ব্যাঙ্ক গ্রাহকদের জন্য দুঃসংবাদ! বন্ধ হয়ে যাবে বহু UPI ID, জানুন আরও বিস্তারিত।

Advertisement

UPI ID – দেশে ইউপিআই -এর ব্যবহার লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে। ফোনপে, গুগল পে, পেটিএম-এর মতো থার্ড পার্টি অ্যাপগুলো অনলাইনে ইউপিআই লেনদেনকে আরও বেশি সহজ করে তুলেছে। বর্তমানে ছোট ছোট দোকানদার, হকার থেকে শুরু করে বড় বড় শপিং মলে ইউপি কিউআর কোড স্ক্যান করে লেনদেন করা যাচ্ছে। তবে এবার ইউপিআই নিয়ে বড় পদক্ষেপ নিল কেন্দ্রীয় সংস্থা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (National Payments Corporation of India (NPCI)) মূলত UPI পরিচালনা করার দায়িত্বে রয়েছে। এবার এই সংস্থা ফোনপে, গুগল পে, পেটিএম-এর মতো থার্ড পার্টি অ্যাপগুলোকে একটি গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়েছে। যে UPI id থেকে বিগত এক বছরে কোনও লেনদেন হয়নি, তেমন ইউপিআই আইডি বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে বন্ধ করার আগে ই-মেলে গ্রাহককে বিষয়টি জানাতেও বলা হয়েছে। এই কাজের জন্য 31 ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

Advertisement

আরও পড়ুন – WBBPE – D.El.Ed এ ভর্তি নিয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। Download PDF Official Notification.

Advertisement

কোন কোন UPI id বন্ধ করা হবে?

মনে করা হচ্ছে, কেন্দ্রের এই সিদ্ধান্তে ভুল লেনদেন কমে যাবে। যেমন- অনেক ক্ষেত্রে দেখা যায়, বহু ব্যক্তি তাঁদের মোবাইল নম্বর পরিবর্তন করেন। কিন্তু মোবাইল নম্বরের সঙ্গে যুক্ত UPI id বন্ধ করেন না। এমন পরিস্থিতিতে কোনও ব্যক্তি যদি ওই নম্বরটি নতুন নম্বর হিসেবে নেন, ইউপিআই আইডি সক্রিয় থাকায়, ফোন নম্বরে টাকা পাঠালে নতুন নম্বর নেওয়া ব্যক্তিই টাকা পাবেন। 1 বছর লেনদেন হয় না, এমন অ্যাকাউন্ট বন্ধ হলে এমন ভুল লেনদেন কমে যাবে।

ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার (National Payments Corporation of India (NPCI)) এই সিদ্ধান্তের ফলে UPI লেনদেন আরও নিরাপদ হবে বলে আশা করা হচ্ছে। এই নির্দেশ আসার পরে এখন সমস্ত অ্যাপ এবং ব্যাঙ্ক নিষ্ক্রিয় গ্রাহকদের ইউপিআই আইডি এবং এর সঙ্গে যুক্ত মোবাইল নম্বর যাচাই করবে।1 বছরের মধ্যে ক্রেডিট বা ডেবিট না হলে UPI আইডি বন্ধ হয়ে যাবে।

Gas Booking

তবে আপনি এই ধরনের অ্যাকাউন্টটি চালু রাখতে চান তাহলে এক্ষুনি আপনার সেই বহুদিন ধরে পড়ে থাকা UPI Id ব্যবহার করুন। মনে রাখবেন একবার এটি বন্ধ হয়ে গেলে আপনি কিন্তু আর ব্যবহার করতে পারবেন না। তাই বন্ধ হয়ে যাওয়ার আগেই সাবধান হয়ে যান। এবং এই ধরনের খবর সবার আগে পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইট ফলো করুন।

আরও পড়ুন – Pay Commission – শেষ মুহূর্তের প্রস্তুতি রাজ্য সরকারি কর্মীদের জন্য নতুন বেতন কমিশন ?

Advertisement
JoinJoin