WBJEE 2023 Registration: অনলাইন রেজিস্ট্রেশন শুরু পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার, জানুন পদ্ধতি।

Advertisement

WBJEE 2023 Registration: যে সমস্ত ছাত্রছাত্রীরা উচ্চমাধ্যমিকে সায়েন্স নিয়ে পড়াশোনা করে তাদের মধ্যে বেশিরভাগ জনেরই স্বপ্ন থাকে ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ার হওয়ার। ইঞ্জিনিয়ার কিংবা ডাক্তার হতে গেলে যে পরীক্ষাটি দিতে হবে তাহল জয়েন এন্ট্রান্স পরীক্ষা। আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার আবেদনের পদ্ধতি, কি কি ডকুমেন্টস প্রয়োজন, কারা আবেদন করতে পারবেন সেই বিষয়ে আলোচনা করব।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

WBJEE 2023 Registration form fill up 2023

Advertisement

পশ্চিমবঙ্গের সমস্ত সরকারি এবং বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে ইঞ্জিনিয়ারিং এর (The Bachelor of Engineering) ব্যাচেলর ডিগ্রী কোর্সে ভর্তি হতে গেলে ছাত্র-ছাত্রীদের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দিতে হয়। জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে কাউন্সিলিং এর মাধ্যমে ওই কলেজগুলিতে ছাত্র-ছাত্রীরা ভর্তি হতে পারে। রাজ্যের বিভিন্ন ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (Mechanical engineering) , ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (Electronics engineering), কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ারিং (Computer engineering), ইন্সট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিং (Instrumentation engineering) , সিভিল ইঞ্জিনিয়ারিং (Civil engineering) ,কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং (Chemical engineering) ,ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং(Electrical engineering)এর ব্যাচেলর ডিগ্রী কোর্স করানো হয়।

Advertisement

ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে যে 28/12/2023 তারিখ থেকে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য আবেদন করা যাচ্ছে। WBJEE Exam 2024 এর পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক প্রার্থীরা অবশ্যই অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে।

WBJEE-এর প্রয়োজনীয় ডকুমেন্টস

১) আবেদন করার সময় শিক্ষার্থীর পাসপোর্ট সাইজের ফটো আপলোড করতে হবে। ফটোর সাইজ হতে হবে JPG ফরমেটে 10KB থেকে 200KB এর মধ্যে।
২) জয়েন্ট পরীক্ষায় আবেদন করার জন্য পড়ুয়াদের সিগনেচারের ফটো আপলোড করতে হবে। সিগনেচারটির সাইজ হতে হবে 4KB থেকে 30KB এর মধ্যে JPG ফরম্যাটে।
৩) এই পরীক্ষায় আবেদন করার সময় আবেদনকারীর Voter ID/Passport/Ration Card with photograph/Class 10 Admit Card with Photograph/Any Other Valid Govt. Identity with Photograph অথবা School ID Card –এর মধ্যে যেকোনো একটি নম্বর ফর্মে ইনপুট করতে হবে প্রার্থী প্রোফাইল রেজিস্ট্রেশনের সময়।

WBJEE-এর আবেদনপত্রের ফি কত?

এই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য আবেদন করতে গেলে প্রতিটি প্রার্থীকে আবেদন ফি জমা দিতে হবে যা দেওয়া যাবে Online Net Banking, Debit Card/Credit Card কিংবা Phone Pe / Google Pay / WhatsApp Pay কিংবা Upi Payment ইত্যাদির মাধ্যমে। বিভিন্ন ক্যাটাগরির প্রার্থীদের জন্য বিভিন্ন আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে। যেমন-
১) জেনারেল পুরুষ প্রার্থীদের জন্য 500 টাকা।
২) জেনারেল মহিলা প্রার্থীদের জন্য 400 টাকা।
৩) SC/ST/OBC-A/OBC-B/EWS/TFW পুরুষ প্রার্থীদের জন্য 400 টাকা।
৪)SC/ST/OBC-A/OBC-B/EWS/TFW মহিলা আবেদনকারীদের জন্য 300 টাকা ।
Third Gender প্রার্থীদের জন্য 300 টাকা।

জয়েন্ট এন্ট্রান্স বোর্ড থেকে ইতিমধ্যেই প্রার্থীদের উদ্দেশ্যে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে 2024 সালের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হবার তারিখ 24শে এপ্রিল। যে সকল পরীক্ষার্থীরা সায়েন্স শাখায় উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশ করেছে এবং যারা উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে চলেছে তারা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন WBJEE Exam এর জন্য।

Advertisement
JoinJoin