TET Exam Guidelines – আপনার টেট পরীক্ষা বাতিল হতে পারে এই ১৪ টি নিয়ম না মানলে, জানুন কি কি নিয়ম!

Advertisement

WB TET Exam Guidelines – আগামী ২৪ শে ডিসেম্বর পশ্চিমবঙ্গে প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board of Primary Education) পরিচালিত টেট পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে। প্রায় পাঁচ বছর পর রাজ্যে এই পরীক্ষাটি হতে চলেছে বলে খবর পাওয়া গেছে। ইতিমধ্যে পর্ষদের ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড (WB TET Admit Card Download) করা যাচ্ছে। পরীক্ষার্থীরা নিজেদের অ্যাডমিট কার্ড ডাউনলোড করে নিতে পারবেন ওই সাইটটি (wbbpeonline.com) থেকে। প্রাথমিক শিক্ষা পরিষদের আধিকারিকরা চায় সুষ্ঠভাবে এই পরীক্ষাটিকে পরিচালনা করতে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তাই তারা এই পরীক্ষার জন্য নানা নিয়ম (TET Exam Guidelines) তৈরি করেছে। যেগুলি পুঙ্খ না পুঙ্খভাবে পরীক্ষার্থীদের পালন করতে হবে। যদি তারা এই নিয়মগুলো পালন না করে তবে বাতিল হবে তাদের পরীক্ষাটি। টেট পরীক্ষার জন্য কি কি নিয়ম রয়েছে সেগুলি জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন। এই নিয়ম গুলি না মানলে এতদিনের অপেক্ষা ধুলিস্যাৎ হতে পারে!

আরও পড়ুন – TET Admit Card Download – খুব সহজে মোবাইল দিয়ে ডাউনলোড করুন প্রাইমারি টেট পরীক্ষার অ্যাডমিট কার্ড।

টেট পরীক্ষার নিয়মাবলী (WB TET Exam Guidelines)

Advertisement

১) টেট পরীক্ষার সময়সূচি রয়েছে দুপুর ১২টা থেকে ২.৩০ পর্যন্ত। পরীক্ষা শুরু হওয়ার প্রায় দু’ঘণ্টা আগে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে।
২) পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড, নিজের পরিচয় পত্র এবং বায়োমেট্রিক তথ্য ছাড়া পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না। তবে বায়োমেট্রিক তথ্যের জন্য তাদের কোনো লাইনে দাঁড়াতে হবে না তারা যে সিটে বসে পরীক্ষা দেবেন সেই সিটে গিয়ে বায়োমেট্রিক তথ্য যাচাই করে নেওয়া হবে।

Advertisement

৩) হ্যান্ডিক্যাপ ক্যাটাগরির প্রার্থীরা হ্যান্ডিক্যাপ এর প্রমাণপত্র নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করবেন।
৪) প্রার্থীদের সঙ্গে অবশ্যই অ্যাডমিট কার্ড এবং আইডি প্রুফ সঙ্গে নিয়ে আসতে হবে।
৫) পরীক্ষার্থীদের সঙ্গে দুই কপি অ্যাডমিট কার্ড এবং একটি পাসপোর্ট সাইজের ফটো নিয়ে যেতে হবে যে ফটোটি ফর্ম ফিলাপের সময় আপলোড করা হয়েছিল।

৬) পরীক্ষা শুরু হওয়ার পর কোনো পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে আর প্রবেশ করতে দেওয়া হবে না।
৭) রোল নম্বর অনুযায়ী প্রতিটি পরীক্ষার্থীকে নিজস্ব সিটে বসে পরীক্ষা দিতে হবে আর এই নিয়ম (TET Exam Guidelines) না মানলে তাদের পরীক্ষা বাতিল করার মতো সিদ্ধান্ত নিতে হতে পারে প্রাথমিক শিক্ষা পর্ষদের আধিকারিকদের।

আরও পড়ুন – Primary Teacher Recruitment – ১২ হাজার শিক্ষক নিয়োগের ভবিষ্যৎ কি? কি বলছে সুপ্রিম কোর্ট ? জানুন বিস্তারিত।

৮) যে সকল জিনিসপত্র পরীক্ষা হলে নিয়ে যাওয়া নিষেধ আছে। সেই জিনিসপত্র গুলিকে পরীক্ষা হলের বাইরের রাখতে হবে। তবে ওই জিনিসগুলি যদি হারিয়ে যায় বা কোনো ক্ষতি হয় সেক্ষেত্রে প্রাথমিক শিক্ষা পর্ষদের আধিকারিকরা কোনোভাবে দায়ী থাকবে না।
৯) পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সময় পরীক্ষার্থীরা ফোন, ক্যালকুলেটর, জলের বোতল এমন কি মহিলারা শাঁখা পলা পর্যন্ত পড়ে ঢুকতে পারবেন না। পরীক্ষার্থীদের জন্য পরীক্ষা হলে জলের পাউচ দেওয়া হবে।

১০) পরীক্ষা কেন্দ্রে নেশা জাতীয় কোনো দ্রব্য নিয়ে যাওয়া যাবে না।
১১) পরীক্ষা শেষ হওয়ার আগে পরিদর্শকের অনুমতি ব্যথিত রুম থেকে বেরোনো যাবে না।
১২) পরীক্ষা শেষ হলে ওয়েমার সিটের (OMR Sheet) মূল কপি জমা দিতে হবে।

১৩) পরীক্ষা শেষে হয়ে গেলে পরীক্ষার্থীরা TET 2023 এর প্রশ্নপত্র ও সবুজ রঙ্গের OMR Answer Sheet TET 2023 এবং Admit Card বাড়ি নিয়ে আসতে পারবে।
১৪) পরীক্ষা শেষ হবার পরে ওএমআর শিট জমা হয়ে গেলে পরিদর্শকের অনুমতি ছাড়া পরীক্ষা কক্ষ পরিত্যাগ করা যাবে না।

আরও পড়ুন – Primary TET Admit card Download লিঙ্ক!

Advertisement
JoinJoin