Madhyamik Admit card : মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়ার তারিখ ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ।

Advertisement

Madhyamik Admit card 2024 : স্কুল ছাত্রছাত্রীদের শিক্ষা জীবনের প্রথম সবচেয়ে বড় পরীক্ষা মাধ্যমিক। প্রতিবছরের মতো 2023-2024 সালে মাধ্যমিক পরীক্ষা ফেব্রুয়ারি মাসে হবে। এবছর মাধ্যমিক পরীক্ষা 2/02/2024 তারিখ থেকে 12/02/2024 তারিখ পর্যন্ত‌ চলবে। তাই মধ্যশিক্ষা পর্ষদের তরফে অ্যাডমিট কার্ড প্রকাশের তারিখ ঘোষণা করলেন। অ্যাডমিট কার্ড কি ? পরীক্ষার্থীরা কবে থেকে নিজের স্কুলে অ্যাডমিট কার্ড পাবেন? অ্যাডমিট কার্ড পাওয়ার জন্য কি কি ডকুমেন্টস নিয়ে যেতে হবে? ইত্যাদি যাবতীয় তথ্য নিয়ে আজকের এই প্রতিবেদন। আসুন জেনেনিই সেই যাবতীয় তথ্য।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

অ্যাডমিট কার্ড কি?

Advertisement

অ্যাডমিট কার্ড হলো যেকোনো পরীক্ষা প্রার্থীর পরীক্ষা চলাকালীন সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ প্রমাণপত্র। একজন পরীক্ষা প্রার্থীকে এই অ্যাডমিট কার্ডের মাধ্যমে পরীক্ষা কালীন শিক্ষকরা তার প্রমাণপত্র হিসাবে পাবেন। এছাড়াও পরীক্ষা কেন্দ্রের বাইরেও যেকোনো কাজের ক্ষেত্রে ‌পরীক্ষার্থীর আধার কার্ড ও অন্যান্য ডকুমেন্টস এর মত এটি একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট।

Advertisement

Madhyamik Admit card Release Date

মধ্যশিক্ষা পর্ষদের ঘোষণা অনুযায়ী প্রতিবছরের মতোই 2023-2024 সালের মাধ্যমিক পরীক্ষার জন্য পরীক্ষা প্রার্থীরা পরীক্ষার কিছুদিন আগে তাদের অ্যাডমিট কার্ড পাবেন। মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানিয়েছেন এবছর 15/01/2023 তারিখে প্রতিটি স্কুলে এডমিট কার্ড পাঠাবেন। প্রতিবছরই মাধ্যমিক পরীক্ষার্থীদের পর্ষদের তরফে অ্যাডমিট কার্ড দেওয়ার পাঁচ থেকে সাত দিন পর প্রতিটি স্কুলের শিক্ষকরা অ্যাডমিট কার্ড ছাত্রছাত্রীদের দিয়ে থাকেন।

সেই নিয়ম অনুযায়ী ছাত্রছাত্রীরা 2023-2024 বর্ষের পরীক্ষায় 20 জানুয়ারি থেকে ২৫ শে জানুয়ারির মধ্যে স্কুল থেকে অ্যাডমিট কার্ড পেয়ে যাবেন। স্কুলের শিক্ষকরা ছাত্রছাত্রীদের কত তারিখে এডমিট কার্ড দিবেন তা পুরোপুরি নিজস্ব স্কুলের সিদ্ধান্ত। নিজস্ব স্কুলে কত তারিখে অ্যাডমিট কার্ড দেয়া হবে, তা স্কুলের থেকে প্রার্থীকে জেনে নিতে হবে। প্রার্থীকে নিজের স্কুলে অ্যাডমিট কার্ড আনতে যাওয়ার সময় সঙ্গে করে নিজের রেজিস্ট্রেশন কার্ড অথবা আধার কার্ড নিয়ে যেতে হবে।

আ্যাডমিট কার্ড ব্যবহারের নিয়ম।

এই অ্যাডমিট কার্ডে শিক্ষার্থীর নাম, বাবার নাম,রোল নম্বর, রেজিস্ট্রেশন নাম্বার, পরীক্ষার সময়সূচী ইত্যাদি যাবতীয় তথ্য দেওয়া থাকবে। যেহেতু পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা প্রার্থীকে অ্যাডমিটের রোল নাম্বার অনুযায়ী নিজের সিটে বসতে হবে। পরীক্ষা প্রার্থীদের পরীক্ষা দিতে যাওয়ার সময় পরীক্ষা কেন্দ্রে অ্যাডমিট কার্ড নিয়ে যেতে হবে। পরীক্ষা কেন্দ্রে অ্যাডমিট কার্ড নিয়ে যাওয়া বাধ্যতামূলক। এই অ্যাডমিট কার্ড ছাড়া কোন পরীক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন না।

WBBSE বা পর্ষদের তরফে নতুন নিয়ম।

প্রতিবছরই দেখতে পায় মাধ্যমিক পরীক্ষা নিয়ে পর্ষদের তরফে নতুন নিয়ম প্রকাশিত হয়। সেরকমই 2023-2024 মাধ্যমিক প্রার্থীদের জন্য পরীক্ষা কেন্দ্রে কিছু পুরনো নিয়মের সাথে এক নতুন নিয়ম চালু হতে চলেছে। যেমন মধ্যশিক্ষা পর্ষদের তরফে প্রশ্ন পর্দা ফাঁস রুখতে প্রশ্নপত্রে এআই কোড ব্যবহার করেছেন যাতে ছাত্রছাত্রীরা প্রশ্ন ফাঁস করতে গিয়ে ধরা পড়ে। এবং বিগত বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিয়ম অনুযায়ী প্রতিটি পরীক্ষা কেন্দ্রে সিসিটিভির নজরদারি থাকবে। প্রতিবছরের মতোই পরীক্ষার দিনগুলিতে স্কুলের নিকটে কোন কম্পিউটার সেন্টার খোলা থাকা চলবে না এবং পুলিশ প্রশাসন দিয়ে পরীক্ষা কেন্দ্র ঘেরা থাকবে। ছাত্র-ছাত্রীদের পরীক্ষা কেন্দ্রে এই নিয়মগুলি মেনে পরীক্ষা দিতে হবে।

Advertisement
JoinJoin