IRCTC Recruitment 2024: রেলে একাধিক নতুন পদে কর্মী নিয়োগ। মাধ্যমিক পাশে আবেদন করুন। জেনে নিন বিস্তারিত

Advertisement

IRCTC Recruitment 2024: চাকরিপ্রার্থী যুবক-যুবতীদের স্বপ্নের চাকরি রেলের রিক্রুটমেন্ট (Rail Recruitment)। কিন্তু বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে নিয়োগ নিয়ে অসন্তোষ বাড়ছেই। ন্যুনতম যোগ্যতায় কোনো চাকরি পাওয়া অত্যন্ত কঠিন হয়েছে দেশে। যদিও এবার আশার আলো দেখালো IRCTC রেল। সম্প্রতি রেলের তরফে একটি নতুন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আজকের প্রতিবেদনে সেই নিয়োগ বিষয়ে যাবতীয় তথ্য তুলে ধরব। আসুন জেনে নেওয়া যাক নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত বিস্তারিত।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

IRCTC Rail Recruitment 2024 Details

Advertisement No.2022/IRCTC/NZ/HRD/Apprentices
নিয়োগকারী সংস্থাIRCTC/North Zone
মোট শূন্যপদofficial Notification দেখুন
আবেদনের শেষ তারিখ27.02.2024
Advertisement

অতি সম্প্রতি ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড (Indian Railway Catering And Tourism Corporation Limited)-এর তরফে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। এক নয় বরং একাধিক শূন্যপদে হচ্ছে নিয়োগ। যে যে পদে নিয়োগ হবে সেগুলি হল- ১) কম্পিউটার অপারেটর অ্যান্ড প্রোগ্রামিং অ্যাসিস্টেন্ট, ২) হিউম্যান রিসোর্স ট্রেনিং, ৩) এক্সিকিউটিভ প্রকিউরমেন্ট, ৪) মিডিয়া কোঅর্ডিনেটর, ৫) এক্সিকিউটিভ এইচআর। প্রতিটি পদের আবেদন যোগ্যতায় কিছু পার্থক্য রয়েছে। তবে এই নিয়োগের ন্যুনতম যোগ্যতা হল মাধ্যমিক পাশ।

Advertisement

আরও পড়ুন – PM Kisan Yojana: কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে 16th installment টাকা পাঠাবে কেন্দ্রী এই দিন

IRCTC Recruitment-এ শিক্ষাগত যোগ্যতা

যে সকল প্রার্থীরা IRCTC রেলের নতুন নিয়োগ (IRCTC Recruitment) প্রক্রিয়ায় চাকরির জন্য আবেদন জানাতে চান, তাঁরা আবেদনের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে জেনে নিন। নোটিফিকেশনে বলা হয়েছে, এখানে চাকরি পাওয়ার জন্য প্রতিটি পদের আবেদন যোগ্যতায় কিছু পার্থক্য রয়েছে। তবে কম্পিউটার অপারেটর অ্যান্ড প্রোগ্রামিং অ্যাসিস্টেন্ট পদে আবেদনের জন্য‌ প্রার্থীদের অন্ততঃ মাধ্যমিক পাশ হতে হবে। সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে আইটিআই পাশ করে থাকতে হবে। অন্যান্য পদে আবেদন করতে চাইলে প্রার্থীদের যোগ্যতা হতে হবে অন্ততঃ স্নাতক তথা গ্র্যাজুয়েশন পাশ।

বয়সসীমা ও বেতন

বয়সসীমাঃ যে সকল প্রার্থীরা IRCTC রেলের নতুন নিয়োগ (IRCTC Recruitment Notification) আবেদন জানাতে চান, তাঁরা অবশ্যই আবেদনের বয়সসীমা সম্পর্কে জেনে নিন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই পদের জন্য যে সকল প্রার্থীরা আবেদন জানাতে ইচ্ছুক তাঁদের বয়স হতে হবে সর্বনিম্ন ১৫ বছর থেকে সর্বোচ্চ ২৫ বছরের মধ্যে। তবে এই নিয়োগে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের মধ্যে SC/ST রা পাঁচ বছরের ও OBC রা তিন বছরের ছাড় পাবেন।

