TCS slab rate – বদলে যাচ্ছে Tax ব্যবস্থা, নতুন নিয়ম আনছে কেন্দ্র! এই নতুন নিয়ম কি জেনে নিন।

Advertisement

TCS slab rateদেশের সকল নাগরিক সরকারকে আয়কর দিয়ে থাকেন। আয়কর হল একটি প্রত্যক্ষ কর, যা সরকার একটি আর্থিক বছরে মানুষের আয়ের উপর আরোপ করে। যা দেশের সকল নাগরিকদের মোট আয়ের থেকে সরকারকে দিতে হয়। এবার কেন্দ্রীয় সরকার Tax ব্যবস্থায় নতুন নিয়ম (New tax rule) আনছে। আগামী ১লা অক্টোবর, ২০২৩ থেকে ট্যাক্স কলেকশন অ্যাট সোর্স (TCS)-এর নতুন হার (TCS slab rate) কার্যকর করার ঘোষণা করেছে কেন্দ্র সরকার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

কেন্দ্র সরকারের এই নতুন হারগুলি কার্যকর হওয়ার ফলে নাগরিকদের টিসিএস এর হার (TCS slab rate) দিতে হবে। যে সব ক্ষেত্রে এই হার প্রযোজ্য হবে সেগুলি হল- আন্তর্জাতিক ভ্রমণ, বিদেশী স্টক, মিউচুয়াল ফান্ড বা ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ, উচ্চ শিক্ষার জন্য বিদেশে যাওয়া ইত্যাদি। আগামী মাস থেকে আপনাকে কত টিসিএস দিতে হবে তা জেনে নিন এই প্রতিবেদনে।

Advertisement

TCS slab rate -এর নতুন নিয়মের ফলে কোন ক্ষেত্রে কত TCS দিতে হবে?

  • ১) আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে ৭ লাখ টাকার বেশি খরচ হলে ৫% টিসিএস দিতে হবে।
  • ২) বিদেশী স্টক, মিউচুয়াল ফান্ড বা ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করলে ২০% টিসিএস দিতে হবে।
  • ৩) উচ্চ শিক্ষার জন্য বিদেশে যেতে ৭ লাখ টাকার বেশি খরচ হলে ২০% টিসিএস দিতে হবে।
  • ৪) তবে শিক্ষাগত উদ্দেশ্যে ব্যয় করা ৭ লাখ টাকার নিচে রেমিট্যান্সে কোনও টিসিএস নেই, তবে তার বেশি হলে ৫ শতাংশ টিসিএস দিতে হবে নাগরিককে।
  • ৫) বিদেশে চিকিৎসার জন্য খরচ ৭ লাখ টাকা অতিক্রম করলে ৫ শতাংশ হারে টিসিএস দিতে হবে।

আরও পড়ুন – RBI Guidelines – ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করুন এই গুরুত্বপূর্ণ কাজ। সকল ব্যাঙ্ক গ্রাহকদের কড়া নির্দেশ RBI -এর।

এই নতুন TCS slab rate -এর ফলে কোন কোন ক্ষেত্রে এর প্রভাব পড়বে ?

এই নতুন (TCS slab rate) হারগুলির কার্যকর হওয়ার ফলে দেশের অর্থনীতিতে এর প্রভাব পড়বে। যে সব ক্ষেত্রে এর প্রভাব পড়বে-
১) এই নতুন হার কার্যকর হওয়ায় আন্তর্জাতিক ভ্রমণ, বিদেশী বিনিয়োগ এবং উচ্চ শিক্ষার জন্য বিদেশে যাওয়ার খরচ বাড়িয়ে তুলবে।
২) এই নতুন হার সরকারের রাজস্ব বৃদ্ধিতে অবদান রাখবে। তাছাড়াও ভারতীয়দের আন্তর্জাতিক লেনদেনকে কিছুটা হলেও হ্রাস করতে পারে।

এছাড়াও ট্যাক্স কলেকশন অ্যাট সোর্স (টিসিএস)-এর নতুন হারগুলি ভারতের অর্থনীতিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলবে। কেন্দ্রীয় সরকারের ট্যাক্স কলেকশন অ্যাট সোর্স (টিসিএস)-এর নতুন হার ১লা অক্টোবর, ২০২৩ থেকে কার্যকর হবে।

আরও পড়ুন – PAN Card – প্যান কার্ড জরুরি বার্তা ! নতুন করে করতে হবে এই কাজ। আয়কর দফতর কী বলছে জানুন।

Advertisement
JoinJoin