Ujjwala Yojana – মিলবে বিনামূল্যে LPG Cylinder, জানুন কি করতে হবে।

প্রধানমন্ত্রীর Ujjwala Yojana প্রকল্পে, মিলবে LPG Cylinder, দেখুন কারা পাবে

এই আকাশছোঁয়া মূল্যের বাজারে মধ্যবিত্তের যেন নুন আনতে পান্তা ফুরোয় অবস্থা। এখন প্রায় প্রত্যেকেরই বাড়িতে কমপক্ষে একটি করে গ্যাস সিলিন্ডার (Ujjwala Yojana) রয়েছে। আর প্রতি মাসে গ্যাসের এই সিলিন্ডার কিনতে মধ্যবিত্তের ভালোমতো খরচাও হয়।

Advertisement

কিন্তু, চিন্তার বিষয় সিলিন্ডারের দাম হামেশাই বেড়ে চলেছে। আর এটি এমনই একটি নিতপ্রয়োজনীয় গৃহস্থালির জিনিস যা না কিনে উপায় নেই। ফলে দাম বাড়তে থাকলেও এর চাহিদা কম হবে না বলে ধরে নেওয়া যেতেই পারে।

Haj yatra subsidy – হজযাত্রীদের জন্য নতুন নিয়ম কি এই বছরে, জানুন আরও অনেক তথ্য।

এমনই এক সংকটময় মুহূর্তে কেন্দ্রীয় সরকার চালু করলেন উজ্জ্বলা নামক প্রকল্প (Ujjwala Yojana). এই প্রকল্পে আবেদন করলেই  বিনামূল্যে গ্যাস সিলিন্ডার (Free Gas Cylinder) পাওয়া যাবে। তবে এই প্রকল্পটি কেবল মহিলাদের ক্ষেত্রে প্রযোজ্য। যেসমস্ত মহিলাদের বাড়িতে কোনো গ্যাস সংযোগ নেই, কেবল তারাই এই প্রকল্পে আবেদন করতে পারবেন।

আবেদনের জন্য বয়স হতে হবে ১৮-এর ওপর এবং এর কম হলে কোনোভাবেই আবেদন করা যাবে না।লাগবে আধার কার্ড ও রেশন কার্ড। এছাড়া KYC করা ব্যাংক অ্যাকাউন্ট নম্বর ও IFSC Code. সমগ্ৰ আবেদন প্রক্রিয়াটি অনলাইনেই সম্পন্ন হবে।

আবেদনের জন্য www.pmuy.gov.in-এই ওয়েবসাইটে ক্লিক করতে হবে।এখানে একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে থাকবে কোম্পানির নামের তালিকা। যে কোম্পানি থেকে গ্যাস সিলিন্ডার নিতে ইচ্ছুক সেই কোম্পানি বেছে নিতে হবে।

Post office scheme – পোস্ট অফিসের এই স্কিমে টাকা ডবল করা খুব সহজ, কমানো হল সময়সীমা।

এইভাবে ধাপে-ধাপে ফর্ম পূরণ করে Submit Button-এ ক্লিক করতে হবে।এরপর তৈরি হয়ে যাবে আবেদনকারীর অ্যাকাউন্ট । পরবর্তীকালে ডিস্ট্রিবিউটরের কাছে গেলেই বিনামূল্যে সিলিন্ডার (Free Gas Cylinder) পাওয়া যাবে।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Arpita Sen.

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *