West Bengal school reopen latest news: আবারও পশ্চিমবঙ্গে স্কুল বন্ধ হতে পারে? কি জানালো শিক্ষা দপ্তর জানুন বিস্তারিত

Advertisement

West Bengal school reopen latest news: প্রবল গরমের কারণে রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি এগিয়ে আনা হয়েছিল। প্রাথমিকভাবে ১৫ জুন পর্যন্ত ছুটির ঘোষণা করেছিল রাজ্য। পরবর্তীতে তা বাড়িয়ে ২৬ জুন পর্যন্ত করা হয়েছিল।গরমের ছুটি শেষ হয়ে অবশেষে ২৭ জুন থেকে স্কুল খুলছে।স্কুল খোলার বিষয়ে শিক্ষা দফতর এক নির্দেশিকা জারি করেছিল।সেই নির্দেশিকায় বলা হয়েছিল সমস্ত করোনা বিধি মেনেই স্কুল খোলা হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সেই অনুযায়ী রাজ্যের স্কুলগুলি ৫৬ দিন লম্বা ছুটির পর সোমবার থেকে খুলে গিয়েছে (West Bengal school reopen latest news)।তবে এমন একটা সময়ে স্কুলগুলি খোলা হয়েছে, যে সময় রাজ্য এবং দেশ জুড়ে করোনা সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী। অতিমারী আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। আর গত এক সপ্তাহে নতুন করে সংক্রমনের সংখ্যা ১৭ হাজার। এরকম একটা পরিস্থিতিতে স্কুল খুলে রাখাটাই চ্যালেঞ্জ। তবে করোনা বিধিকে হাতিয়ার করেই স্কুল কর্তৃপক্ষ স্কুল খোলা রাখতে চাইছেন।

Advertisement

চলতি বছরে মার্চ মাসের শেষের দিক থেকে করোনা সংক্রমণ ধীরে ধীরে কমতে শুরু করেছিল।এই পরিস্থিতি মে মাস পর্যন্ত চলেছে। কিন্তু বর্তমানে রাজ্য এবং দেশে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই একটু একটু করে বাড়ছে। এদিকে পরিস্থিতি স্বাভাবিক হতেই সাধারণ মানুষ মাস্ক ব্যবহার করছিলেন না। স্যানিটাইজার ব্যবহারও হচ্ছিল না। ফলে স্কুলে যে সমস্ত ছাত্র ছাত্রীরা এখন আসতে শুরু করেছে, তারা আদৌ মাস্ক এবং স্যানিটাইজার ব্যবহার করবে কি?

Advertisement

স্কুল কর্তৃপক্ষ এই বিষয়টি নিয়েই চিন্তিত।সংক্রমনের কারণে আবার যাতে পরবর্তীতে স্কুল বন্ধ (West Bengal school reopen latest news) না হয়, তাই স্কুল কর্তৃপক্ষ ছাত্র ছাত্রীদের অতিমারী বিধি মেনে চলার পরামর্শ দিচ্ছে। যাদবপুর বিদ্যাপীঠ এর প্রধান শিক্ষক ছাত্রছাত্রীদের বলেছেন যদি ফের স্কুল বন্ধ হোক এটা না চাও, তাহলে সকলেই মাস্ক পরে আসবে। স্যানিটাইজার ব্যবহার করবে এবং সমস্ত সংক্রমণ বিধি মেনে চলতে হবে।

এ বিষয়ে যোধপুর পার্ক স্কুলের প্রধান শিক্ষক বলেন, ছাত্র-ছাত্রীদের বোঝানো হচ্ছে সংক্রমণ ফের বাড়লেই বিপদ। শুধুমাত্র স্কুলে নয় বাইরের চলাফেরার ক্ষেত্রেও মাস্ক ব্যবহার করতে হবে।সমস্ত নিয়ম মেনে চলতে হবে।তিনি এও জানান এতে কাজ হচ্ছে। ছাত্রছাত্রীরা সমস্ত নিয়ম মেনেই স্কুলে আসছে।কারণ কোনো ছাত্রছাত্রী চায় না ফের স্কুল বন্ধ হোক (West Bengal school reopen latest news) ।

সরকারি স্কুলের পাশাপাশি বেসরকারি স্কুলগুলিও প্রায় খুলতে শুরু করে দিয়েছে। রামমোহন মিশন স্কুলের প্রিন্সিপাল বলেন ছাত্র-ছাত্রীদের বলা হচ্ছে, স্কুলে নিয়ম মেনে চলতে হবে। এমনকি স্কুলে ঢোকার আগে ফের শরীরের তাপমাত্রা পরিক্ষা করা হচ্ছে। ছাত্র ছাত্রীরা শুধুমাত্র স্কুলে নয়, বাইরেও যেন নিয়ম মেনে চলে। সেই বিষয়টি বোঝানো হচ্ছে ছাত্রছাত্রীদের।এছাড়াও হোয়াটসঅ্যাপ গ্রুপে সংক্রমণ পরিস্থিতি নিয়ে অ্যালার্ট জারি করেছে বেসরকারি স্কুলগুলি।

ফিউচার ফাউন্ডেশন স্কুলে ছাত্রছাত্রীরা যাতে আপাতত টিফিন ভাগ করে না খায়, কিছুটা হলেও দূরত্ব বিধি মেনে চলে, সেই বিষয়টির ওপর জোর দেওয়া হচ্ছে। স্কুলে ঢোকার আগে তাপমাত্রা পরীক্ষা করার রীতি ফিরে এসেছে। এই গরমের মধ্যে সর্বক্ষণ মাস্ক পরে থাকাটা যথেষ্ট কষ্টকর।কিন্তু সংক্রমণ যাতে না বাড়তে পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। কারন এই সময়ে সর্দি কাশি জ্বরের মতো সিজনাল ফ্লু ঘরে ঘরেই চলছে। তাই বোঝার উপায় নেই, কার সংক্রমণ হয়েছে।তাই অবশ্যই মাস্ক পরে থাকতে হবে।

এই বিষয়ে চিকিৎসক অরিন্দম বিশ্বাসের বলেছেন অতিমারী একেবারে চলে যায়নি। আর ভ্যাকসিন নেওয়া হয়ে গিয়েছে বলে করোনা হবে না এমনটা কিন্তু নয়। ফলে সকলকেই সতর্ক থাকতে হবে। মাস্ক পরতে হবে, সংক্রমণ বিধি মেনে চলতে হবে। স্কুল যাতে বন্ধ (West Bengal school reopen latest news)  না হয় সেদিকেও লক্ষ্য রাখতে হবে।১২ থেকে ১৭ বছর বয়সী পড়ুয়াদের প্রায় ৮০% ভ্যাকসিনের ডবল ডোজ পেয়ে গিয়েছে।স্বাস্থ্য দফতরের পক্ষ থেকেও এই বিষয়ে জোর দেওয়া হচ্ছে।সংক্রমণ নিয়ে সতর্কতা মেনে চলতে হবে।

Advertisement