Higher Secondary Examination 2023 – উচ্চ-মাধ্যমিক পরীক্ষার জন্য ২০ দফা গাইডলাইন, মানতে হবে সকলকে, জেনে নিন কি সেই গাইডলাইন।

Advertisement

Higher Secondary Examination 2023 – ফের প্রাথমিকের টেটের পর এ বার উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নিল সরকার। প্রাথমিক পেটের মতো এবার মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করা হবে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের। রাজ্যের প্রত্যেকটি স্পর্শকাতর ক্রেন দিয়ে এই ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে উচ্চ শিক্ষা পর্ষদ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই প্রথমবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মেটাল ডিটেক্টর দিয়ে চেক করা হবে ছাত্র-ছাত্রীদের। মূলত দেখা যায় ছাত্রছাত্রীরা পরীক্ষা হলে অনেক সময় ইলেকট্রিক গেজেট যেমন মোবাইল ফোন স্মার্ট ওয়াচ প্রভৃতি  নিয়ে ঢুকে পড়ে, যেখান থেকে কোশ্চেন লিক হয়ে যাওয়ার সমস্যা থেকেই যায়। এই সমস্যা দূর করতেই সরকারের এহেনু পদক্ষেপ। তাছাড়া অনেক সময় দেখা যায় অনেক পরীক্ষা কেন্দ্রে ভাঙচুর করা হয় অথবা খারাপ পরিস্থিতির সৃষ্টি করা হয়, সে ক্ষেত্রে এবারে করাকরি ভাবে  জানানো হয়েছে, এরাম কোন ঘটনা ঘটলেই সেই সেন্টারের প্রত্যেকের পরীক্ষা ক্যান্সেল করে দেয়া হবে। ২০ দফা গাইডলাইন পরীক্ষা কেন্দ্রগুলিকে দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

Advertisement

অনেকে মনে করছেন এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Examination 2023) খুব করাকরি ভাবে হতে চলেছে কোনরকম খারাপ প্রক্রিয়া সৃষ্টি হওয়ার জায়গা নেই। যদিও এবছর করা নিরাপত্তার মধ্যে দিয়ে মাধ্যমিক পরীক্ষা হলেও , ইংলিশ পরীক্ষার কোশ্চেন লিক হয়ে যাওয়ার ঘটনা ঘটেছিল। এখন দেখার বিষয় উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে এত কড়াকড়ি থাকার সত্বেও এমন কোন আপত্তিকর ঘটনা ঘটে কিনা।

Advertisement

আরও পড়ুন- Ishwar Chandra Vidyasagar Scholarship 2023 – এই স্কলারশিপে আবেদন করুন আর বার্ষিক ৬,০০০ টাকা পর্যন্ত পেয়ে যান!আবেদন পদ্ধতি সহ বিস্তারিত জেনে নিন।

যদিও এর আগেও বহুবার বিভিন্নভাবে কড়াকড়ি করেছিল পর্ষদ, কিন্তু কোনভাবেই কোন দুর্নীতি আটকানো যায়নি, এবার দুর্নীতি আটকানোর চেষ্টা একেবারে উঠে পড়ে লেগেছে উচ্চশিক্ষা পর্ষদ। অনেকের মতে এবারে হয়তো কোনরকম বিপত্তি ছাড়াই হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। আবার অনেকে মনে করছেন এত কড়াকড়ির পরেও সেই একই ভাবে হবে পরীক্ষা। তবে এর আগে টেটের পরীক্ষায় করাকরি করার পর টেটের পরীক্ষা নির্দ্বিধায় সম্পন্ন হয়েছিল।

কিন্তু সেই সময়ও কোশ্চেন লিক হয়ে গিয়েছিল। কিন্তু অনেকের মনে একটাই প্রশ্ন এত কড়াকড়ি হওয়ার পরও কোশ্চেন পেপার লিক হয় কিভাবে? তবে যে যাই বলুক পর্ষদ এসব কথায় কোনো মতেই কান দিচ্ছে না। তারা চাইছেন কোনো রকম বিপত্তিহীন একটি উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তার জন্যই তারা বিভিন্ন রকম নতুন নতুন ব্যবস্থা গ্রহণ করছেন।

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।

Leave a comment