Primary Teachers – প্রাইমারি শিক্ষকদের চাকরি নিয়ে বড় পদক্ষেপ নিল রাজ্য সরকার! বিস্তারিত জেনে নিন।

Advertisement

Primary Teachers – প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে রাজ্যে দীর্ঘ দিন ধরেই তুলকালাম চলছেই। সুপ্রিম কোর্টে একের পর এক মামলার শুনানি হচ্ছে, আর একেক চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে আসছে। শুধু তাই নয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায়ে শিক্ষকতার চাকরিও হারিয়েছেন কয়েকজন শিক্ষক। কিছুদিন আগেই
সুপ্রিম কোর্ট রায় দিয়েছেন B.ED ডিগ্রি ধারীরা প্রাথমিক শিক্ষক (Primary Teachers) পদে আবেদন করতে পারবেন না।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দিয়েছেন প্রাথমিক স্কুলে শিক্ষকতা করতে হলে D.EL.ED বা D.ED ডিগ্রি থাকতেই হবে। সুপ্রিম কোর্টের এই নির্দেশের ফলে কিছু সংখ্যক প্রাথমিক শিক্ষকদের চাকরি থাকবে কিনা তা নিয়ে প্রশ্নের মুখে পড়ে। কারন ২০২০ সালে যারা প্রাথমিক শিক্ষকের (Primary Teachers) চাকরিতে যোগ দিয়েছিলেন তাঁদের প্রায় ৮০ শতাংশই B.ED ডিগ্রি দেখিয়ে চাকরি পান। সেই সময় B.ED থাকলেই প্রাথমিকে আবেদন জানানো গিয়েছিল।

Primary Teachers D.EL.ED or D.ED Update For All.

Advertisement

এরফলে বিপুল সংখ্যক শিক্ষক D.EL.ED বা D.ED কোর্স না করেই প্রাথমিক শিক্ষক পদে চাকরি পেয়ে গিয়েছিলেন। সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে রাজ্যের হাজার হাজার প্রাথমিক শিক্ষক (Primary Teachers) আতঙ্কে ভুগতে শুরু করেন। এই সমস্ত শিক্ষকরা ভেবেছিলেন চাকরি পাওয়ার তিন বছরের মধ্যেই বুঝি সব শেষ হয়ে গেল,তাদের চাকরি হয়ত আর থাকবে না। চাকরিরত শিক্ষকরা প্রবল হতাশগ্রস্থ হয়ে পড়েছিলেন।

Advertisement

আরও পড়ুন – Education Policy – নয়া নির্দেশ শিক্ষক-শিক্ষিকাদের, চাকরি করতে হলে মানতেই হবে এই নিয়ম।

তবে এবার কর্মরত প্রাথমিক শিক্ষকরা স্বস্তি পেতে চলেছেন। এই বিপুল সংখ্যক প্রাথমিক শিক্ষকের চাকরি বাঁচাতে এবার রাজ্য সরকার এগিয়ে এসেছে। রাজ্যের স্কুল শিক্ষা দফতর ঠিক করেছে প্রাথমিক শিক্ষকদের বিশেষ কোর্স করিয়ে তাদের চাকরি বাঁচাবে। এই সকল প্রাথমিক শিক্ষকদের (Primary Teachers) ডিএলএড কোর্স করানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।২০২৩-২৫ শিক্ষাবর্ষেই এই প্রশিক্ষণহীন প্রাথমিক শিক্ষকদের D.EL.ED কোর্স করানো হবে।

গত ২২ অগস্ট রাজ্যের স্কুল শিক্ষা দফতরের অতিরিক্ত সচিব প্রতিটি জেলার প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতির কাছে ডিএলএড প্রশিক্ষণহীন প্রাথমিক শিক্ষকদের তালিকা চেয়ে পাঠিয়েছেন। এরপরই জেলা প্রাথমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে প্রশিক্ষণহীন প্রাথমিক শিক্ষকদের (Primary Teachers List) তালিকা তৈরির কাজও শুরু হয়েছে। এই তালিকা দেখেই প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হবে। রাজ্য সরকার B.Ed ডিগ্রিধারী শিক্ষকদের পাশে দাঁড়ানোর ফলে কয়েক হাজার শিক্ষক হাঁফ ছেড়ে বাঁচলেন।

আরও পড়ুন – Gas Cylinder – বিরাট বড় সুখবর! রান্নার গ্যাসের দাম কমল, ৬০০ টাকা কমে গ্যাস পাবেন সাধারণ মানুষ।

Advertisement
JoinJoin