PM Kisan Yojana: কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে 16th installment টাকা পাঠাবে কেন্দ্রী এই দিন

Advertisement

PM Kisan Yojana: ভারত কৃষিপ্রধান দেশ। মৌসুমী জলবায়ুর প্রভাব থাকায় দেশের কৃষি অনিশ্চয়তার মধ্যে চলে। এ ছাড়া ভারতবর্ষের কৃষিতে এখনও আধুনিকীকরণ হয়নি। ফলে জলবায়ু নির্ভরশীলতা ও শ্রমনির্ভর কৃষি পদ্ধতি কৃষকদের আর্থিক দুরবস্থার কারণ। তাই কিষানদের পাশে দাঁড়াতে সরকার প্রকল্পের মাধ্যমে আর্থিক সহায়তা প্রদান করে। ভারতবর্ষের কৃষকদের স্বার্থে চালু হওয়া একটি জনপ্রিয় প্রকল্প হল প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধি প্রকল্প (PM Kisan Samman Nidhi)।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

PM Kisan Yojana-এর মাধ্যমে কৃষকরা কত টাকা পাবে?

Advertisement

বেশ কিছু বছর ধরেই এই প্রকল্পটি দেশে চালু রেখেছে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পের মাধ্যমে কিস্তির মাধ্যমে অর্থ আসে কিষানদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। পিএম কিষাণ সন্মান নিধি (PM Kisan Yojana) প্রকল্পের মাধ্যমে কেন্দ্র বার্ষিক ছয় হাজার টাকার আর্থিক অনুদান পাঠায় কৃষকদের। ঠিক চার মাস অন্তর অন্তর দুই হাজার করে মোট ছয় হাজার অনুদান পান কৃষকেরা। এই বছরেও তার অন্যথা হবেনা। প্রকল্পের অনুদানের জন্য অনেকদিন ধরেই অপেক্ষায় ছিলেন কিষাণ বন্ধুরা (Krishak Bondhu)। অবশেষে সমস্ত অপেক্ষার অবসান ঘটিয়ে কৃষকদের মুখে হাসি ফোটাবে মোদী সরকার। সূত্র জানায়, আগামী ২৪ ফেব্রুয়ারি, বুধবার কৃষকদের অপেক্ষার অবসান হবে।

Advertisement

আরও পড়ুন – Anna Bhagya Scheme: রাজ্যবাসীর জন্য সুখবর! এবার রেশন কার্ড থাকলেই প্রতিমাসে টাকা পাঠাবে সরকার।

PM Kisan Yojana 16th installment date announced

কারণ তাঁরা অ্যাকাউন্টে টাকার অনুদান পাবেন। এইদিন দেশের কৃষকেরা পিএম কিষাণ সন্মান নিধির ষোলোতম কিস্তির টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে পেতে চলেছেন। কিন্তু কিভাবে জানাবেন টাকা এসেছে নাকি, কত টাকা এল? এবার এই সকল প্রশ্নের হবে মুশকিল আসান। ঘরে বসেই প্রকল্পের টাকা সম্পর্কিত সব আপডেট পেয়ে যাবেন কৃষকরা। কিভাবে? আসুন জেনে নেওয়া যাক স্টেপ বাই স্টেপ।

পিএম কিষাণ সন্মান বিধি প্রকল্পের টাকা আসার আপডেট চেক করার পদ্ধতি-

  • ১) প্রথম ধাপ: প্রথমেই কৃষককে ভিজিট করতে হবে pfms এর অফিসিয়াল ওয়েবসাইটে।
  • ২) দ্বিতীয় ধাপ: এরপর ক্লিক করতে হবে ‘DBT Status of Beneficiary and Payment Details
  • (Beta ver 1.0)-তে।
  • ৩) তৃতীয় ধাপ: এরপর চলে যান পরবর্তী পেজে ও ক্যাটেগরি থেকে সিলেক্ট করুন PM Kisan।
  • ৪) চতুর্থ ধাপ: এরপর কৃষকেরা PM Kisan – এর অ্যাপ্লিকেশন আইডি অথবা রেজিস্ট্রেশন নম্বর উল্লেখ করুন এবং নিচের ক্যাপচার কোডটি লিখে সার্চে ক্লিক করে নিন।
  • ৫) পঞ্চম ধাপ: এগুলি লেখার পরই দেখতে পাবেন যে আপনার সমস্ত ডিটেলস চলে এসেছে। সবটা ভালো করে পড়ে নিন। আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে কত টাকা আসতে চলেছে বা কত টাকা এসেছে তা এখান থেকেই জেনে যেতে পারবেন।

আরও পড়ুন – Alternate Aadhar Card : যাদের আধার কার্ড বন্ধ হচ্ছে তাদের জন্য নতুন কার্ড দেবে রাজ্য, কি কি সুবিধা পাবেন জানুন

Advertisement