মাধ্যমিকের রেজাল্ট ২০২৩ এর তারিখ ও রেজাল্ট কিভাবে দেখবেন বিস্তারিত জানুন

Advertisement

কিছুদিন আগেই মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে। পরীক্ষা শেষ হতেই পরীক্ষার্থীরা এখন রেজাল্ট (WBBSE Madhyamik Result) জানার অপেক্ষায় রয়েছেন। সাধারণত ৯০ দিনের মাথায় মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এবারেও সেই নিয়মের অন্যথা হবে না এমনটাই আশা করা যাচ্ছে। সব কিছু ঠিক থাকলে মে মাসের তৃতীয় সপ্তাহের মধ্যেই মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হতে পারে বলে মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
এই ধরনের আরো প্রতিবেদন পড়তে হলে আমাদের সঙ্গে যুক্ত হন।
হোয়াটস্যাপ গ্রুপেযুক্ত হন
টেলিগ্রাম চ্যানেলেযুক্ত হন
Google News – এযুক্ত হন

পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় (WBBSE President Ramanuj Ganguly) জানিয়েছেন যে এই বছর মাধ্যমিকের ফল (WBBSE Madhyamik Result) মে মাসের তৃতীয় বা চতুর্থ সপ্তাহে ঘোষণা করা হতে পারে। তিনি জানিয়েছেন খাতা দেখা হয়ে গিয়েছে। এখন পরের কাজ চলছে, নম্বর মিলিয়ে দেখে নেওয়া হচ্ছে। কোন ভুল -ত্রুটিও যাতে না থাকে, সেই জন্য খতিয়ে দেখা হচ্ছে। ফলাফল প্রকাশ করা হলে পরীক্ষার্থীরা WBBSE-এর অফিসিয়াল ওয়েবসাইট wbbse.wb.gov.in এবং wbresults.nic.in এ গিয়ে দেখতে পারবেন।

Advertisement

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা গত ২৩শে ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল, আর পরিক্ষা চলেছিল ৪ মার্চ পর্যন্ত। এই বছরের মাধ্যমিকে প্রায় ৬ লক্ষ ৯৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিলেন। সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনার জন্য প্রথম থেকেই মধ্যশিক্ষা পর্ষদ ও রাজ্য প্রশাসন সতর্ক ছিলেন। আর এবার পরীক্ষার্থীদের কথা চিন্তা করে দ্রুত ফলপ্রকাশের (WBBSE Madhyamik Result) তৎপরতা নেওয়া হচ্ছে।

Advertisement

গত বছর সার্বিক পাশের হার ৮৬.৬০ শতাংশ ছিল৷ এছাড়াও মেয়েদের তুলনায় ছেলেরা ভাল ফলাফল করেছে। মোট ৮৮.৫৯ শতাংশ ছেলে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিল এবং ৮৫ শতাংশ মেয়ে পাশ করেছিলেন। মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে একজন পরীক্ষার্থীকে কমপক্ষে মোট ২৭২ নম্বর পেতে হবে। তবেই একজন পরীক্ষার্থী উত্তীর্ণ হবেন।

মাধ্যমিকের রেজাল্ট (WBBSE Madhyamik Result Check) ডাউনলোড করবেন কীভাবে?
১) প্রথমে অফিসিয়াল WBBSE ওয়েবসাইট wbbse.wb.gov.in -তে যেতে হবে।
২) এরপর হোমপেজে WB Madhyamik result 2023 লিঙ্কে ক্লিক করতে হবে।
৩) নতুন পেজ খুলে যাবে, এবার আপনার রোল নম্বর ব্যবহার করে লগইন করতে হবে।
৪) এরপর আপনার রেজাল্ট স্ক্রিনে দেখাবে।
৫) ভবিষ্যতের রেফারেন্সের জন্য রেজাল্ট ডাউনলোড করে নিতে পারেন।

আরও পড়ুন – মাধ্যমিক পাস করলেই ২৪ হাজার টাকা পাবেন! কিভাবে পাবেন বিস্তারিত জানুন

এই ধরনের আরো প্রতিবেদন পড়তে হলে আমাদের সঙ্গে যুক্ত হন।
হোয়াটস্যাপ গ্রুপেযুক্ত হন
টেলিগ্রাম চ্যানেলেযুক্ত হন
Google News – এযুক্ত হন
Advertisement