WBBPE – D.El.Ed এ ভর্তি নিয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। Download PDF Official Notification.

Advertisement

WBBPE – ২০২৩- ২০২৫ শিক্ষাবর্ষের ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন (D.El.Ed) কোর্সে ভর্তি সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ বিজ্ঞাপ্তি প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। যদিও বেশ কয়েক মাস আগে থেকেই ডিএলএড কোর্সে ভর্তির জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছিল এবং এর আগে বেশ কয়েকবার বাড়ানো হয়েছিল এর সময়সীমা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

নভেম্বরে আট তারিখ প্রকাশিত নতুন বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩- ২০২৫ শিক্ষাবর্ষের WBBPE D.El.Ed পাঠক্রমে ভর্তির জন্য আবেদনের মেধা তালিকা সংশ্লিষ্ট প্রশিক্ষণ প্রতিষ্ঠানে ফরওয়ার্ড করা হয়েছে। উপযুক্ত নির্দেশিকা মেনে সেই শিক্ষা প্রতিষ্ঠানগুলি এই মেধা তালিকা ব্যবহার করবে।

Advertisement

আরও পড়ুন – Holiday List – মোট 45 দিন ছুটি ! প্রকাশিত হলো ২০২৪ সালের ছুটির তালিকা।

WBBPE D.El.Ed Admission 2023-2025.

তবে সেই মেধা তালিকার সঙ্গে একটি নির্দেশিকা প্রদান করা হয়েছে সেটিও অবশ্যই মেনে চলতে হবে ডি এল এড প্রশিক্ষণ কেন্দ্রগুলি কে। এই শিক্ষাবর্ষের ভর্তির জন্য নির্দেশিকা কঠোরভাবে মেনে না চললে যথাযুক্ত ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

যদিও বহুদিন ধরে বহু ছাত্র-ছাত্রী এই ডি এল এড (D.El.Ed) কোর্সে ভর্তির জন্য অধীর আগ্রহে বসেছিল। তারা এবার ডি এল এড কোর্সে ভর্তি হতে পেরে খুবই খুশি। ডিএলএড কলেজগুলিকে অবশ্যই পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের (WBBPE) নির্দেশিকা মেনে চলতে হবে না হলেই কলেজগুলি লাইসেন্স বাতিল হয়ে যেতে পারে।

Download PDF Official Notification.

যদিও ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের নির্দেশে বেশ কিছু ডি এল এড কলেজের লাইসেন্স বাতিল হয়ে গিয়েছে। তাই কলেজগুলিও খুব সাবধানে চলছে যাতে তাদের লাইসেন্স বাতিল না হয়ে যায়। তবে পশ্চিমবঙ্গে বর্তমানে প্রচুর ছাত্র ছাত্রী ডি এল এড (D.El.Ed) করতে চাই। তাই ডিএলএড কলেজের সংখ্যা কমে গেলে তারা সমস্যার মধ্যে করতে পারে। কারণ ইতিমধ্যেই প্রাথমিক শিক্ষকের (WBBPE) চাকরি করার জন্য ডিলেট কোর্স থেকে বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে ডি এল এড কোর্স না থাকলে কোনোভাবেই প্রাথমিক শিক্ষকের চাকরি করা যায় না।

আরও পড়ুন – B.Ed. colleges cancel list – ৬২৪ টি বিএড কলেজের মধ্যে ২৫৩ টি বিএড কলেজ বাতিল করা হলো। 253 B.Ed. College Cancel List.

যদিও এই সমস্ত নানা বিষয় নিয়ে সুপ্রিম কোর্টে বিভিন্ন সময় বিভিন্ন কেস চলতেই থাকে। তাও বর্তমানে বিভিন্ন ঘটনা ঘটার পর পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) নিজেদের বেশ করা নিয়মের মধ্যে দিয়ে নিয়ে যাচ্ছে। অন্তত এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা

Advertisement
JoinJoin