School Holiday – স্কুল গুলিতে মিলবে ৩০ দিন টানা ছুটি, দেখুন লিস্ট।

Advertisement

School Holiday – কথায় আছে বাঙালির বারো মাসে তেরো পার্বণ। কিন্তু ২০২৩ এ মোটেই আর ১২ মাস পড়ে নেই রয়েছে মাত্র আর পাঁচ মাস। কিন্তু বাঙালির তো রয়েছে প্রচুর উৎসব। তাই এই পাঁচ মাসে পশ্চিমবঙ্গের স্কুলগুলিতে রয়েছে আরও অনেক ছুটি। প্রায় 29-30 দিন ছুটি থাকছে ছাত্রছাত্রীদের এই কয়েক মাসের মধ্যেই। কিন্তু কবে কি কারনে ছুটি থাকছে তা জেনে নিন এই প্রতিবেদনের মাধ্যমে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

জুলাই মাসে রয়েছে এই দুটি ছুটি যার মধ্যে রয়েছে জুলাই মাসের তিন তারিখ গুরু পূর্ণিমার ছুটি যেটি ইতিমধ্যেই হয়ে গিয়েছে। এরপর রয়েছে 29 শে জুলাই মহরমের জন্য একটি সরকারি ছুটি এখানে স্কুল ছাড়াও বাকি সরকারি ও বেসরকারি সমস্ত প্রতিষ্ঠানই বন্ধ থাকবে। তারপরেই সামনে আসছে আগস্ট মাস যেই মাসে ছুটি থাকছে প্রায় ছটির ও বেশি। প্রথম ছুটি থাকছে আগস্ট মাসের ৬ তারিখ রবিবার ফ্রেন্ডশিপ ডে উপলক্ষে।

আরও পড়ুন – Gas Price Hike – ফের বাড়ল গ্যাসের দাম, দেখুন কত বাড়ল আজ গ্যাসের দাম।

Advertisement

এরপর থাকছে ১৫ ই আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে, এবং তারপর দিন অর্থাৎ ১৬ ই আগস্ট ছুটি থাকছে পার্সি নতুন বছর উপলক্ষে। কুড়ি আগস্ট অর্থাৎ রবিবার ছুটি থাকছে গণেশ চতুর্থীর কারণে। ২৯ শে আগস্ট ছুটি (School Holiday) থাকছে অনাম এর কারনে। ৩০শে আগস্ট ছুটি থাকছে সকলের প্রিয় উৎসব রাখি বন্ধন উৎসবের কারনে।

Advertisement

তারপরেই সামনে আসে সেপ্টেম্বর মাস, সেপ্টেম্বর মাসে পশ্চিমবঙ্গের স্কুলগুলোতে মোট 3 দিনের ছুটি থাকবে। ৬ ও ৭ ই সেপ্টেম্বর বুধবার জন্মাষ্টমী উপলক্ষে ছুটি থাকবে। এরপর ২৮ শে সেপ্টেম্বর বৃহস্পতিবার মিলাদ উন-নবী/ইদ-ই-মিলাদ হিসাবে ছুটি থাকবে। অক্টোবর মাসে স্কুলগুলোতে মোট 9 দিনের ছুটি থাকবে। ২ অক্টোবর সোমবার মহাত্মা গান্ধী জয়ন্তী হিসেবে ছুটি থাকবে। 15 অক্টোবর রবিবার মহালয়া হিসাবে ছুটি থাকবে।

এরপর ২১ থেকে ২৪ শে অক্টোবর দুর্গা পূজা উপলক্ষে ছুটি (School Holiday) থাকছে। ২৮ অক্টোবর শনিবার মহর্ষি বাল্মীকি জয়ন্তী হিসাবে থাকছে ছুটি। 31 অক্টোবর মঙ্গলবার হ্যালোইন এর জন্যে ছুটি (School Holiday) থাকছে। নভেম্বর মাসে পশ্চিমবঙ্গের স্কুলগুলোতে মোট 7 দিনের ছুটি থাকবে। ১৯ নভেম্বর বুধবার করভা চৌথ হিসেবে ছুটি থাকবে। 15 অক্টোবর রবিবার কালী পুজো উপলক্ষে থাকছে ছুটি। ১৩ নভেম্বর সোমবার গোবর্ধন পূজার ছুটি থাকবে।

১৫ নভেম্বর বুধবার ভাই ফোঁটা হিসাবে ছুটি (School Holiday) থাকবে। ১৯ নভেম্বর রবিবার ছট পূজা উপলক্ষে ছুটি থাকছে। ২৪ নভেম্বর শুক্রবার গুরু তেগ বাহাদুরের শাহাদত দিবস উপলক্ষে ছুটি থাকছে। ২৭ নভেম্বর সোমবার গুরু নানক জয়ন্তী হিসেবে ছুটি থাকছে।

বছরের শেষ মাঠ অর্থাৎ ডিসেম্বর মাসে পশ্চিমবঙ্গের স্কুলগুলোতে মোট 2 দিনের ছুটি (School Holiday) থাকবে। ২৫ ডিসেম্বর সোমবার বড়দিন হিসেবে থাকছে ছুটি। ৩১ ডিসেম্বর রবিবার ইংরেজি নববর্ষের নববর্ষের আগের দিন এবং বছরের শেষ দিন হিসাবে থাকছে ছুটি। এই হল ২০২৩ সালে শেষ পাঁচ মাসের ছুটির (School Holiday list) লিস্ট। এরকম তথ্য আরো পেতে আমাদের সঙ্গে থাকুন।

আরও পড়ুন – School Holidays – ফের স্কুল ছুটি! কিন্তু কেন এই ছুটি ? বিস্তারিত পড়ুন।

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।