টেক গাইড

Gmail ইনবক্স অপ্রয়োজনীয় Email-এ ভরে গিয়েছে কি? 5 সহজ উপায়ে অটোমেটিক ডিলিট করুন ইমেল

প্রায় সবারই সারাদিন ধরে নানা ইমেল আসতে থাকে।এগুলির বেশিরভাগই হয়ত বিজ্ঞাপনী,কোনও কাজেই আসে না।এমন অনেক মানুষ আছে যাদের অনেক বছর ধরে ডিলিট না করা ইমেল আছে, যা Google এর দেওয়া বিনামূল্যের স্টোরেজ স্পেস নষ্ট করছে।Google প্রত্যেক ব্যবহারকারীকে ১৫GB বিনামূল্যে স্টোরেজ স্পেস দেয়। এটি সমস্ত Google অ্যাকাউন্টের জন্য প্রযোজ্য। অর্থাৎ এর মধ্যে Gmall, Drive, Photos এবং আরও অনেক কিছু রয়েছে।

একবার বিনামূল্যের ক্লাউড স্টোরেজ স্পেস পূর্ণ হয়ে গেলে, ব্যবহারকারীদের ১০০GB-র জন্য বার্ষিক ১,১০০ টাকা করে দিতে হবে। তাই যাঁরা এই খরচ করতে চান না, তাঁদের কিছু ডেটা ডিলিট করতে হবে।কিন্তু অনেকেই অপ্রয়োজনীয় মেইল ডিলিট করতে ভুলে যান বা অনেকে আবার সময়ের অভাবে করে উঠতে পারেন না।কিন্তু অনেকেই হয়তো জানেন না এক বিশেষ ফিচারের মাধ্যমে Gmail অপ্রয়োজনীয় ইমেলগুলি অটোমেটিক ডিলিট করতে পারবেন।অটোমেটিক ডিলিটের জন্য ফিল্টার নামে একটি ফিচার রয়েছে, যা সহজেই অ্যাক্সেসযোগ্য এবং আপনি যা করতে চান তা সত্যিই করতে পারে।

আরও পড়ুন :  ট্রেনের বগি কখনও লাল, কখনও নীল রং কেন হয় জানেন কি?

GMAIL: অটোমেটিকভাবে ইমেল মুছে ফেলা যায় কীভাবে দেখুনঃ-

স্টেপ-১ঃ- আপনার কম্পিউটার বা ল্যাপটপে Gmail খুলুন।

স্টেপ-২ঃ- সার্চ বারে একটি ফিল্টার আইকন দেখতে পাবেন।শুধু এটি ক্লিক করুন।

স্টেপ-৩ঃ- যদি আপনি সার্চ বাপে ফিল্টার আইকন না দেখতে পেয়ে থাকেন তাহলে ম্যানুয়ালি সার্চ করুন। পদ্ধতি- প্রথমে সেটিংসে গিয়ে “Filters and blocked address” ক্লিক করুন। এরপর ‘Create A New Filter Button’ এ ক্লিক করুন।

স্টেপ-৪ঃ-এরপর উপরে “From” লেখা লক্ষ্য করবেন। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয় এমন ইমেলের নাম বা ইমেল আইডি লিখুন।যেমন- আপনি যদি Zomato Voot, Quora, Facebook Linkedin এর মতো পরিষেবাগুলির ইমেল মুছতে চান, সেক্ষেত্রে কেবল তাদের ইমেল আইডি লিখতে হবে।এরপর তা সেভ করুন।

স্টেপ-৫ঃ-এবার ‘create filter’ এ ক্লিক করুন এবং তারপরে ‘delete it’ নির্বাচন করুন।এরপরে আপনাকে ‘create filter’এ আবার ক্লিক করতে হবে।তাহলেই আপনার সব কাজ শেষ।

এর মাধ্যমে কিন্তু আপনার পুরনো ইমেল মুছে যাবে, তা নয়। তবে আগামিদিনে এই ধরনের ইমেল এলে সেগুলি অটোমেটিক ডিলিট হয়ে যাবে।আপনি যে ফিল্টারগুলি তৈরি করেছেন তা আপনি সর্বদা ডিলিট করতে পারেন। এর জন্য শুধু settings > Filter and blocked address এ যান।এখানে আপনি ফিল্টার এডিট করতে বা ডিলিট করতে পারবেন। আপনার জিমেল যেন পরিষ্কার থাকে এই পদ্ধতিটি তা নিশ্চিত করবে।

GMAIL: পুরনো ইমেইল ডিলিট করবেন কীভাবেঃ-

এটি আপনাকে ম্যানুয়ালি করতে হবে।বেশিরভাগ ইমেল একবারে মুছে ফেলার একটি সহজ উপায় রয়েছে।আপনাকে সার্চ বারে নাম বা ইমেল আইডি লিখতে হবে এবং Gmail আপনার প্রাপ্ত সমস্ত ইমেলগুলি দেখাবে।এরপরে উপরের ‘All’ অপশনটি নির্বাচন করুন এবং ক্লিক করুন ডিলিট আইকনে।এটি swiggy, Zomato এবং অন্যান্য প্ল্যাটফর্মের মতো পরিষেবাগুলি থেকে পাওয়া শত শত ইমেলগুলি মুছে ফেলতে পারবেন।

Related Articles

Back to top button