদের পড়াশোনা চালিয়ে যেতে পারেন তার জন্যও একের পর এক প্রকল্পের বন্দোবস্ত করেছেন। রাজ্যের পড়ুয়াদের জন্য ‘তরুণের স্বপ্ন’ বা Taruner Swapna Scheme নামে একটি প্রকল্প চালু করেছেন। মাননীয়া মুখ্যমন্ত্রী করোনা অতিমারি চলাকালীন ২০২১ সালে পড়ুয়াদের পড়াশোনার কথা মাথায় রেখেই এই প্রকপ চালু করা হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

Taruner Swapna Scheme প্রকল্পের লক্ষ্যই হল পড়ুয়াদের প্রযুক্তিগত সহায়তা দিয়ে তাঁদের কাছে পড়াশোনা সংক্রান্ত জ্ঞানের ভাণ্ডার আরও সহজলভ্য করে তোলা। এই প্রকল্পের আওতায় প্রতি বছর পড়ুয়াদের ১০ হাজার টাকা করে দেওয়া হয়। প্রতি বছরের মতো এই বছরও শিক্ষক দিবসের দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের পড়ুয়াদের হাতে এই টাকা তুলে দেবেন। ৫ সেপ্টেম্বরে শিক্ষক দিবসের দিন সরকারের পক্ষ থেকে একটি অনুষ্ঠান করবেন।

Advertisement

এই অনুষ্ঠানেই একাদশ ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের হাতে স্মার্টফোন বা ট্যাব কেনার অর্থ তুলে দেওয়া হবে। শিক্ষার্থীরা এই ১০ হাজার টাকা দিয়ে তারা মোবাইল অথবা ট্যাবলেট কিনে নিজেদের পড়াশোনা চালিয়ে যেতে পারবেন। তবে এই তরুণের স্বপ্ন প্রকল্পের (Taruner Swapna Scheme) সুবিধা পেতে হলে এর কিছু শর্তও রয়েছে। এই প্রকল্পের কি কি শর্ত রয়েছে, কারা এই টাকা পাবেন?

তরুণের স্বপ্ন প্রকল্পের (Taruner Swapna Scheme) সুবিধা কারা কারা পাবেন ?

  • ১) পশ্চিমবঙ্গ সরকার পরিচালিত স্কুল বা মাদ্রাসায় অধ্যয়নরত শুধুমাত্র দ্বাদশ শ্রেণির পড়ুয়ারাই এই প্রকল্পের অধীনে ১০,০০০/- টাকার আর্থিক সহায়তা পাবেন।
  • ২)পড়ুয়াদের অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী নাগরিক হতে হবে।
  • ৩) শিক্ষার্থীদের পরিবারের বার্ষিক আয় বছরে ২ লাখ টাকার নিচে হতে হবে।

আরও পড়ুন – WBCHSE – আমূল পরিবর্তন উচ্চ মাধ্যমিকের নিয়মে, এক্ষুনি জেনে নিন

তরুণের স্বপ্ন প্রকল্পে কত টাকা দেওয়া হয় ?

এটি সরকারের পক্ষ থেকে দেওয়া একটি এককালীন অনুদান। দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের এই Taruner Swapna Scheme প্রকল্পের অধীনে ১০,০০০/- টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়। বর্তমানে তরুণের স্বপ্ন প্রকল্পের জন্য কোনও অনলাইন আবেদন করতে হয় না। যোগ্য শিক্ষার্থীদের বিবরণ সংশ্লিষ্ট স্কুলগুলি যাচাই-বাছাইয়ের জন্য বিভাগে প্রেরণ করে। এরপর যাচাইকরণের পর নির্বাচিত শিক্ষার্থীদের পশ্চিমবঙ্গ তরুণ স্বপ্ন প্রকল্পের (Taruner Swapna Scheme) অধীনে স্মার্টফোন / ট্যাবলেট / পিসি কেনার জন্য ১০,০০০/- টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়।
অতএব যাঁরা উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী তাঁদের অ্যাকাউন্টে ফোন কেনার জন্য কড়কড়ে ১০ হাজার টাকা ঢুকতে চলেছে।

আরও পড়ুন – PM YASASVI – কেন্দ্রের স্কলারশিপে আবেদন করলে ছাত্র-ছাত্রীরা ৭৫ হাজার টাকা পাবেন! আবেদন পদ্ধতি কি জেনে নিন।

Advertisement
JoinJoin