Electric Bill – আর দিতে হবে না বিদ্যুৎ বিল! জনসাধারণকে বিদ্যুৎ বিল থেকে মুক্তি দিল সরকার।

Advertisement

Electric Bill – তাপমাত্রার পারদ চড় চড় করে বাড়ছে। এই প্রচণ্ড গরমে হাঁসফাঁস অবস্থা সাধারণ মানুষের। রাজ্য জুড়ে তাপমাত্রার পারদ ৪০° ছাড়িয়েছে। গরম যা পড়েছে, তাতে ফ্যান-এসি ছাড়া এক মুহূর্ত থাকা যাচ্ছে না। এর ফলে বিদ্যুতের বিল যা আসছে, তা দেখে আমজনতার ফের ঘাম ঝরছে। স্বাভাবিকভাবেই বিল (Electric Bill) দেখে তাদের কপালে চিন্তার ভাঁজ পড়ছে। তবে এই বিদ্যুতের বিলের (Electric Bill) হাত থেকে মুক্তি খুব সহজেই মুক্তি পেতে পারেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

বিদ্যুতের বিল (Electric Bill) থেকে মুক্তি পাবেন কিভাবে সেটাই ভাবছেন তো? হ্যা ঠিক শুনছেন খুব সহজেই বিলের হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব, এর জন্য কেন্দ্রীয় সরকার সাহায্য করবেন। বিদ্যুৎ বিলের খরচ বাচাতে কেন্দ্রীয় সরকার এক বিশেষ স্কিম নিয়ে এসেছে। এই স্কিম কি বিদ্যুতের বিল (Electric Bill) থেকে মুক্তি পাবেন কিভাবে বিস্তারিত জেনে নিন।

Advertisement

বিদ্যুতের বিল (Electric Bill) কমাবেন কীভাবে?

নিজের বাড়ির ছাদে সোলার প্যানেল লাগিয়ে নিন, এরফলে খুব সহজেই বিদ্যুৎ বিল বাঁচানো সম্ভব। এই সোলার প্যানেল কেনার উপর ভর্তুকি দিতে সরকারের পক্ষ থেকে একটি বিশেষ স্কিম নিয়ে আসা হয়েছে। স্কিমের নাম হল রুফটপ সোলার স্কিম। ভাবছেন সেটা আবার কি, চিন্তা নেই শেষ পর্যন্ত প্রতিবেদনটি দেখুন।

রুফটপ সোলার কি?

বাড়ির বৈদ্যুতিক যন্ত্রপাতিগুলিকে সৌর শক্তিতে চালানোর জন্য এই সোলার প্যানেল ব্যবহার করা হয়। এর ফলে বিদ্যুতের (Electric Bill) ক্রমবর্ধমান ব্যবহার এবং বিল নিয়ে চিন্তা করতে হবে না।

আরও পড়ুন – ভবিষ্যনিধি প্রকল্পের আওতায় আবেদন করলেই বৃদ্ধ বয়সে পেনশন পাবেন অস্থায়ী ক্ষেত্রের শ্রমিক এবং কৃষকরা। Bhavishya Nidhi Prakalpa 2023

সোলার প্যানেলের খরচ?

এই সোলার প্যানেল বসানোর জন্য ২০-৪০ শতাংশ পর্যন্ত সরকারি ভর্তুকির সুবিধা পাওয়া যাবে। যে কোনো ব্যক্তি ২০২৬-এর ৩১শে মার্চের মধ্যে অল্প খরচে সোলার প্যানেল বসাতে পারবেন। এই সোলার প্যানেলে কত ইউনিট বিদ্যুৎ উৎপাদিত হবে ভাবছেন? একটি ১ কিলোওয়াট সোলার প্যানেল দৈনিক ৪ ইউনিট বিদ্যুৎ উৎপাদন করতে পারে। তাই মাসে ১০০-১২০ ইউনিট বিদ্যুৎ উৎপাদন করা যেতে পারে। এই পরিমাণ বিদ্যুতে একটি ফ্যান, ২-৩টি লাইট, একটি ফ্রিজ এবং একটি টিভি চালানো যাবে।

রুফটপ সোলার স্কিমে আবেদন করবেন কীভাবে।

রুফটপ সোলার স্কিমে সোলার সিস্টেম বসানোর জন্য অনলাইনে আবেদন জানাতে হবে। যেভাবে আবেদন করবেন-

  • ১) প্রথমে https://solarrooftop.gov.in/4 এই সরকারি পোর্টালে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।
  • ২) এরপর একটি ফর্ম পূরণ করে স্থানীয় বিদ্যুৎ বিতরণ সংস্থার অনুমোদনের জন্য অপেক্ষা করতে হবে।
  • ৩) অনুমোদন পাওয়ার পর ওই বিদ্যুৎ সংস্থায় নিবন্ধিত বিক্রেতা সোলার প্যানেলটি লাগিয়ে দেবে।
  • ৪) এরপর পোর্টালে ক্যানসেল চেক-সহ প্রমাণপত্র এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ জমা দিতে হবে।
  • ৫) বিবরণ জমা দেওয়ার ৩০ দিনের মধ্যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ভর্তুকির টাকা ঢুকে যাবে।

এই রুফটপ সাবসিডি স্কিম নানা দিক থেকে লাভজনক। প্রথমত এই স্কিমের অধীনে সোলার প্যানেল বসানোর খরচ কম হচ্ছে। কারণ এর একটা অংশ সরকারি ভর্তুকি থেকে আসবে। অন্যদিকে সৌর প্যানেল বসানোর ফলে মাসে মাসে বিদ্যুৎ বিলের (Electric Bill) ঝামেলা থেকেও মুক্তি মিলবে। অর্থাৎ বিদ্যুতের বিল (Electric Bill) নিয়ে আর চিন্তা করতে হবে না।

আরও পড়ুন – LPG Gas – এবার রেশনে রান্নার গ্যাস পাওয়া যাবে, কীভাবে, কারা পাবেন জেনে নিন বিস্তারিত।

Advertisement