রাজ্যে ৩৫ হাজার শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ। উচ্চমাধ্যমিক পাশে আবেদন করুন, WB ICDS Recruitment 2024

Advertisement

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য নতুন চাকরির সুবর্ণ সুযোগ। অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগে (ICDS Recruitment) এবার তৎপর হয়েছে রাজ্য সরকার। এর আগেই জানা গিয়েছিল, বিপুল শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ (ICDS WB Anganwadi Recruitment) হবে রাজ্য জুড়ে। বাংলার জেলায় জেলায় নিয়োগ পাবেন যুবক-যুবতীরা। মোট শূন্যপদ প্রায় ৩৫ হাজার। এই নিয়োগ সম্পর্কিত বিষয়ে সম্পূর্ণ জানতে পড়ে ফেলুন আজকের এই প্রতিবেদনটি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Thousand WB ICDS Recruitment 2024 Details

Advertisement No.31/ICDS/KSG/R/24
নিয়োগকারী সংস্থাGOVERNMENT OF WEST BENGAL. OFFICE OF THE CHILD DEVELOPMENT PROJECT OFFICER
মোট শূন্যপদ৩৫ হাজার
আবেদনের শেষ তারিখ05.03.2024
Advertisement

পশ্চিমবঙ্গের জেলায় জেলায় অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ (ICDS Anganwadi (Supervisior ) Exam) চলছে। সম্প্রতি এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য সরকার। যে দুটি পদে নিয়োগ সেগুলি হল- ১) অঙ্গনওয়াড়ি কর্মী২) অঙ্গনওয়াড়ি সহায়িকা। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোট শূন্যপদের সংখ্যা ৩৫ হাজার। তবে আবেদন জানাতে আগ্রহী প্রার্থীদের জন্য রয়েছে বেশ কিছু শর্ত। কী কী? আসুন জেনে নেওয়া যাক।

Advertisement

ICDS Recruitment Education Qualification

শিক্ষাগত যোগ্যতা: যে সকল প্রার্থীরা রাজ্যের অঙ্গনওয়াড়ি কর্মী (Anganwadi Recruitment) ও সহায়িকার নতুন নিয়োগ (WB ICDS Supervisor Recruitment) প্রক্রিয়ায় চাকরির জন্য আবেদন জানাতে চান, তাঁরা আবেদনের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে জেনে নিন। ICDS নিয়োগের আবেদনকারী প্রার্থীদের কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যুনতম উচ্চমাধ্যমিক পাশের যোগ্যতা থাকতে হবে। তাই আপনি যদি উচ্চমাধ্যমিক পাশ হয়ে থাকেন, তবে অবশ্যই এই নিয়োগে অংশগ্রহণ করতে পারবেন।

আরও পড়ুন – উচ্চমাধ্যমিক পাশে যুবশ্রী প্রকল্পে কর্মী নিয়োগ। প্রতিমাসে বেতন ১৮,০০০ টাকা, Yuvashree Prakalpa Recruitment 2024

বয়সসীমা ও বেতন

বয়সসীমা: যে সকল প্রার্থীরা অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকার নতুন নিয়োগ (WB ICDS Anganwadi and Supervisor Recruitment) আবেদন জানাতে চান, তাঁরা অবশ্যই বয়সসীমা সম্পর্কে জেনে নিন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পদের জন্য যে সকল প্রার্থীরা আবেদন (ICDS Recruitment) জানাতে ইচ্ছুক তাঁদের বয়স হতে হবে সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪৫ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা বয়সের জন্য বিশেষ ছাড় পাবেন।

বেতন: যাঁরা অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নতুন নিয়োগে যোগ্য বলে বিবেচিত হবেন ও শূন্যপদে নিয়োগ পাবেন তাঁদের প্রতিমাসের বেতন হবে যথেষ্ট ভালো। বেতন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন অফিসিয়াল নোটিফিকেশনে। উচ্চ বেতনের সঙ্গে প্রার্থীরা পাবেন আরও সুযোগ-সুবিধা।

