Income Tax slab – নতুন নিয়মে মধ্যবিত্তের মুখে হাসি! আয়ে দিতে হবে না কোন রকম কর।

Advertisement

দেশের বর্তমান অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নতুন বাজেট পেশ করার পর থেকে মনে করছেন, কিসের মানুষের হাতে আরো বেশি পরিমাণ অর্থ ছেড়ে (Income Tax slab) দেওয়ার ফলে তারা আরও বেশি পরিমাণে উপকৃত হচ্ছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কেন্দ্রীয় বোর্ডের বাজেট পাসের পরবর্তী সময়ে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তিনি মনে করেন সরকারি নতুন নতুন স্কিম গুলিতে বিনিয়োগ করার জন্য কাউকে জোর করার প্রয়োজন নেই যে যার নিজের ইচ্ছামতো বিনিয়োগ করতে পারে। মিডিয়ার সামনে তিনি বলেন” আমরা যেভাবে স্ট্যান্ডার্ড ডিডাকশনের জন্য অনুমতি দিয়েছি এবং যে হারগুলি স্থির করা হয়েছে। করের হার (Income Tax slab) যা বিভিন্ন স্ল্যাবের জন্য স্থির করা হয়েছে। তা আসলে জনগণ, করদাতা, পরিবারের হাতে আরও বেশি অর্থ ছেড়ে দিয়েছে “।

Advertisement

আরও পড়ুন – কেন্দ্রীয় সরকারের এই নয়া প্রকল্পের মাধ্যমে দেশের প্রতিটি দরিদ্র পরিবারকে ১২,০০০ টাকা করে দেওয়া হচ্ছে।

Advertisement

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নতুন কর ব্যাবস্থায় 50,000 টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন সুবিধা দিয়েছেন। তিনি জানান, যে ব্যক্তি যথেষ্ট পরিমাণ অর্থ উপার্জন করে এবং তার পরিবারকে পরিচালনা করে তাকে কোথায় টাকা ইনভেস্ট করতে হবে সে নিয়ে সে যথেষ্ট বুদ্ধি ধারণ করে। তাই তাকে কোনরকম ইনভেস্ট নিয়ে উৎসাহ করা অথবা নিরুৎসাহিত করা কোনটাই আমি করিনি।

তার নতুন বাজেট অনুযায়ী ৩ লক্ষ্ আয়ের ক্ষেত্রে কোন রকম কর দিতে হবে না কোনো ব্যাক্তিকে। আবার কোন ব্যক্তির আয় যদি তিন লাখ থেকে ছয় লাখ টাকার মধ্যে হয় সেক্ষেত্রে তাকে কর হিসাবে তার মোট ইনকামের 5% দিতে হবে। যদি কারো ইনকাম ৬ থেকে ৯ লাখ টাকার মধ্যে হয় সে ক্ষেত্রে তাকে দশ শতাংশ কর দিতে হবে। আবার ৯ লাখ থেকে বারো লাখ টাকার মধ্যে আয়, হলে সেই ব্যক্তিকে ১৫ শতাংশ কর দিতে হবে।

কারোর আয় ১২ লাখ থেকে 15 লাখ টাকার মধ্যে হলে তাকে তার মোট আয়ের কুড়ি শতাংশ কর হিসাবে দিতে হবে। এবং কারোর আয় এর থেকেও বেশি হলে তাকে তার মোট আয় ৩০ শতাংশ আয়কর হিসাবে দিতে হবে। এই সমস্ত নিয়মই পরবর্তী অর্থ বছর থেকে শুরু হবে।
এই নতুন বাজেট পাশে বর্তমান অর্থমন্ত্রীর বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে খুশি দেশে সাধারণ জনগণ। তারা মনে করছেন এই নতুন নিয়মে তারা খুবই উপকৃত হবেন।

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।

Leave a comment