Aadhaar Voter Link – আধারের সঙ্গে ভোটার কার্ড লিংকের জন্য সময় বাড়ানো হল, কতদিন বাড়ানো হল জানুন।

Advertisement

Aadhaar Voter Link – বর্তমানে ভারতে পরিচয়পত্র হিসেবে আধার কার্ড ব্যবহার করা হয়। আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি যা সমস্ত সরকারি বা বেসরকারি কাজে ব্যবহার হয়। এতে একাধিক পরিচয় প্রমাণ রয়েছে যেমন আঙ্গুলের ছাপের বিবরণ, ঠিকানা, যোগাযোগের বিবরণ এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য। এই আধার কার্ডের সাহায্যেই মানুষ নিজেদের পরিচয় যাচাই করতে পারে। আধার কার্ডের পাশপাশি দেশে ভোটার আইডি কার্ডও একটি গুরুত্বপূর্ণ নথি। এই কার্ডের মাধ্যমে আপনি আপনার ভোটাধিকার প্রয়োগ করতে পারেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

নিজের গণতান্ত্রিক অধিকার কায়েম করতেই একজন নাগরিক ভোট দিয়ে থাকেন। ভারতের নির্বাচন কমিশন ১৮ বছরের বেশি বয়সী নাগরিকদের ভোটার আইডি কার্ড তৈরি করার সুবিধা দেয়। ভোটার কার্ড না থাকলে যে কোন নাগরিক ভোট দানের সুযোগ থেকে বঞ্চিত হবেন। আধার কার্ডের মতোই ভোটার কার্ডও গুরুত্বপূর্ণ নথি। ভারতের সমস্ত গ্রাহকদের জন্য ভোটারের সাথে আধার কার্ড লিঙ্ক (Aadhaar Voter Link) বাধ্যতামূলক করা হয়েছে।ভোটারের সাথে আধার কার্ড লিঙ্ক করার ঘোষণা অনেকে আগে করা হলেও দেশের মানুষ বড্ড ধীরে আধারের সঙ্গে লিঙ্ক প্রক্রিয়া সারছেন।

Advertisement

Aadhaar Voter Link কত দিন বাড়ানো হল।

অনেকেই আবার বিষয়টিতে তেমন গুরুত্ব দিচ্ছেন না। ফলে সরকার বাধ্য হয়েই নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়েছে।এর আগে একাধিকবার আধার ও ভোটার আইডি লিংক (Aadhaar Voter Link) করার সময়সীমা একাধিকবার বাড়ানো হয়েছে। কারণ নির্ধারিত সময়ে অনেকেই এই কাজ করেননি। ফের আরেকবার ভোটারের সাথে আধার কার্ড লিঙ্ক (Aadhaar Voter Link) করার সময় আরও বাড়ানো হল, হ্যা একদমই ঠিকই শুনছেন। তাই তাড়াহুড়ো করার দরকার নেই। সময় বাড়ানোর ফলে দেশবাসী কিছুটা হলেও হাঁফ ছেড়ে বাঁচল।

আরও পড়ুন – PMMVY – এই প্রকল্পে এবার দেশের সমস্ত মহিলারা পাবেন বছরে 5000 টাকা !

কারণ আধারের সঙ্গে প্যান কার্ডের পাশাপাশি ভোটার কার্ড লিঙ্ক (Aadhaar Voter Link) করতে হওয়ায় অনেকেই হিমশিম খাচ্ছিলেন। তাঁদের কথা ভেবেই মূলত এই সময় বৃদ্ধি করা হয়েছে। কেন্দ্র সরকার বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে ৩১ মার্চ ২০২৪ পর্যন্ত ভোটার আইডি ও আধার লিঙ্কের সময়সীমা বৃদ্ধি করা হচ্ছে। অর্থাৎ কেন্দ্রীয় সরকার আধারের সঙ্গে এই গুরুত্বপূর্ণ নথির লিংকের সময়সীমা পাক্কা ১ বছর বাড়িয়ে দিয়েছে। আর এর জন্য একটাও টাকা খরচ করতে হবে না।এই সময়ের মধ্যে লিঙ্ক করতে হবে।

ভোটার কার্ড-আধার কার্ড লিংক (Aadhaar Voter Link) করার পদ্ধতি।

ভোটার আইডির সঙ্গে আধার কার্ড লিঙ্ক (Aadhaar Voter Link) অনলাইনে, এসএমএস পাঠিয়ে, ফোন করে এমনকি বুথ লেভেল অফিসারের কাছে সশরীরে হাজির হয়েও করা সম্ভব। কিভাবে লিঙ্ক করবেন দেখুন।
অনলাইনে ভোটার কার্ড-আধার কার্ড লিংক (Aadhaar Voter Link) করার পদ্ধতি।

