এই মাসে কোন রেশন কার্ডে কত পরিমাণ রেশন সামগ্রী বরাদ্দ করা হয়েছে তা দেখে নিন !

Advertisement

ভারতের প্রতিটি নাগরিক রেশন কার্ডের মাধ্যমে সরকার মারফত খাদ্য সামগ্রীর সুবিধা পেয়ে থাকেন। এই রেশন কার্ডের মাধ্যমে সরকার প্রতিটি নাগরিককে বিনামূল্যে রেশন (Free Ration) সামগ্রী প্রদান করেন। সরকারের তরফে বিনামুল্যে পাওয়া খাদ্য সামগ্রী দ্বারাই কোটি কোটি খেতে না পাওয়া মানুষ জীবন ধারণ করেন। রেশন কার্ডের (Ration Card) মাধ্যমে সরকারের তরফে চাল গম ছাড়াও আরও অনেক কিছু দেওয়া হয়। তবে জনগণের কাছে রেশন কার্ড শুধু খাদ্য সামগ্রী পাবার বিকল্প নয়, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় এক নথিও বটে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্যের প্রায় ৯ কোটি মানুষের নামে রেশন কার্ড নথিভুক্ত রয়েছে। বিনামুল্যে রেশন সামগ্রী দেওয়ার ফলে রাজ্যের কোটি কোটি মানুষ উপকৃত হচ্ছেন। জনগণকে রেশন দোকানে গিয়ে খাদ্য সামগ্রী সংগ্রহ করতে হয়।
পশ্চিমবঙ্গে বিভিন্ন রকমের রেশন কার্ড রয়েছে। সেই রেশন কার্ড (Ration Card) অনুযায়ী প্রত্যেক ব্যক্তিকে আলাদা আলাদা খাদ্য সামগ্রী দেওয়া হয়।রেশন কার্ড হোল্ডাররা কোন কার্ডে কত পরিমাণ রেশন সামগ্রী পাবেন তা সরকারের তরফে আগেই জানিয়ে দেওয়া হয়।

Advertisement

প্রত্যেক কার্ড হোল্ডাররা কতটা খাদ্য সামগ্রী পাওয়ার যোগ্য তার তালিকা প্রতি মাসের শুরুতেই সরকারের তরফ থেকে প্রকাশ করা হয়। সরকার সেই অনুযায়ী খাদ্য সামগ্রী বরাদ্দ করে রেশন ডিলারদের কাছে পাঠান।সেপ্টেম্বর মাসে কোন কার্ডে কত পরিমাণ কী কী খাদ্যশস্য দেওয়া হবে তার তালিকা ইতিমধ্যেই সরকার প্রকাশ করছে। এই মাসের জন্য কোন কার্ডে কত পরিমাণ রেশন সামগ্রী বরাদ্দ করা হয়েছে তা দেখে নিন।

Advertisement

আরও পড়ুন – September Deadline – সেপ্টেম্বর মাসে ৫ টি গুরুত্বপূর্ণ কাজ না করলে চড়া মাশুল গুনতে হবে!

এই মাসে রেশন কার্ড (Ration Card) হোল্ডাররা কতটা করে খাদ্যশস্য পাবেন?

  • ১) AAY Ration Card বা অন্ত্যোদয় কার্ড- AAY রেশন কার্ডের আওতায় যারা নথিভুক্ত তাদের ১৩ কেজি ৩০০ গ্রাম আটা বা গম (Wheat) এবং ২১ কেজি চাল (Rice) দেওয়া হবে। এছাড়াও ১৩ টাকা ৫০ পয়সা দরে এক কেজি চিনি (Sugar) পাবেন।
  • ২) PHH Ration Card- যাদের PHH Ration Card আছে তারা ১ কেজি ৯০০ গ্রাম আটা বা ২ কেজি গম পাবেন এবং ৩ কেজি করে চাল পাবেন।
  • ৩) SPHH Ration Card – এই রেশন কার্ড ধারীরা এই মাসে বিনামূল্যে ৩ কেজি করে চাল ও ১ কেজি ৯০০ গ্রাম আটা বা ২ কেজি গম পাবেন।
  • ৪) RKSY-1 Ration Card- এই কার্ড হোল্ডারদের জন্য সরকার মাথাপিছু ৫ কেজি করে চাল বরাদ্দ করেছে। এদের আর অন্য কোন সামগ্রী দেওয়া হবে না।
  • ৫) RKSY-2 Ration Card – RKSY-2 ক্যাটাগরির Ration Card হোল্ডারদের মাথাপিছু ২ কেজি করে চাল দেওয়া হবে।

আরও পড়ুন – Free Aadhar update – আধার কার্ডের এই গুরুত্বপূর্ণ কাজটি না করলে আপনার আধার বাতিল হয়ে যেতে পারে।

Advertisement
JoinJoin