আরও পড়ুন – Panchayat Recruitment 2024: গ্রাম পঞ্চায়েতে ৭ হাজার শূন্যপদে কর্মী নিয়োগ। জেনে নিন নিয়োগ সম্পর্কে বিস্তারিত

নিয়োগ প্রক্রিয়া

রাজ্যের ICDS রিক্রুটমেন্ট তথা অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদের নিয়োগে যোগ্য প্রার্থীদের বেছে নেওয়া হবে লিখিত ও মৌখিক উভয় পরীক্ষার মাধ্যমে। লিখিত পরীক্ষাটি হবে মোট ৯০ নম্বরের ও মৌখিক পরীক্ষাটি হবে ১০ নম্বরের। আগে আবেদন জানাতে হবে। তারপর আবেদনকারীদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীকে বেছে নেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া (ICDS WB Anganwadi Recruitment 2024 Apply)

  • (A) প্রথম ধাপ: এই নিয়োগে আবেদন জানাতে হলে প্রার্থীকে প্রথমে ভিজিট করতে হবে অফিসিয়াল ওয়েবসাইটে।
  • (B) দ্বিতীয় ধাপ: এই ওয়েবসাইট থেকে আবেদনের লিঙ্কে ক্লিক করে নিজের বৈধ ফোন নম্বর ও মিল আইডি দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করে নেবেন।
  • (C) তৃতীয় ধাপ: রেজিস্ট্রেশন সম্পন্ন হলে ওয়েবসাইট মারফত অ্যাপ্লিকেশন ফর্মটি ফিল আপ করে দিন। ফর্মে নিজের পার্সোনাল ডিটেলসগুলি যথাযথভাবে উল্লেখ করবেন। খেয়াল রাখবেন কোনো ভুল যেন না হয়।
  • (D)  চতুর্থ ধাপ: অ্যাপ্লিকেশন ফর্মটি ফিল আপ হলে প্রয়োজনীয় ডকুমেন্ট, ছবি, সিগনেচার ইত্যাদি আপলোড করবেন।
  • (E) পঞ্চম ধাপ: সমস্ত তথ্য চেক করে নিন। সব ঠিক থাকলে চাকরির অ্যাপ্লিকেশন ফর্মটি সাবমিট করে তার একটি কপি নিজের কাছে রেখে দেবেন।

আবেদনের সময়সীমা

রাজ্যের ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগের আবেদন গ্রহণ শুরু হয়েছে গত ০৯ ফেব্রুয়ারি থেকে যা চলবে আগামী ০৫ মার্চ পর্যন্ত। এরপর আর কোনো অ্যাপ্লিকেশন জমা নেওয়া হবেনা। তাই সময়সীমা মেনে সমস্ত প্রার্থী তাঁদের অ্যাপ্লিকেশন জমা করুন। বিস্তারিত জানতে নজর রাখুন অফিসিয়াল ওয়েবসাইটে।

আবেদনের বিজ্ঞপ্তি – Download
Official Website – https://wbcdwdsw.gov.in/

Advertisement

বিঃদ্রঃ- উপরের তথ্যগুলো কেবলমাত্র কাজের খবরের উদ্দেশ্য। sakalerbarta.com কোন নিয়োগ সংস্থা নয় এবং নিয়োগ পরিচালনা করে না। এটা সারা ভারত জুড়ে খবর সংগ্রহ করে প্রকাশিত করে। আমরা সর্বদা চেষ্টা করি নির্ভুল আপডেট প্রকাশ করার। তবুও আমাদের অবচেতন মনে কোন ভুলের জন্য আমরা দায়ী নই, যেমন শূন্যপদের সংখ্যা, আবেদন জমা দেওয়ার শেষ তারিখ, পরীক্ষার তারিখ, ইত্যাদি। আবেদন কারীদের জানানো হচ্ছে তারা Official Website গুলির Notification বা বিজ্ঞপ্তি ভালো করে পড়ে তবেই আবেদন করুন। আরও পড়ুন আমাদের Disclaimer.