আরও পড়ুন – Bank Recruitment 2024: ইন্ডিয়ান ব্যাঙ্কে নতুন করে কর্মী নিয়োগ। ভালো বেতনের নিশ্চিত চাকরি।আবেদন জানান ফেব্রুয়ারির মধ্যে

বেতনঃ যাঁরা IRCTC Recruitment 2024 প্রক্রিয়ায় যোগ্য বলে বিবেচিত হবেন ও শূন্যপদে নিয়োগ পাবেন তাঁদের প্রতিমাসের বেতন হবে যথেষ্ট ভালো। প্রার্থীরা এখানে নিয়োগ পাবেন মূলত অ্যাপ্রেন্টিস হিসেবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিযুক্ত প্রার্থীদের মাসিক বেতন হবে ৯ হাজার টাকার স্টাইপেন্ড

আবেদন জানাবেন কিভাবে

  • (A) প্রথম ধাপ: এই নিয়োগে আবেদন জানাতে হলে প্রার্থীকে প্রথমে ভিজিট করতে হবে IRCTC রেলের অফিসিয়াল ওয়েবসাইটে।
  • (B) দ্বিতীয় ধাপ: এই ওয়েবসাইট থেকে আবেদনের লিঙ্কে ক্লিক করে নিজের বৈধ ফোন নম্বর ও মিল আইডি দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবেন। রেজিস্ট্রেশন সম্পন্ন হলে ওয়েবসাইট মারফত‌ অ্যাপ্লিকেশন ফর্মটি ফিল আপ করে জমা দিন।
  • (C) তৃতীয় ধাপ: অ্যাপ্লিকেশন ফর্ম ফিল আপ হলে প্রয়োজনীয় ডকুমেন্ট, ছবি, সিগনেচার ইত্যাদি আপলোড করবেন। সবশেষে অ্যাপ্লিকেশন ফর্মটি, জমা করে তার একটি কপি নিজের কাছে রেখে দেবেন।
  • (D) চতুর্থ ধাপ: অবশ্যই উল্লিখিত সময়সীমার মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন।

আবেদন জানানোর সময়সীমা ও গুরুত্বপূর্ন লিঙ্ক

এই IRCTC Recruitment বা নিয়োগের আবেদন জমা নেওয়া হবে আগামী ২৭ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত। প্রার্থীরা অবশ্যই সময়সীমা বুঝে নিজেদের অ্যাপ্লিকেশনটি সাবমিট করবেন। এছাড়া সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত জানতে অবশ্যই নজর রাখুন রেলের অফিসিয়াল সাইটে।

Official Notification: Download Now
Official Website: Click Here

Advertisement

বিঃদ্রঃ- উপরের তথ্যগুলো কেবলমাত্র কাজের খবরের উদ্দেশ্য। sakalerbarta.com কোন নিয়োগ সংস্থা নয় এবং নিয়োগ পরিচালনা করে না। এটা সারা ভারত জুড়ে খবর সংগ্রহ করে প্রকাশিত করে। আমরা সর্বদা চেষ্টা করি নির্ভুল আপডেট প্রকাশ করার। তবুও আমাদের অবচেতন মনে কোন ভুলের জন্য আমরা দায়ী নই, যেমন শূন্যপদের সংখ্যা, আবেদন জমা দেওয়ার শেষ তারিখ, পরীক্ষার তারিখ, ইত্যাদি। আবেদন কারীদের জানানো হচ্ছে তারা Official Website গুলির Notification বা বিজ্ঞপ্তি ভালো করে পড়ে তবেই আবেদন করুন। আরও পড়ুন আমাদের Disclaimer.