JEXPO Application Form 2024: মাধ্যমিক পাশে পলিটেকনিক কোর্সে ভর্তি হবেন? জেনে নিন আবেদন পদ্ধতি

Advertisement

JEXPO Application Form 2024: মাধ্যমিক পাশের পর পলিটেকনিক কোর্সে ভর্তি হয়ে কেরিয়ার গড়ার স্বপ্ন দেখেন বহু ছাত্রছাত্রী। বর্তমানে বাংলায় সরকারি ও বেসরকারি উভয় পলিটেকনিক কলেজের সংখ্যাই অনেক। তবে ছাত্রছাত্রীদের আকাঙ্ক্ষা থাকে সরকারি কলেজ থেকেই পলিটেকনিক কোর্স (Polytechnic Course)-এর পঠনপাঠন সম্পন্ন করবেন। তবে তার জন্য শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা-সহ বেশ কিছু বিষয় গুরুত্বপূর্ণ। আবেদন পদ্ধতি চলে অনলাইন মারফত। আজকের প্রতিবেদনে রইল রাজ্যের পলিটেকনিক কোর্স (Polytechnic Course) সম্পর্কিত যাবতীয় সুলুকসন্ধান।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

WB JEXPO Application Polytechnic Course 2024-25

Advertisement

রাজ্যে অভিভাবকদের মধ্যে মাধ্যমিক পাশের পর সন্তানদের ইঞ্জিনিয়ারিং পড়ানোর প্রবণতা রয়েছে। আর তার জন্য পলিটেকনিক কোর্সের চাহিদাও উর্ধ্বমুখী। এই পলিটেকনিক কোর্সটি তিন বছরের হয়। এর মধ্যে হল ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইন ডিফারেন্ট ডিসিপ্লিনস (Diploma In Engineering and Technology in Different Disciplines) এবং ডিপ্লোমা ইন মর্ডান অফিস প্র্যাকটিস অ্যান্ড ম্যানেজমেন্ট (Diploma in Mordern Office Practice and Management) উভয়েই তিন বছরের কোর্স।

Advertisement

আরও পড়ুন – Swami Vivekananda Scholarship: ছাত্র-ছাত্রীদের ব্যাংক অ্যাকাউন্টে আস্তে চলেছে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অনুদান

JEXPO Application গুরুত্বপূর্ণ তারিখ

আবেদন শুরুর তারিখ04/04/2024
আবেদনের শেষ তারিখ20/05/2024
মেরিট লিস্ট প্রকাশিত তারিখ27/05/2024

West Bengal Polytechnic Course Admission (2024-25)

কিন্তু ছাত্রছাত্রীদের মধ্যে প্রায়শই প্রশ্ন থাকে, পলিটেকনিক কোর্সে ভর্তি (JEXPO Application) হওয়ার জন্য কী কী শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন? কত বয়সে এই কোর্সে অংশগ্রহণ সম্ভব? তাছাড়া এই কোর্সের আবেদন প্রক্রিয়া সম্বন্ধেও প্রশ্ন থাকে সবার মধ্যে। আজকের এই প্রতিবেদনে তুলে ধরা হল সেই সমস্ত তথ্য যা পলিটেকনিক কোর্স সম্পর্কে যাবতীয় ধোঁয়াশা দুর করবে।

jexpo 2024 application form date

Polytechnic Course শিক্ষাগত যোগ্যতা ও বয়সসীমা

  • (A) শিক্ষাগত যোগ্যতা: পলিটেকনিক কোর্সে ভর্তি হতে চাইলে আবেদনকারী পড়ুয়াকে West Bengal
    Board Of Secondary Education বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় পাশ হতে হবে।
  • (B) বয়সসীমা: পলিটেকনিক কোর্সে ভর্তি হওয়ার জন্য পড়ুয়ার জন্মতারিখ হতে হবে ০১/০৭/২০০৯
    বা তার আগে। তবে, পড়ুয়ার বয়স হতে হবে অন্তত ১৫ বছর। যদিও বয়সের কোনো উর্ধ্বসীমা নেই।
  • (C) অন্যান্য যোগ্যতা: পলিটেকনিক কোর্সে ভর্তি হওয়া পড়ুয়াদের অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।

আরও পড়ুন – UPSC success stories: গ্রামের প্রথম মহিলা যিনি পড়াশোনা জন্য গ্রামের গণ্ডি পেরিয়েছিলেন, কথা বলছি IAS অফিসার সুরভী গৌতমের

আবেদন জানাবেন কিভাবে?

রাজ্যে পলিটেকনিক কোর্সের ফর্ম ফিল আপ (JEXPO Application 2024) চলে অনলাইন মারফত। স্টেপ বাই স্টেপ বলা হলো।

  • (1) Polytechnic Course-এর ফর্ম ফিল আপ করতে হলে পড়ুয়াকে প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
  • (2) এরপর ওয়েবসাইট থেকে রেজিস্ট্রেশন করে নিতে হবে।
  • (3) এরপর নিজস্ব ব্যক্তিগত তথ্যগুলি দিয়ে সঠিক ভাবে ফর্ম ফিল আপ করে নিতে হবে। সমস্ত তথ্য ঠিকভাবে লিখবেন। এখানে ভুল যেন না হয় তা খেয়াল করবেন।
  • (4) JEXPO Application ফর্ম ফিল আপ হয়ে গেলে নিজ সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টগুলি আপলোড করে দিন ও আবেদন ফি পেমেন্ট করে অ্যাপ্লিকেশনটি সাবমিট করুন। অ্যাপ্লিকেশন ফি হিসেবে কন্যাশ্রী প্রাপ্ত মহিলারা দেবেন ২২৫ টাকা। তবে সাধারণ প্রার্থী/SC/ST/OBC সবার জন্যই আবেদন ফি থাকে ৪৫০ টাকা করে।

Polytechnic Course-এর প্রয়োজনীয় লিঙ্ক

Official Website – Click
Official Notification – Download
Online Application Link – Click

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।