এই শীতে কলকাতার কাছে সেরা ৫ টি পিকনিক স্পটে বেড়িয়ে আস্তে পারেন পরিবারের সাথে।

Advertisement

শহর জুড়ে শীতের আমেজ। পৌষের মিঠে রোদ গাঁয়ে মেখে নতুন বছরের শুরুতেই পরিবার বন্ধুবান্ধব নিয়ে বেড়িয়ে পড়েছে সবাই। কাছে দূরে তা যেখানেই হোক কাছের মানুষ সঙ্গে থাকলে গঙ্গার পাড়েও সূর্যাস্ত দেখার আনন্দ আছে। সবাই যখন বেড়িছে আপনি বা বসে থাকবেন কেন? কিন্তু প্রশ্ন যাবেন কোথায়? এতো জায়গা কোনটা ছেড়ে কোনটায় যাওয়া যায়? তার মধ্যে আছে বাড়ি ফেরার তাড়া। তাই গন্তব্য হতে হবে কাছে পিঠে। আজ থাকছে তেমনই ৫ কোলকাতা থেকে অনতিদূরের কিছু পিকনিক স্পট এর কথা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সেরা ৫ টি পিকনিক স্পট।

১. বাবুর হাট- কোলকাতা থেকে উত্তর ২৪ পরগণার বাবুরহাটের দূরত্ব মাত্র ৪৮ কিমি। সকালে বেড়িয়ে বিকেলের মধ্যে দিব্ব্যি ফিরে আসা যায়। শহরের কোহাহলের মধ্যে হাঁপিয়ে উঠলে কাছের মানুষদের নিয়ে বেড়িয়ে আসতে পারেন সুন্দর এই গ্রামটায়। ধানখেত, পুকুর, গাছপালার মাঝে দুদন্ড সময় কাটিয়ে আসার জন্য আদর্শ জায়গা।

Advertisement

২. ব্যারাকপুর- কোলকাতা থেকে কাছে পিঠের মধ্যে ইতিহাসের মোড়কে জড়ানো অন্যতম জায়গা হলো ব্যারাকপুর। ১৮৫৭ র মহাবিদ্রোহর কাহিনি মাখানো উত্তর ২৪ পরগণার এই সদর শহরটিকে কোলকাতা বলেও ভুল হতে পারে। মাত্র ২৮ কিমি দূরের এই ছোট্ট শহরটি হতে পারে ঘুরে আসার এক সুন্দর ঠিকানা। মঙ্গল পান্ডে ঘাট, অন্নপূর্ণা মন্দির শীতের দুপুরে প্রিয় মানুষের সাথে সময় কাটানোর জন্য একবার তো যাওয়া যেতেই পারে।

Advertisement

৩. ডায়মন্ড হারবার – কোলকাতার পিকনিক প্রেমীদের কাছে সবচেয়ে পুরনো নাম হলো ডায়মন্ড হারবার। গঙ্গার ধারে জমিয়ে বনভোজন সেরে সাগরের অপূর্ব সূর্যাস্ত দেখার আনন্দ একের সাথে দুই ফ্রী হলে আর কি চাই।

৪. পিয়ালী দ্বীপ- হাতে সময় রয়েছে? যেতে চান একটু দূরে? প্রিয় মানুষ কে নিয়ে ঘুরে আসতে চান নিরিবিলিতে? তবে আপনার জন্য নতুন ঠিকানা পিয়ালী দ্বীপ। কোলকাতা থেকে প্রায় ৭০ কিমি। সুন্দরবন প্রবেশের দরজা হলো এই পিয়ালী দ্বীপ। শীতে এখানে ভীড় করে হাজার হাজার নাম না জানা পাখি। সাথে মাতলা নদীতে নৌকা ভ্রমণ। বন-জঙ্গলে ঘেরা ছোট্ট এই গ্রামটি একদিনের জন্য হতেই পারে আদর্শ গন্তব্য ।

৫. মাছরাঙা দ্বীপ- পশ্চিমবঙের রাজ্যপাখি হলো মাছরাঙা। হ্যাঁ হ্যাঁ ঠিক শুনেছেন, সেই রং-বেরঙের লেজঝোলা পাখির নামেই এই দ্বীপ। পাখির রূপে যেমন আপনি মুগ্ধ ঠিক তেমন মনমুগ্ধ কর জায়গা হলো এই মাছরাঙা দ্বীপ। কোলকাতা থেকে মাত্র ৭০ কিমি দূরের এই দ্বীপটি অন্য যেকোনো দ্বীপকে বলে বলে গোল দিতে পারে। হাসনাবাদ বা টাকি থেকে নৌকো করে পৌঁছে যেতে পারেন এই দ্বীপে। নির্জনতার সাথে সৌন্দর্য প্রাকৃতির অপূর্ব রূপ এখানে যেন মিলেমিশে গেছে। ভ্রমণ প্রেমীরা বেড়িয়ে পড়তে পারেন জঙ্গলের পথ ধরে নানা পাখির সন্ধানে। পড়ন্ত বিকেলে বাংলাদেশী মাঝিদের মাছধরা ক্যামেরাবন্দী করার সাথে সাথে হাজারো পাখির ঘরে ফেরার দৃশ্য জায়গা করে নেবে আপনার মনো পটে। ইচ্ছামতী ও ভাগা নদীর মাঝে উত্তর ২৪ পরগণা র সুন্দর এই দ্বীপটি হতে পারে নতুন বছরে আপনার পছন্দের ঠিকানা

Advertisement
JoinJoin