WBJEE 2023 : খুশির খবর রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা নিয়ে! উচ্চমাধ্যমিকে শুধুমাত্র এই দুটি বিষয় থাকলে হবে।

Advertisement

WBJEE 2023 : উচ্চমাধ্যমিকের পর বহু ছেলেমেয়ের স্বপ্ন থাকে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় ক্র্যাক করে ইঞ্জিনিয়ারিং, ফার্মেসি-এর মত কোর্সগুলি পড়া। সেই স্বপ্নপূরণের সময় এখন আসন্ন। সম্প্রতি ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন বোর্ড ঘোষণা করল ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এক্সাম-এর দিনক্ষণ। এই সম্পর্কে বিস্তারিত আপনি জানতে পারবেন এই প্রতিবেদনে। ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন বোর্ড জানিয়েছে আগামী ২৮ এপ্রিল রাজ্যজুড়ে অনুষ্ঠিত হবে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই পরীক্ষার জন্য অনলাইন মাধ্যমে আবেদনপত্র জমা দেওয়ার কাজও শুরু হয়ে গেল ২৮ ডিসেম্বর থেকে, এবং যা ৩১ শে জানুয়ারির পর এই আবেদন আর করা যাবে না। এই পরীক্ষায় আবেদন করার জন্য বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইট wbjeeb.nic.in গিয়ে অনলাইনে ফর্ম ফিলআপ করতে হবে। কি ভাবে অনলাইনে ফর্ম ফিলআপ করবেন তা নিয়ে আমরা একটি প্রতিবেদন দিয়েছি পারলে সেটি দেখতে পারেন।

আরও পড়ুন – WBJEE 2023 Registration: অনলাইন রেজিস্ট্রেশন শুরু পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার, জানুন পদ্ধতি।

Advertisement

অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশনের নতুন নির্দেশিকা অনুযায়ী এবার থেতে জয়েন্টে বসতে হলে উচ্চমাধ্যমিকে আর কেমিস্ট্রি বাধ্যতামূলক। অর্থাৎ শুধুমাত্র ফিজিক্স ও অঙ্কই থাকলে বসতে পারবে জয়েন্টে। তবে জয়েন্টে পরীক্ষায় কেমিস্ট্রির থেকে প্রশ্ন থাকবে ০টি এমসিকিউ, যার জন্য বরাদ্দ থাকবে ৫০নম্বর। এখানেই শেষ নই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বসতে হলে নিম্মলিখিত বিষয় গুলির মধ্যে যেকোনো তিনটি বিষয় পাশ করতে হবে। যে গুলি হল পদার্থবিদ্যা, অঙ্ক ছাড়াও কেমিস্ট্রি, ইলেকট্রনিক্স, টেকনিক্যাল ভোকেশনাল সাবজেক্ট, বায়োলজি, কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, ইনফরম্যাটিকস প্র্যাকটিসেস, বায়ো-টেকনোলজি, অ্যাগ্রিকালচার, ইঞ্জিনিয়ারিং গ্রাফিক্স, বিজনেস স্টাডিজ এবং অন্ত্রপ্রনিয়রশিপের।

Advertisement

WBJEE -এর পরীক্ষার দিনক্ষণ সময়সূচী।

এবারে জেনে নেওয়া যাক পরীক্ষার দিনক্ষণ সময়সূচী। ২০২৪ সালের ২৮ এপ্রিল সকাল ১১ টা থেকে বেলা ১টা পর্যন্ত চলবে প্রথম অর্ধের পরীক্ষা এবং এর পরবর্তীতে দ্বিতীয় অর্ধের পরীক্ষা দুপুর ২টো থেকে বিকেল ৪টে পর্যন্ত চলবে। তবে অনেক সময় ছাত্র-ছাত্রীদের অনলাইন ফরম ফিলাপের সময় কিছু ভুল হয়ে যায় পরে তারা সেই ভুল সংশোধন করতে চায়। তাই বোর্ড এ বিষয়ে জানিয়ে দিয়েছে ৩১ জানুয়ারি ফর্ম জমা দেওয়ার নির্ধারিত সময়সীমা শেষের পরে ৩ থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদনপত্র সংশোধন করা যাবে অনলাইনেই।

জয়েন এন্ট্রান্স পরীক্ষা মূলত রাজ্য ভিত্তিক একটি পরীক্ষা হলেও ভারতবর্ষের যে কোন ছাত্র-ছাত্রী যে কোন বিদ্যালয় থেকে অথবা যে কোন বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক পাস করলেই তারা পরীক্ষায় বসতে পারবে। জয়েন্ট পরীক্ষার ক্ষেত্রে একটি মজার বিষয় হল, এই পরীক্ষায় বসতে গেলে বয়সের কোনও উর্ধ্বসীমা থাকে না। তবে পরীক্ষায় বসতে গেলে ১৭ বছরের মধ্যে হতে হবে বয়স। তবে মেরিন ইঞ্জিনিয়ার হতে চাইলে সে ক্ষেত্রে বয়সসীমা বেঁধে দেয়া হয়েছে ২৫ বছর। তাই যারা জয়েন্ট পরীক্ষা দিতে চান তারা এক্ষুনি এই ফর্ম ফিলাপ করে নিন। এবং এই ধরনের তথ্য সবার আগে পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন।

Advertisement
JoinJoin