Advertisement
নিউজ

Indian Railway Rules: ট্রেনে সকাল ছ’টার পর ঘুমানোর নিয়ম নেই!রেলের একাধিক নিয়ম আছে,এই নিয়মগুলি জানেন কি?

ট্রেনে যাতায়াত করা পছন্দ করেন না এমন মানুষ হয়ত নেই।রোজ বহু মানুষ নিয়মিত ভাবে দূরপাল্লার ট্রেনে যাতায়াত করেন।

Indian Railway Rules: দীর্ঘ সফর হোক বা কয়েক ঘণ্টার পথ ট্রেনে যাতায়াত করতেই পছন্দ করেন অনেকে।ভারতে দূরপাল্লার ভ্রমণের জন্য সবচেয়ে জনপ্রিয় মাধ্যম এই ট্রেন।(Indian Railway Rules) ট্রেনে যাতায়াত করা পছন্দ করেন না এমন মানুষ হয়ত নেই।রোজ বহু মানুষ নিয়মিত ভাবে দূরপাল্লার ট্রেনে যাতায়াত করেন।এমন অনেকে আছে যাদের ট্রেনে উঠলেই ঘুম পায়। লোকাল ট্রেনে উঠে জানালার ধারে হাওয়া খেতে খেতে অনেকেই ঘুমিয়ে পড়েন।

Advertisement

তবে এ তো গেল লোকাল ট্রেনের কথা, কিন্তু দূরপাল্লার ট্রেনে ঘুমাতে গেলে অনেক সমস্যার মুখে পড়তে হয় যাত্রীদের।কারন লোকাল ট্রেনে (Indian Railway Rules) আপনি উঠে যখন খুশি তখন ঘুমিয়ে পড়তে পারেন, কিন্তু দূরপাল্লার ট্রেনে সেটা সম্ভব নয়।কারন ভারতীয় রেলের তরফ থেকে এখানে ঘুমানোর জন্য নির্দিষ্ট টাইম বেঁধে দেওয়া রয়েছে।

Advertisement

দূরপাল্লার ট্রেনগুলিতে আপার, মিডল ও লোয়ার বার্থ থাকে। আপার বার্থে কোনও ব্যক্তি দিনভর শুয়ে থাকতে পারেন।দূরপাল্লার ট্রেনে সবথেকে বেশি অসুবিধা হয় মিডল বার্থের লোকেদের। কারন লোয়ার বার্থে যারা রয়েছেন তাদের ঘুম ভেঙে গেলে মিডল বার্থ তুলে দিতে হয়।মিডল বার্থ খোলা হলে, তাঁর নীচে বসতে পারে লোয়ার বার্থে থাকা ব্যক্তি।তাই ভারতীয় রেলে আপনাকে কিন্তু বেশ ভেবেচিন্তে ঘুমাতে হবে।

আরও পড়ুন :  এবার আপনি ভুলে যান রয়্যাল এনফিল্ডকে , কারন অবিশ্বাস্য দাম আর ফিচার্স নিয়ে বাজারে এল হন্ডা হাইনেস
Advertisement

ট্রেনে ভ্রমণ করেন অনেকেই কিন্তু রেলের একাধিক নিয়মের (Indian Railway Rules) ব্যাপারে অনেকেই জানেন না।ট্রেনে ভ্রমণ করার সময় রেলের বেশ কিছু মৌলিক নিয়ম জেনে রাখা উচিত। যেমন স্লিপার ক্লাসে ভ্রমণ করলে মিডল বার্থ বা লোয়ার বার্থে কতক্ষণ ঘুমানো যায়? রেলের টিকিট হারালে কী করা যায়? রেলের এমনই কিছু অজানা নিয়ম এক নজরে জেনে নিন-

Advertisement

১)ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী মিডল বার্থ বা লোয়ার বার্থে একজন যাত্রী রাত দশটা থেকে সকাল ছ’টা পর্যন্ত ঘুমানো পারবেন। যদি আপনার আসন মিডল বার্থে থাকে এবং আপনাকে রাত দশটার পরও আপনার বার্থ উঠিয়ে ঘুমাতে না দেওয়া হয়, তাহলে আপনি সেই যাত্রীর নামে নালিশ জানাতে পারেন। (Indian Railway Rules) এদিকে লোয়ার বার্থের কেউ যদি সকালে ঘুমানোর জন্য যাত্রীদের সেই আসনে বসতে না দেন, তাহলেও নালিশ জানানো যায়। আবার কেউ যদি মিডল বার্থে সকাল ছ’টার পরও ঘুমিয়ে থাকেন, তাহলে সেই ব্যক্তির নামেও নালিশ জানানো যায়।

২) ট্রেন যাত্রীরা রাতে মোবাইলে উচ্চস্বরে কথা বলতে পারবেন না। কিংবা তিনি উচ্চকণ্ঠে গান শুনতে পারবেন না। (Indian Railway Rules) যাত্রীদের কাছ থেকে এই সংক্রান্ত অভিযোগ পেলে এই ধরনের ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।এছাড়াও ব্যক্তিরা নিজেদের মধ্যে জোরে কথা বলতে পারবেন না।

৩)রাতে নাইট ল্যাম্প বাদে কামরার সব লাইট রাত ১০টার পর বন্ধ রাখতে হবে।

৪)আপনার যদি ওয়েটিং টিকিট থাকে তাহলে আপনি ট্রেনের সংরক্ষিত কোচে ভ্রমণ করতে পারবেন না। ভ্রমণের সময় ধরা পড়লে, আপনাকে কমপক্ষে ২৫০ টাকা জরিমানা দিতে হবে।এমনকি তারপরে পরবর্তী ষ্টেশন থেকে জেনারেল কোচে ভ্রমণ করতে হবে। কিন্তু যদি চারজন যাত্রীর মধ্যে দু’জনের টিকিট নিশ্চিত হয়ে যায়, তাহলে টিটি-র কাছ থেকে অনুমতি নেওয়ার পর বাকি দু’জন তাদের আসনে যেতে পারবেন।

৫)যাত্রার সময় যদি ট্রেনে আপনার লাগেজ চুরি হয়ে যায়, তাহলে আপনি তার জন্য ক্ষতিপুরণ (Indian Railway Rules) পেতে পারেন। শুধু তাই নয়, যদি ৬ মাসের মধ্যে আপনার খোয়া যাওয়া জিনিস না পাওয়া গেলে আপনি উপভোক্তা ফোরামেও যেতে পারেন। যদি আপনার লাগেজ (Indian Railway Rules) চুরি হয়ে যায়, তাহলে আপনি আরপিএফ থানায় গিয়ে রিপোর্ট করতে পারেন। এছাড়াও আপনি একটি ফর্ম পুরণ করতে পারেন। এতে লেখা আছে ৬ মাসে লাগেজ ফিরে না পেলে উপভোক্তা ফোরামে অভিযোগ জানাতে হবে। শুধু তাই নয়, লাগেজের মূল্য অনুমান করে রেলওয়ে তার ক্ষতিপূরণ দেবে।

Related Articles

Back to top button