টেট পরিক্ষায় কেমন ধরনের প্রশ্ন আসবে জানালো পর্ষদ! প্রশ্নের নমুনা দেখে নিন

দীর্ঘ পাঁচ বছর পর ফের প্রাথমিক শিক্ষক নিয়োগের (Primary TET 2022) বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রথম থেকে পঞ্চম শ্রেণির জন্য মোট ১১ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। টেট পরীক্ষার জন্য গত ১৪ অক্টোবর থেকে (West Bengal Primary School Recruitment) টেট (TET) আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।এবারের টেট পরীক্ষার জন্য প্রায় কয়েক লক্ষ পরীক্ষার্থী আবেদন করবেন বলে অনুমান করা হচ্ছে।

আগামী ১১ ডিসেম্বর ২০২২ তারিখ রাজ্য জুড়ে প্রাইমারি টেট পরিক্ষা হতে চলেছে। টেট পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হবার পর থেকেই এই পরিক্ষা নয়ে বিতর্ক চলছেই। পর্ষদ টেট পরীক্ষার শিক্ষাগত যোগ্যতা নিয়ে একাধিক সংযোজন করেছে।পর্ষদ ইতিমধ্যেই টেট পরীক্ষার একাধিক গাইডলাইনের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।এমনকি এবারের টেট পরিক্ষার প্রশ্নপত্র কেমন হবে পর্ষদের পক্ষ থেকে নমুনা প্রশ্নপত্রও প্রকাশ করা হয়েছে।

Advertisement

টেট পরীক্ষা কবে কখন শুরু হবে?

আগামী ১১ ডিসেম্বর ২০২২ দুপুর ১২ টা থেকে দুপুর ২টো ৩০ মিনিট পর্যন্ত টেট পরিক্ষা হবে। অর্থাৎ আড়াই ঘণ্টা পরীক্ষা চলবে।

প্রশ্নপত্রও কেমন হবে?

মোট ১৫০টি MCQ প্রশ্ন থাকবে।অর্থাৎ মাল্টিপল চয়েস কোয়েশ্চন থাকবে। প্রত্যেকটি বিষয়ে ৩০টি করে প্রশ্ন থাকবে। একইভাবে ৫ বিষয়ে মোট ১৫০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। বাংলা ও ইংরেজি উভয় ভাষাতেই প্রশ্ন হবে। এই পরীক্ষায় কোনো নেগেটিভ মার্কিং থাকবে না।

টেট পরিক্ষায় উত্তীর্ণ হতে কত নম্বর লাগবে?

যে সমস্ত প্রার্থী ১৫০ নম্বরের মধ্যে ৬০% নম্বর পাবেন সেই সমস্ত প্রার্থী টেট পরিক্ষায় উত্তীর্ণ হিসেবে বিবেচিত হবেন।এছাড়াও SC/ST/OBC-A/OBC-B/PH/EC/ অবসরপ্রাপ্ত কর্মচারীদের নম্বরের ক্ষেত্রে ৫% ছাড় দেওয়া হবে।

তবে টেট উত্তীর্ণ (Tet Pass) হওয়া মানেই যে চাকরি পেয়ে যাওয়া এমনটা কিন্তু নয়।টেট হল যোগ্যতামান যাচাইয়ের একটি ধাপ মাত্র।চাকরি প্রার্থীরা অন্যান্য সমস্ত ধাপে উত্তীর্ণ হলেই প্রার্থীরা শিক্ষক পদে চাকরি পাবেন।এই বিষয়ে পর্ষদ আগেই সতর্ক করেছে।তবে টেট পরিক্ষার পাস সার্টিফিকেটের লাইফটাইম ভ্যালিডিটি থাকবে।চাকরি প্রার্থীদের বয়স যতদিন থাকবে তত দিন শিক্ষক পদের জন্য আবেদন করতে পারবেন।

পর্ষদের তরফ থেকে প্রকাশ করা মডেল প্রশ্নপত্রের নমুনা দেখে নিন

Information and Guideline for TET 2022 K page 0012

Information and Guideline for TET 2022 K page 0011

Information and Guideline for TET 2022 K page 0014

Advertisement

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক গত কয়েক বছর ধরে আমি সকালের বার্তা নিউজ পোর্টালের সাথে যুক্ত আছি যেখানে আপনাদের জন্য ভাইরাল নিউজ ও ইন্টারটেনমেন্ট নিউজ আমি লেখালেখি করে থাকি, আশা করি আমার লেখাগুলো আপনাদের ভাল লেগে থাকবে। ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *