Ayodhya Ram Temple: রামমন্দিরের জন্য কে কত অনুদান দিলো? দেখুন অনুদানের পরিমান

Advertisement

Ayodhya Ram Temple: আগামী ২২ শে জানুয়ারি রাম মন্দিরের উদ্বোধন হতে চলেছে। আর এই উদ্বোধনের আগে রাম মন্দির নির্মাণের জন্য ট্রাস্টে কত টাকা জমা পড়েছিল সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানা গেল ওয়েবসাইটের মাধ্যমে। রাম মন্দির নির্মাণের জন্য বছর তিনের আগে থেকেই অনুদান সংগ্রহ করা শুরু হয়েছিল। আর অনুদানের কাজটি প্রথম সূচনা করেছিলেন তৎকালীন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

১৪ই জানুয়ারি ২০২১ এ রাষ্ট্রপতি রাম মন্দির নির্মাণের জন্য দান করেছিলেন ৫ লক্ষ ১০০ টাকা। রাষ্ট্রপতির রাম মন্দির নির্মাণের জন্য অর্থ দান করার পর থেকেই দেশের নানা প্রান্ত থেকে রাজনীতিবিদ, ব্যবসায়ী থেকে শুরু করে ধর্মগুরুরাও বিভিন্ন ধরনের অনুদান দেওয়া শুরু করেন।

আরও পড়ুন – Swami Vivekananda Scholarship: ছাত্র-ছাত্রীদের ব্যাংক অ্যাকাউন্টে আস্তে চলেছে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অনুদান

Advertisement

বিশ্ব হিন্দু পরিষদ এবং আরএসএস কর্মীরা ভারতবর্ষের বিভিন্ন প্রান্তে ঘুরে ঘুরে অর্থ সংগ্রহ করেছিল রাম মন্দির নির্মাণের জন্য। রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট থেকে জানা গিয়েছে যে সমস্ত অনুদান জমা পড়েছিল তার সমস্ত টাকাটাই ঢুকেছিল ট্রাস্টের একটি নির্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্টে। রাম মন্দির নির্মাণের জন্য প্রতিদিন প্রায় ২ লক্ষ টাকা করে অনুদান এসে পৌঁছায় ওই ব্যাংক অ্যাকাউন্টে।

Advertisement

হিসাব করে দেখা যায় প্রতি মাসে প্রায় ১ কোটি টাকা করে ওই ব্যাংক অ্যাকাউন্টে জমা পড়েছে। কখনো চেক বা কখনো নগদের মাধ্যমে মানুষজন রাম মন্দির নির্মাণের জন্য অর্থ জমা দিয়েছে। গত তিন বছরে প্রায় পাঁচ হাজার কোটি টাকা জড়ো হয় রাম মন্দির নির্মাণের জন্য।

আরও পড়ুন – Mid Day Meal: ছাত্র-ছাত্রীদের শুধু মিড ডে মিল নয় এবার মিলবে আরও অনেক কিছু

রাম মন্দির নির্মাণের জন্য যে ব্যক্তিটি সবথেকে বেশি অংকের অনুদান দিয়েছেন তিনি হলেন ধর্মগুরু মুরারি বাপু। রাম মন্দির নির্মাণের জন্য ধর্মগুরু মুরারি বাপু দান করেছেন ১১ কোটি ৩০ লক্ষ টাকা। আর এই ধর্মগুরুর বিভিন্ন অনুগামীরা আমেরিকা কানাডা ও ব্রিটেন থেকে দান করেছেন প্রায় ৮ কোটি টাকা। আবার গুজরাটের হিরে ব্যবসায়ী গোবিন্দ ভাই ঢোলকিয়া দান করেছেন ১১ কোটি টাকা।

এর পাশাপাশি আরো কয়েকজন হীরে ব্যবসায়ী ভালো পরিমানে অনুদান দিয়েছেন। তাদের মধ্যে অন্যতম হলো মহেশ কবুতরওয়ালা। এই মহেশ বাবু রাম মন্দির নির্মাণের জন্য দান করেছেন ৫ কোটি টাকা। এর পাশাপাশি ১ কোটি টাকা দিয়েছেন বিজেপি সংসদ তথা প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর।

Advertisement
JoinJoin