Aadhar card update: আধার কার্ড চালু রাখতে হলে, এই ২ টি কাগজ আপডেট করুন, কিভাবে করবেন জানুন

By Mira
Advertisement

Aadhar card update: আধার হলো বিশ্বের বৃহত্তম বায়োমেট্রিক আইডি সিস্টেম। এটিকে ১২ ডিজিটের একটি অনন্যপরিচয় নম্বরও বলা যায়। যা ভারতের সমস্ত বাসিন্দাদেরই রয়েছে। তবে বাসিন্দাদের বায়োমেট্রিকের উপর ভিত্তি করেই এই নম্বর দেওয়া হয়েছে। তার জন্য বাসিন্দাদের দশটি আঙুলের ছাপ দুটি আইরিশ প্রিন্ট এবং মুখের ছবি ও সাথে ডেমোগ্রাফিক ডেটাও দিতে হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বর্তমানে এই আধার নম্বর জীবনের এক অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। নিজের জীবনকে সচল রাখতে আধার নম্বর থাকা অত্যন্ত জরুরী। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া সংক্ষেপে ইউআইডিএআই এই বিষয়টির দায়িত্বে রয়েছেন। বিভিন্ন সময়েই সরকারের বিভিন্ন নির্দেশ থাকে আধার কার্ড নিয়ে এবং আমরা সকলেই জানি দশ বছর অন্তর নিজের আধার কার্ড আপডেট করা অত্যন্ত প্রয়োজনীয়।

Advertisement

বর্তমানে ইউআইডিআই কর্তৃপক্ষ সম্পূর্ণ বিনামূল্যে আধার কার্ড আপডেটের সুযোগ দিয়েছেন। ভারতীয় বাসিন্দাদের এই আপডেট করার শেষ সময়সীমা ১৪ই মার্চ ২০২৪ পর্যন্ত ছিল কিন্তু সেই সময়সীমা আগামী তিন মাসের জন্য আরো বাড়িয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ আগামী ১৪ই জুন ২০২৪ পর্যন্ত এই সুবিধার পাবেন সমস্ত বাসিন্দারে। এই সময়সীমা পেরিয়ে গেলে কোন ব্যক্তি যদি আধার কার্ড আপডেট করতে চান সে ক্ষেত্রে তাঁকে সম্পূর্ণ নিজস্ব খরচায় তা আপডেট করতে হবে।

Advertisement

সম্প্রতি আধার কার্ডে দুটো নথি আপডেট করার নির্দেশ দিয়েছেন ইউআইডিআই কর্তৃপক্ষ, তা না হলে নিজের আধার কার্ড সক্রিয় নাও থাকতে পারে। তাদের বক্তব্য দেশে এই মুহূর্ত ১৩৬ কোটি আধার কার্ড রয়েছে, যার মধ্যে একটি বিরাট অংশের মানুষ বহুদিন আগেই আধার কার্ড করেছিলেন। এতদিনে তাদের মুখের ছবি কিংবা বায়োমেট্রিক তথ্য অথবা বাসস্থানের ঠিকানাও বদল হয়ে গিয়েছে। সেই তথ্য আপডেট করা বাধ্যতামূলক।

সেই নথি আপডেট না হলে আধার কার্ড অকেজো হয়ে পড়তে পারে। এক্ষেত্রে অনেকেই প্রশ্ন করে থাকেন যাদের বাসস্থানের ঠিকানা আগামী ১০ বছরেও পরিবর্তন হয়নি তাদের ক্ষেত্রে কি আপডেট প্রয়োজন? সেক্ষেত্রে নিজের ঠিকানার বানানগুলি ঠিক আছে কিনা দেখে নেওয়া প্রয়োজন। যদি ঠিক না থাকলে তার সংশোধন অবশ্যই করতে হবে। ইউআইডিএআই কর্তৃপক্ষ তরফ থেকে জানানো হয়েছে নিজস্ব আধার কার্ড সক্রিয় রাখতে পরিচয় পত্র এবং ঠিকানা এই দুটি বিষয়ের একটি করে কাগজ আপডেট করা বাধ্যতামূলক। আসুন জেনে নিই কিভাবে আমরা নিজস্ব আধার কার্ডের নথিগুলি আপডেট করব-

১) প্রথমেই মাই আধার পোর্টালে গিয়ে https://myaadhaar.uidai.gov.in লগইন করতে হবে।
২) লগইন করতে প্রয়োজন পড়বে ব্যক্তি আধার নম্বর।
৩) ক্লিক করার পর নাম লিঙ্গ জন্ম তারিখ এবং ঠিকানার আপডেট অপশনে ক্লিক করতে হবে।
৪) পরবর্তী ধাপে আপডেট আঁধার অনলাইন অপশনে ক্লিক করতে হবে।

৫) ক্লিক করা মাত্রই ডেমোগ্রাফিক বিকল্পগুলির মধ্যে থেকে ঠিকানা বা পরিচয়ের মধ্যে আপনি কি কি নথি আপডেট করতে ইচ্ছুক তা নির্বাচিত করতে হবে এবং প্রসিড টু আপডেট আধার এই অপশনে ক্লিক করতে হবে।
৬) আপনার তথ্য আপডেট করা সাপেক্ষে নথিগুলির ছবি আপলোড করতে হবে। যেমন বয়সের ক্ষেত্রে বয়সের প্রমাণপত্র এবং ঠিকানার ক্ষেত্রে ঠিকানার প্রমাণপত্র।

৭) আপডেটেড রিকোয়েস্ট নম্বর হিসেবে গ্রাহকরা একটি ইউআরএন নম্বর পাবেন। পরবর্তী ক্ষেত্রে ওই সার্ভিস রিকোয়েস্ট নম্বর ট্র্যাক করে জানা যাবে আপনার তথ্যগুলির আপডেট হয়েছে কিনা যদি এই সম্পূর্ণ প্রক্রিয়াটি হতে সময় লাগে এক সপ্তাহ।

নিজের ছবি কিংবা বায়োমেট্রিক ডেটা আপডেট করতে হলে অবশ্যই যোগাযোগ করতে হবে আপনার নিকটবর্তী আধার সেবা কেন্দ্র এবং সেখানে টাকার বিনিময়ে আপডেট করতে পারবেন মানুষ। তাই আজই নিজের আধার কার্ডকে সক্রিয় রাখতে আপডেট করতে ভুলবেন না তা না হলে জীবন একপ্রকার অকেজো হয়ে পড়বে। এক কথায় বলা যায় এখন আধারেই জীবন আলোকিত হয়।

Advertisement