ফের রাজ্যে ‘দুয়ারে সরকার’ শুরু হতে চলেছে! এবার নতুন কী কী পরিষেবা মিলবে জানুন

Advertisement

‘দুয়ারে সরকার’ ফের রাজ্যে! যে কোন সরকারি কাজের নানা জন্য স্বাভাবিকভাবেই সরকারি অফিসে দৌড়াতে হয়। এরফলে নানা সময় সাধারণ নাগরিককে হেনস্থার শিকার হতেও হয়। শুধু তাই নয়, অনেক সময় বিভিন্ন সরকারি সুযোগ সুবিধা থেকেও সাধারণ মানুষ বঞ্চিত হন। এই সকল সমস্যা থেকে জনসাধারণকে মুক্তি দিতেই রাজ্য সরকার এক বিশেষ প্রকল্প চালু করেন। এই প্রকল্পটির নাম দেওয়া হয় ‘দুয়ারে সরকার’।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

রাজ্যে তৃণমূল দ্বিতীয়বার ক্ষমতার আসার পর, এই নয়া প্রকল্প চালু করেন মুখ্যমন্ত্রী। জনসাধারণকে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা একসঙ্গে দেওয়ার জন্যই দুয়ারে সরকার প্রকল্পের সুচনা করেছেন রাজ্য সরকার। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের বিভিন্ন প্রান্তে ক্যম্পে করে সাধারণ মানুষের কাছে পরিষেবা পৌঁছে দেওয়া হয়। নির্দিষ্ট সময় নির্দিষ্ট এলাকায় এই ‘দুয়ারে সরকার’ ক্যাম্প তৈরি হয়। কবে ক্যাম্প হবে, কতক্ষণ খোলা থাকবে, কতদিন চলবে সবই সরকার আগেভাগেই জানিয়ে দেয়। দুয়ারে সরকার ক্যাম্পে গিয়েই সাধারণ মানুষ সহজেই বিভিন্ন সরকারি সুবিধা পেয়ে থাকেন।

Advertisement

রাজ্যে ফের ‘দুয়ারে সরকার’ শুরু হতে চলেছে।বৃহস্পতিবার এই মর্মে নয়া নির্দেশিকা জারি করল নবান্ন।
নবান্নের তরফে জারি করা নির্দেশিকায় দুয়ারে সরকার ক্যাম্পের কথা ঘোষণা কথা ঘোষণা করা হয়েছে। রাজ্যে কবে দুয়ারে সরকার বসতে চলেছে, এই ক্যাম্পের এবার কি কি নতুন সুবিধা মিলতে চলেছে দেখে নিন।

আরও পড়ুন – Municipality Recruitment – মাধ্যমিক পাশে যোগ্যতায় পৌরসভায় প্রচুর কর্মী নিয়োগ, বিস্তারিত জেনে নিন।

রাজ্যে দুয়ারে সরকার কবে থেকে শুরু হবে ?

বৃহস্পতিবার একটি বিজ্ঞপ্তি জারি করে নবান্ন জানিয়েছে ১ সেপ্টেম্বর থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত এই ক্যাম্প চলবে।এই কয়দিন জনসংযোগ ও আবেদনপত্র গ্রহণের কাজ চলবে। আর ১৮ থেকে ৩০ তারিখ পর্যন্ত সার্টিফিকেট এবং প্রয়োজনীয় নথিপত্র আবেদনকারীদের হাতে তুলে দেওয়া হবে। তবে রবিবার ও ছুটির দিনে ক্যাম্প বন্ধ থাকবে।

এই ক্যাম্পে কী কী সুবিধা মিলবে ?

স্বাস্থ্যসাথী, কন্যাশ্রী, রূপশ্রী, ঐক্যশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার, স্টুডেন্টস ক্রেডিট কার্ড, আধার কার্ড সংক্রান্ত কাজ সহ একাধিক সরকারি সুবিধা দুয়ারে সরকার থেকে পাওয়া যায়। তবে এবার দুয়ারে সরকার থেকে অতিরিক্ত ২ পরিষেবা মিলবে। এই ক্যাম্প থেকে আগে মোট ৩৩ টি পরিষেবা পাওয়া যেত। এখন আরও ২ টি পরিষেবা বাড়িয়ে ৩৫ টি করা হয়েছে।

অতিরিক্ত যে দুটি পরিষেবা মিলবে?

এবারের ক্যাম্পে বার্ধক্য ভাতা ও পরিযায়ী শ্রমিকদের নাম রেজিস্টার করা এই দুটি অতিরিক্ত পরিষেবা পাওয়া যাবে বলে সূত্রের খবর। নতুন দুটি পরিষেবা যুক্ত হওয়ায় সাধারণ মানুষ আরও বেশি উপকৃত হতে চলেছেন।

আরও পড়ুন – PNB Bank Account – পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক গ্রাহকদের জন্য একটি গুরুত্বপূর্ণ নির্দেশিকা, এটি না করলে অ্যাকাউন্ট সিজ হতে পারে।

Advertisement
JoinJoin