টেক গাইড

স্মার্টফোনে যে কোনও সময় ঘটতে পারে বিস্ফোরণ! স্মার্টফোনকে সুরক্ষিত রাখতে ভুলেও এই কাজগুলি করবেন না

mobile tech tips 5 mistakes to avoid during summers that may cause your smartphone to explode

নিউজ ডেস্কঃ বর্তমানে মানুষের জীবনের একটি গরুত্বপূর্ণ অংশ হল স্মার্টফোন।একসময় যে ডিভাইস শুধুমাত্র কথা বলার জন্য ব্যবহার হত, এখন তা দিয়ে মানুষ বহু কাজ সেরে ফেলেন।কিন্তু এই অতি গুরুত্বপূর্ণ বস্তুটির যত্ন সম্পর্কে আমরা ততটা ওয়াকিবহাল নই।এই প্রিয় যন্ত্রটি যে মারণ ক্ষমতাধারী হয়ে উঠতে পারে তা নিয়ে আমরা ভাবিও না।এই স্মার্টফোনে বিস্ফোরণ বা আগুন ধরে যাওয়ার বিভিন্ন ঘটনা অনেক সময় সামনে এসেছে।কিছুদিন আগেই OnePlus ব্র্যান্ডের Nord2 মডেলের 5G স্মার্টফোনে বিস্ফোরণ ঘটেছে। গত ডিসেম্বরে রিয়েলমি এক্স ফোনে বিস্ফোরণ ঘটেছিল। তারও আগে জনপ্রিয় Samsung Galaxy Note 7 বিপর্যয়ের পর তা বন্ধ করে দিতে বাধ্য হয় সংস্থা।তাই এই স্মার্টফোন নিয়ে আমাদের সচেতন থাকা জরুরি।

স্মার্টফোন গরম হয়ে যাওয়ার কারণঃ-

স্মার্টফোন খুব বেশি গরম হয়ে গেলে অনেক সময় বিস্ফোরণ পর্যন্ত হতে পারে।স্মার্টফোন গরম হওয়ার অনেক কারণ আছে।যেমন ব্যাটারির অবস্থা,ফোনের তাপমাত্রার কারণে গরম হতে পারে।ভারতের গ্রীষ্মকালে ফোন আরও বেশি করে গরম হয়ে যেতে পারে,তাই এই সময় একটু যত্নের দরকার।

যে পাঁচটি ভুলের কারনে স্মার্টফোন গরম হয়ে যেতে পারেঃ-

১)সূর্যের আলোয় রেখে দেওয়াঃ-

গরমকালে নিজেদের ফোনকে সূর্যের আলো থেকে দূরে রাখা দরকার। কারণ সূর্যের আলোতে ফোন বেশি করে গরম হতে পারে।তাই সরাসরি সূর্যের আলোয় বেশক্ষণ ফোন রাখা যাবে না,যতটা সম্ভব ঠান্ডা জায়গায় রাখতে হবে।তাই বলে আবার রেফ্রিজারেট করে ফেলবেন না যেন ফোন।

২)ভুল চার্জার ব্যবহারঃ-

ফোন গরম হওয়া থেকে বাঁচাতে ব্যবহার করতে হবে অথেন্টিক এবং সার্টিফায়েড চার্জার। কম দামী চার্জার ব্যবহার করলে ফোনের ব্যাটারির ক্ষতি হওয়ার সম্ভবনা থাকে এবং ফোন খুব তাড়াতাড়ি গরম হয়ে যায়।বাজার থেকে কম দামের চার্জার ক্রয় করে ফোন চার্জ দেওয়া উচিত নয়,বরং ফোনের সঙ্গে পাওয়া চার্জার দিয়েই চার্জ করা উচিত।

৩)ফোন অতিরিক্ত চার্জ দেওয়াঃ-

স্মার্টফোনে কখনও বেশি চার্জ দেওয়া উচিত নয়। ফোন ফুল চার্জ হয়ে গেলে, সেটি আনপ্লাগ করে দেওয়া দরকার।

৪)ক্ষতিগ্রস্ত ফোন ব্যবহার করাঃ-

স্মার্টফোনের বডিকোনও কারণে ক্ষতিগ্রস্ত হলে, সেই ফোন ব্যবহার করা উচিত নয়। কারণ এই ধরনের ফোন বিপদ ডেকে আনতে পারে।ফিজিকালি ড্যামেজ ফোন থেকে শর্টসার্কিট হওয়ার সম্ভাবনা থাকে। কারণ এই ধরনের ওয়্যারলেস চার্জারে যে ধরনের কয়েল থাকে সে গুলো ব্যাক প্যানেলে থাকে।

৫)ফোনে একসঙ্গে অনেক অ্যাপ চালু রাখলেঃ-

এমন কিছু ফিচার স্মার্ট ফোনে থাকে যা ব্যটারির ব্যবহার বাড়ায়।সেগুলি এক সঙ্গে অনেকক্ষণ চালু
থাকলে ফোন দ্রুত গরম হয়।যেমনঃ-

১) টার্ন অন লোকেশন সার্ভিস এবং ব্লু-টুথ অনঃ-
ফোনে একসঙ্গে লোকেশন সার্ভিস এবং ব্লু-টুথ চালু করে রাখা উচিত নয়।কারণ এর ফলে অযথা ফোনে চাপ বাড়ে এবং ফোন বেশি গরম হয়।

২)স্ক্রিনের ব্রাইটনেসঃ- ফোনের স্ক্রিনের ব্রাইটনেস খুব বেশি বাড়িয়ে রাখা উচিত নয়,এর ফলে ফোন গরম হয়ে যায়।

৩)আন ইউজড অ্যাপ আনইন্সটলঃ-
ফোনের মধ্যে অযথা খুব বেশি অ্যাপ ডাউনলোড করে রাখা উচিত নয়। অযথা ফোনে অনেক অ্যাপ ডাউনলোড করে রাখলে তা ফোনের ব্যাটারি এবং ফোনের উপর চাপ বাড়ায়।এর ফলে ফোন গরম হতে পারে।

Related Articles

Back to top button