Youtube-এ আর ফ্রিতে ভিডিও দেখা যাবে না! বিশেষ এই ভিডিওগুলো দেখতে এবার থেকে টাকা লাগবে | Youtube premium

Advertisement

ইউটিউব হল বিশ্বের এক Most Visited Website। অর্থাৎ মানুষ এই ওয়েবসাইটে সবথেকে বেশি চোখ রাখেন। বর্তমান ডিজিটাল যুগে ইউটিউব দেখেন না এমন মানুষ খুঁজে পাওয়া হয়ত দুষ্কর ব্যাপার। ইউটিউব আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত। শুধু বিনোদন নয় পড়াশোনা, চাকরি, রান্নাবান্না, দৈনিক খবর, ভ্রমণ গাইড সহ প্রচুর ভিডিও আমরা সকলেই ইউটিউবে দেখি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই ইউটিউব যেমন অনেকের কাছে রোজগারের মাধ্যম। আবার অনেকের কাছে প্রিয় বিনোদনের মাধ্যম। ইউটিউবের ভ্লগ ভিডিও দেখেন না এমন মানুষ হয়ত নেই। বিনোদন হোক বা জীবনের সকল প্রয়োজনীয় কাজে YouTube আমাদের বিনামূল্যে পরিষেবা দিয়ে চলেছে। কিন্তু এবার বিনামুল্যের দিন শেষ।কারন আর ফ্রি থাকছে না ইউটিউবের সবকিছু।ইউটিউবের বিশেষ ভিডিওগুলো দেখতে এবার থেকে টাকা লাগবে।

Advertisement

আর বিনামূল্যে ইউটিউব ব্যবহারের সুযোগ পাবেন না। এবার বড় সিদ্ধান্ত নিলো YouTube – আর FREE তে দেখা যাবে না বিশেষ কিছু ভিডিও। ইউটিউবে এক বিশেষ ধরনের ভিডিও দেখতে হলে আপনাকে রীতিমত টাকা দিতে হবে। এ ব্যাপারে বিস্তারিত জেনে নিন-

Advertisement

সূত্র মারফত জানা যাচ্ছে যে ৪কে (4K) রেজুলেশন এর ভিডিও দেখতে এখন থেকে YouTube এ সাবস্ক্রিপশন নিতে হবে। যদিও এ ব্যাপারে এখনও অবধি ইউটিউব কর্তৃপক্ষ অফিশিয়ালি কিছু জানায়নি। কিন্তু সম্প্রতি লক্ষ্য করে দেখা গেছে কেবলমাত্র ১৪৪০ রেজুলেশনের ভিডিও ফ্রিতে দেখতে পাওয়া যাচ্ছে। ইউটিউব কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে ২১৪০ রেজুলেশন এর উপরের ভিডিও দেখতে একটি নির্দিষ্ট টাকা খরচ করতে হবে।

এই ব্যাপারটা যদি সত্যি হয় তাহলে বহু সংখ্যক ভারতীয় ইউজার বেশ সমস্যায় পড়বেন। কারণ ভারতে অধিকাংশ মানুষের এখন ৪কে স্মার্ট টিভি (Smart TV ) রয়েছে। এই ৪কে টিভির মাধ্যমে অনেকে ভিডিও দেখেন। কিন্তু এই নতুন নিয়ম লাগু হলে YouTube ব্যবহারকারীদের প্রতি মাসে অতিরিক্ত টাকা গুনতে হবে।

প্রতিমাসে কত টাকা খরচ হবে?

ইউটিউব প্রিমিয়ামের (youtube premium) ক্ষেত্রে মাসিক ১২৯ টাকা খরচ হবে। এছাড়াও ব্যবহারকারীরা ১২৯০ টাকা দিয়ে বার্ষিক প্ল্যান নিতে পারেন। সুতরাং একথা বলাই যায় এবার থেকে YouTube সম্পূর্ণ বিনামূল্যে সব পরিষেবা দেবে না।

এছাড়াও YouTube খুব শীঘ্রই আনস্কিপবেল অ্যাড ( Unskippable Ads ) এর ফিচার চালু করতে চলেছে। এই আনস্কিপবেল অ্যাডের ফিচারের ফলে কোন বিজ্ঞাপন বিরতি আর এড়িয়ে চলা সম্ভব হবে না। অর্থাৎ ইউটিউব ব্যবহারকারীরা বিজ্ঞাপন বিরতি এড়িয়ে চলতে পারবেন না।

Advertisement

Leave a comment