DA Hike – সরকারি কর্মচারীদের খুশির খবর ! এই মাসে বেতন কত টাকা বৃদ্ধি পাচ্ছে জানুন।

Advertisement

DA Hike – ফের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বাড়তে চলেছে। ডিএ বৃদ্ধির (DA Hike) কারণেই কর্মচারীদের বেতন বাড়বে। বর্তমানে কেন্দ্রীয় কর্মীরা ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। প্রতি ছয় মাসে কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়ানো হয়। শেষবার ২০২২ সালে ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছিল। পরবর্তী মহার্ঘ ভাতা ২০২৩ সালের জুলাই মাসে বাড়বে। পরবর্তী মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়বে বলে ধারণা করা হচ্ছে। তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বেড়ে ৪৬ শতাংশে দাঁড়াবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

অর্থাৎ খুব শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বাম্পার বৃদ্ধি হতে চলেছে। ডিএ (DA Hike) বেড়ে ৪৬ শতাংশ হলে তাদের বেতন এক লাফে প্রতি মাসে ৯০০০ টাকা বাড়তে চলেছে। কেন্দ্রীয় সরকার ২০১৬ সালে একটি নিয়ম তৈরি করেছিল। কেন্দ্রীর সরকারের তৈরি নিয়ম কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গেই কেন্দ্রীয় কর্মচারীদের বেতন ব্যাপক বৃদ্ধি পাচ্ছে। অর্থাৎ জুলাইয়ের পর মহার্ঘ ভাতা ৪ শতাংশ বেড়ে ৪৬ শতাংশ হবে।

Advertisement

আরও পড়ুন – WB DA news – তবে কি মুখ্যমন্ত্রী DA ঘোষণা করবে? ডিএ নিয়ে কি বললেন জানুন।

২০২৪-এ মহার্ঘ ভাতা (DA Hike) কত শতাংশ বাড়তে পারে?

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা মহার্ঘ ভাতা ৪২ শতাংশ পাচ্ছেন। পরবর্তী সংশোধন ২০২৩ সালের জুলাইয়ে অনুষ্ঠিত হবে, যেখানে ৪ শতাংশ বৃদ্ধি হলে মহার্ঘ ভাতা (DA Hike) বেড়ে ৪৬ শতাংশ হবে। এরপর আবার জানুয়ারী ২০২৪-এর জন্য মহার্ঘ ভাতার সংশোধন পর্যবেক্ষণ করতে হবে। তখন ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়লে তা ৫০ শতাংশে পৌঁছাবে। আর যদি ৩ শতাংশ বাড়ে তা ৪৯ শতাংশ হবে। অর্থাৎ ২০২৪ সালের জানুয়ারী থেকে মহার্ঘ ভাতা (DA Hike) শূন্য হয়ে যাবে।

অর্থাৎ জুলাই ২০২৪ থেকে মহার্ঘ ভাতা (DA Hike) শুধুমাত্র বর্ধিত মূল বেতনের উপর গণনা করা হবে। আর যদি ৪৯ শতাংশ থেকে যায়, তাহলে ২০২৪ সালের জুলাই পর্যন্ত অপেক্ষা করতে হবে। ২০১৬ সালে শূন্য মহার্ঘ ভাতার কারণে কর্মচারীদের আগের মহার্ঘ ভাতা তাদের মূল বেতনের সঙ্গে যোগ করা হয়েছিল। এবার ২০২৪ সালে আবারও তেমন কিছু ঘটতে চলেছে কিনা সেটাই দেখার।

কেন্দ্রীয় কর্মচারীদের বেতন কত টাকা বাড়ানো হবে?

বর্তমানে পে-বেড লেভেল-১-এ মূল বেতন ১৮০০০ টাকা। এটি সর্বনিম্ন বেসিক -এর হিসাব দেখলে মোট মহার্ঘ ভাতা ৭৫৬০ টাকা পাবেন। আর যদি ৫০% মহার্ঘ ভাতার একই হিসাব দেখেন তাহলে ৯০০০ টাকা পাবেন। ৫০ শতাংশ ডিএ হওয়ার সঙ্গে সঙ্গে তা শূন্যে নামিয়ে মূল বেতনে যোগ করা হবে। এর মানে ১৮০০০ টাকা বেতন ৯০০০ টাকা বেড়ে ২৭০০০ টাকায় পৌঁছাবে। এর পরে ২৭,০০০ টাকা মহার্ঘ ভাতা গণনা করা হবে। ০- এর পর যদি ডিএ ৩ শতাংশ বাড়ে, তাহলে মাসে বেতন ৮১০ টাকা বাড়বে।

সপ্তম বেতন কমিশনের অধীনে (7th pay commission) কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন ফের বাড়বে বলে আশা করা হচ্ছে। যদি ডিএ ৪ শতাংশ বৃদ্ধি পায় তাহলে মহার্ঘ ভাতা হবে ৪৬ শতাংশ। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়লে কর্মচারীদের পাশাপাশি পেনশনভোগীরাও লাভবান হবেন।

আরও পড়ুন – জুন মাসে নতুন চমক ! দেখুন কোন রেশন কার্ডে কত কেজি চাল-গম মিলবে।

Advertisement