নিউজ

SSC নিয়োগে স্বচ্ছতা আনতে পরীক্ষা পদ্ধতিতে বড়সড়’ বদল, নয়া নিয়ম কী?জানুন বিস্তারিত

SSC নিয়োগ দুর্নীতির অভিযোগে বার বার মুখ পুড়ছে রাজ্যের।এই নিয়োগ দুর্নীতির অভিযোগে এই মুহূর্তে প্রবল চাপে রয়েছে স্কুল সার্ভিস কমিশন।এই অবস্থায় নিয়োগে স্বচ্ছতা আনতে নয়া ভাবনা SSC-র।এবার থেকে SSC পরীক্ষা হবে OMR শিটে।শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে পরীক্ষায় স্বচ্ছতা আনতেই এই পদক্ষেপ। যদিও SSC-র তরফে সরকারিভাবে এখনও কিছু জানানো হয়নি।

এতদিন SSC-র বেশ কিছু পরীক্ষা MCQ ধাঁচের OMR শিটে হত। কিছু পরীক্ষা সাবজেক্টিভ পরীক্ষা হত। তবে সেই নিয়ম এবার বদলে যাচ্ছে, সমস্ত পরীক্ষায় হবে MCQ ধাঁচের। SSC-র যে কোনও পরীক্ষা, হেডমাস্টার থেকে শিক্ষক নিয়োগ বা গ্রুপ সি ডি নিয়োগ, সবই OMR শিটে হবে। এমনটাই জানা যাচ্ছে শিক্ষা দফতর থেকে। স্কুল সার্ভিস কমিশন মনে করছে, এতে স্বচ্ছতা ও বিশ্বাসযোগ্যতা দুই-ই বজায় থাকবে।

আরও পড়ুন :  এবার আপনি ভুলে যান রয়্যাল এনফিল্ডকে , কারন অবিশ্বাস্য দাম আর ফিচার্স নিয়ে বাজারে এল হন্ডা হাইনেস

এসএসসি সূত্রে খবর শিক্ষক নিয়োগের পরীক্ষা থেকে শুরু করে নিয়োগ পর্ব, পুরো প্রক্রিয়াই যাতে স্বল্পমেয়াদি হয়, সেই চিন্তাভাবনা করা হচ্ছে। সেজন্য পরীক্ষার প্রশ্নপত্রে বদল আনার কথা ভাবা হচ্ছে। বড় প্রশ্ন নয়, ছোটো প্রশ্ন দিয়ে প্রশ্নপত্র সাজাতে হবে আর ওএমআর শিটে পরীক্ষা নেওয়া হবে। ওএমআর শিটে পরীক্ষা নিলে সেখানে স্ক্যান করার সুবিধা থাকায় ভুয়ো পরীক্ষার্থীর কোনও সমস্যা থাকবে না বলেই মনে করা হচ্ছে।

এসএসসি পরীক্ষা নেওয়ার পর একটি মডেল উত্তরপত্র স্কুল সার্ভিস কমিশন ওয়েবসাইটে তুলে দেবে।উত্তরপত্র নিয়ে কোনও কোনও অভিযোগ থাকলে কমিশনকে জানানো যাবে।কমিশন তখন সেটা নিয়ে বিশেষজ্ঞ কমিটির সঙ্গে আলোচনা করবে। বিশেষজ্ঞ কমিটির সঙ্গে আলোচনার ভিত্তিতে উত্তর চূড়ান্ত করা হবে।তারপর সংশোধিত মডেল উত্তরপত্র আবার আপলোড করা হবে ওয়েবসাইটে।পরীক্ষার্থীরা নিজেরাই বুঝতে পারবেন যে, তাঁরা কটি প্রশ্নের সঠিক উত্তর দিয়েছেন।

তবে বিষয়টি নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। পরিকল্পনা স্তরেই রয়েছে। একইসঙ্গে পরীক্ষার পর কাউন্সেলিং পর্বের সময়সীমা যাতে কম করা যায়, সেই বিষয়েও চিন্তাভাবনা চলছে সরকারের সবুজ সঙ্কেত পেলেই নতুন নিয়ম কার্যকর হবে, জানিয়েছে কমিশন (School Service Commission)।

রাজ্যে দীর্ঘদিন স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়নি। উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া দীর্ঘ আট বছর ধরে ঝুলে রয়েছে। বিএড করেও পরীক্ষা দিতে পারছেন না লক্ষ লক্ষ চাকরি প্রার্থী। অনেকের আবার বয়স পেরিয়ে যাচ্ছে। এই অবস্থায় দ্রুত বিজ্ঞপ্তির দাবি জানাচ্ছেন অসহায় চাকরি প্রার্থীরা। চাকরি প্রার্থীরা বলছেন কমিশন বছর বছর নিয়ম পরিবর্তন করছে,কিন্তু নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করছে না।

Related Articles

Back to top button