  • ১) প্রথমে https://voterportal.eci.gov.in/ – এই লিঙ্কে ক্লিক করুন।
  • ২) এরপর মোবাইল নম্বর, ভোটার আইডি নম্বর বা ই-মেল দিয়ে প্রথমে লগইন করুন ও পাসওয়ার্ড দিন।
  • ৩) রাজ্য, জেলা, ব্যক্তিগত বিবরণ, জন্ম তারিখ, বাবার নাম দিয়ে পেজটি ভরে সার্চ বাটন প্রেস করুন।
  • ৪) যদি আপনার দেওয়া তথ্য সরকারি ডেটাবেসের সঙ্গে মিলে যায় তাহলে তা ক্রিনে দেখাবে।
  • ৫) স্ক্রিনের বাঁদিকে থাকা ‘ফিড আধার নং’ অপশনে ক্লিক করুন। এবার একটা পপ-আপ পেজ আসবে।
  • ৬) সেখানে আধার কার্ড সংক্রান্ত যাবতীয় তথ্য দিন। আধার কার্ডে যে মোবাইল নম্বরটি আছে সেটিই দেবেন।
  • ৭) সমস্ত বিবরণ একবার চেক করে নেওয়ার পর সাবমিট বাটনে প্রেস করুন।
  • ৮) সাবমিট করলেই আপনার আবেদন সফলভাবে গৃহীত হয়েছে কিনা তা স্ক্রিনে ভেসে উঠবে।

ফোন কলের মাধ্যমে ভোটার কার্ড-আধার কার্ড লিংক (Aadhaar Voter Link) করার পদ্ধতি।

১৯৫০ নম্বরে ডায়াল করে ভোটার আইডি ও আধার কার্ড সংক্রান্ত তথ্য দিতে হবে। তবে এর জন্য প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকেল ৫ টার মধ্যে ফোন করতে হবে। আর শনি-রবি ফোন কল চলবে না।

SMS-এর মাধ্যমে ভোটার কার্ড- আধার কার্ড লিংক (Aadhaar Voter Link) করার পদ্ধতি।

SMS এর মাধ্যমে ভোটার কার্ড- আধার কার্ড লিংক করার জন্য ১৬৬ বা ৫১৯৬৯ নম্বরে এসএমএস পাঠান।,
বুথ লেভেল অফিসারের মাধ্যমে ভোটার কার্ড-আধার কার্ড লিংক করার পদ্ধতি:- প্রতিটি বুথে নির্বাচন কমিশনে একজন করে বুথ লেভেল অফিসার থাকে। তাঁর কাছে গিয়ে আপনার আধার কার্ড ও ভোটার আইডি কার্ড সংক্রান্ত যাবতীয় তথ্য দিতে হবে। প্রয়োজনে তিনি বাড়ি এসে তথ্যগুলো যাচাই করে যেতে পারেন।

ভোটার কার্ড-আধার কার্ড লিংকের (Aadhaar Voter Link) আবেদন গ্রাহ্য হয়েছে কিনা দেখার পদ্ধতি।

এর জন্য https://voterportal.eci.gov.in/ – এই লিঙ্কে ক্লিক করে আপনার ভোটার আইডি-আধার লিঙ্কের (Aadhaar Voter Link) আবেদন গ্রাহ্য হয়েছে কিনা তা দেখে নিতে পারেন। আপনিও কি ভোটার আইডি সাথে আধার লিঙ্ক করাননি, যদি না করিয়ে থাকেন তাহলে ৩১ মার্চের মধ্যে লিঙ্ক করিয়ে নিন। লিঙ্ক না করলে বড় বিপদ হতে পারে, আসলে কেন্দ্রীয় সরকার ভারতবর্ষের পরিচয় পত্র হিসেবে আধার কার্ডকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার পর থেকেই অন্যান্য সরকারি ডকুমেন্ট বা পরিচয়পত্রের সঙ্গে তা লিঙ্ক (Aadhaar Voter Link) করার উদ্যোগ নিয়েছে।

আরও পড়ুন – Lokprasar Prakalpa – রাজ্যের নতুন প্রকল্প, আবেদন করলে মাসে ১০০০ টাকা পাবেন! কীভাবে আবেদন করবেন জানুন।

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।