ফের নয়া নির্দেশিকা জারি করল প্রাথমিক শিক্ষা পর্ষদ! নতুন কি নির্দেশিকা জারি করল জেনে নিন

Primary tet 2022 Guidelines: দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে পশ্চিমবঙ্গের আবারো নতুন করে প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ২০১৭র টেট পাস চাকরি প্রার্থীদের নিয়োগের আগেই ২০২২ প্রাথমিক টেট পরীক্ষা নেওয়া হবে। প্রাথমিক শিক্ষা পর্ষদের জারি করা নির্দেশিকা অনুযায়ী ১৪ অক্টোবর থেকে টেট পরিক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

আগামী ৩ নভেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদনপত্র জমা করা যাবে। টেটের জন্য www.wbbpe.org -পোর্টাল থেকেই অনলাইনে আবেদন করা যাচ্ছে। প্রাথমিক শিক্ষা পর্ষদ নির্দেশিকা জারি করে জানিয়েছেন ১১ ডিসেম্বর প্রাথমিকের টেট পরিক্ষা নেওয়া হবে। প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে ডিএলএড এবং বিএড চাকরি প্রার্থীরা টেট পরিক্ষার জন্য আবেদন করতে পারবেন।

Advertisement

পর্ষদের প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে শুধুমাত্র ২০২০-২২ শিক্ষাবর্ষই নয়, এর পরবর্তী শিক্ষাবর্ষে যারা ডিএলএড বা বিএডে ভর্তি হয়েছেন, তারাও প্রাথমিকের টেট দিতে পারবেন। তবে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পরও পর্ষদ অনেকবার পরীক্ষায় বসার জন্য যোগ্যতামানের সংযোজন করেছে।

পর্ষদের তরফে গত ১২ অক্টোবর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয় যদি কোনো পরীক্ষার্থীর নাম NCTE স্বীকৃত D.El.Ed অথবা B.El.Ed কোর্সে নথিভুক্ত থাকে তাহলে এই প্রাথমিক টেট পরীক্ষায় তিনিও বসতে পারবেন। অর্থাৎ যারা চলতি শিক্ষা বর্ষ ভর্তি হয়েছেন তারাও প্রাথমিকের টেট পরিক্ষা দিতে পারবেন।

এরপর গত ১৩ অক্টোবর আর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। সেখানে বলা হয়েছিল উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে ৫% গ্র্যাজুয়েশনের ক্ষেত্রে ৪৫% নম্বর অর্থাৎ গ্র্যাজুয়েশনেও ৫% নম্বরের ছাড় দেওয়া হবে SC/ST/OBC ( A & B ) / EC / Ex Servicemen / PH/DH শ্রেণীর আবেদনকারী প্রার্থীদের।

ফের প্রাথমিক শিক্ষা পর্ষদ প্রাইমারি টেট (West Bengal Primary Tet) পরীক্ষা নিয়ে পুনরায় নির্দেশিকা জারি করল। টেট পরীক্ষায় আবেদন গত ১৪ অক্টোবর থেকে শুরু হওয়ার পর বেশ কয়েক দিন কেটে গেছে। এর মধ্যেই প্রায় ৩ লক্ষেরও বেশি আবেদন জমা পড়েছে বলে খবর পাওয়া গেছে পর্ষদ সূত্রে। আবারও পর্ষদের পক্ষ থেকে নতুন করে নির্দেশিকা জারি করা হয়েছে। নতুন নির্দেশিকাটি গত শুক্রবার প্রকাশ করা হয়েছে।

এই নতুন নির্দেশিকায় বলা হয়েছে শারীর শিক্ষায় অর্থাৎ ফিজিক্যাল এডুকেশনে ডিগ্রী থাকলেও এই পরীক্ষায় বসা যাবে।পর্ষদের তরফে নতুন এই বিজ্ঞপ্তিতে এমনটাই উল্লেখ করা হয়েছে। পর্ষদ সূত্রের খবর এই নতুন নিয়োগ পদ্ধতিতে টেট পরীক্ষায় বিপিএড প্রশিক্ষণপ্রাপ্ত শারীরশিক্ষা প্রার্থীরাও অংশ নিতে পারবেন। অর্থাৎ বিপিএড প্রার্থীরাও টেট পরীক্ষাতেও বসতে পারবেন।

ডিএলএড এবং বিএড প্রার্থী মিলেই এবছর প্রচুর পরিমাণে চাকরি প্রার্থীরা টেট পরীক্ষায় বসতেন। তার ওপর আবার নতুন করে বিপিএড প্রার্থীদের সংযোজন করা হল। টেট পরীক্ষায় শারীরশিক্ষার প্রার্থীদের অংশ নেওয়ার ফলে প্রতিযোগিতা অনেকটাই বাড়বে।

Advertisement

Taj Mira

Hello! আমি তাজ মিরা সকালের বার্তা নিউজ পোর্টালে আমি আপনাদের জন্য অটোকার লাইফ স্টাইল ইত্যাদি সম্পর্কে লিখে থাকে যেগুলো আপনাদের কাজে আসতে পারে ইনফরমেশন জানার জন্য। যদি আমার লেখাগুলো ভালো লাগে অবশ্যই শেয়ার করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *