রেশন সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য কেন্দ্র সরকার বড় পদক্ষেপ নিল!

সমগ্র দেশের বহু সংখ্যক মানুষ রেশন কার্ডের মাধ্যমে নূন্যতম মূল্যে কিংবা বিনামূল্যে রেশনের সুবিধা পেয়ে থাকেন। আর তাছাড়া করোনাকাল থেকে দেশের সকল নাগরিককে বিনামুল্যে রেশন সামগ্রী দিচ্ছে সরকার। দেশের একটি বড় অংশের পরিবার রেশনে প্রাপ্ত দ্রব্যসামগ্রীর ওপর নির্ভরশীল নিজেদের জীবিকা নির্বাহ করেন।

পারিবারিক ইনকামের ভিত্তিতে এপিএল, বিপিএল, অন্ত্যদয় প্রভৃতি বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত রেশন কার্ডগুলিতে প্রাপ্ত Ration দ্রব্যের পরিমাণ এবং তার মূল্যও আলাদা হয়।কিন্তু এই রেশন তুলতে গিয়ে অনেককে আবার নানা সমস্যার মুখে পড়তে হয়। কিছু ক্ষেত্রে দেখা গেছে রেশন সামগ্রী তুলতে গিয়ে সাধারন মানুষকে বেশ সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

Advertisement

কার সমস্যার সম্মুখীন হচ্ছেন?

(১) কর্মসূত্রে যারা পরিবারসহ ভিন রাজ্যে বসবাস করছেন।

(২) কর্মসূত্রে যে সকল মানুষ গ্রাম ছেড়ে শহরে এসে বসবাস করছেন।

(৩) অস্থায়ী বা চুক্তিভিত্তিক কাজের জন্য বাড়ি ছেড়ে দূরে কোথাও যাওয়া ।

( 8 ) Ration দেওয়া কালীন আত্মীয়-স্বজনের বাড়িতে ঘুরতে যাওয়া।

এই সকল মানুষ ছাড়াও আরো বিভিন্ন কিছু কারণে অনেক পরিবারই রেশন সামগ্রী পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন। খাদ্য বন্টন দপ্তরের পাঠানো রিপোর্ট অনুযায়ী প্রতিটি Ration দোকানেই প্রচুর পরিমাণে উদ্বৃত্ত দ্রব্য সামগ্রী থেকে যাচ্ছে। বিশেষভাবে এই সমস্যা সমাধানের জন্যই কেন্দ্রীয় খাদ্য বন্টন দপ্তর নানাভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছিল। এখন থেকে Ration সামগ্রী পাওয়ার জন্য সাধারন মানুষকে আর কোনো সমস্যায় পড়তে হবে না।

আমজনতার সুবিধার্থে কেন্দ্রীয় খাদ্য বন্টন দপ্তর নতুন পদক্ষেপ গ্রহণ করল। দেশের যে কোনো জায়গায় যে কোনো রেশন দোকান থেকেই এখন সাধারন মানুষ নিজেদের প্রাপ্য রেশন সামগ্রী পেয়ে যাবেন। সম্প্রতি এমনই সুবিধা করেছে কেন্দ্র সরকার। কেন্দ্রীয় সরকারের উদ্যোগে সমগ্র দেশের মানুষের জন্য এই নতুন ব্যবস্থা করা হয়েছে। এই নতুন ব্যবস্থা কি জেনে নিন-

রেশন সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য পদক্ষেপ:-

এখন আপনি আধার কার্ডের মাধ্যমে সারা দেশের যে কোন জায়গা থেকেই Ration তুলতে পারবেন। রেশন কার্ড সংক্রান্ত এই বড় পদক্ষেপের ফলে সমগ্র দেশবাসী উপকৃত হতে চলেছে। কেন্দ্রীয় সরকারের উদ্যোগে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI ) -এর পক্ষ থেকে সমগ্র দেশের মানুষের জন্য এই নতুন ব্যবস্থা করা হয়েছে। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) টুইট করেও এই নতুন সুবিধার বিষয়ে জানিয়েছে।

টুইটে UIDAI কি জানিয়েছে?

UIDAI অফিসিয়াল টুইটারে লিখেছে রেশন সামগ্রী পাওয়া নিয়ে সাধারন মানুষের এখন থেকে মোটেই চিন্তিত হওয়ার কারণ নেই। কারন এখন আধার কার্ডের মাধ্যমে সারা দেশের যে কোন জায়গা থেকেই Ration তুলতে পারবেন। তবে তার জন্য আপনার আধার কার্ড আপডেট করা প্রয়োজন। ‘ওয়ান নেশন, ওয়ান আধার’ ( One Nation One Ration Card (ONORC) কর্মসূচির মাধ্যমে আপনি আধার কার্ডের সাহায্যে সারা দেশের যে কোনো রেশন দোকান থেকে মাল তুলতে পারবেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে কার্যকরী ফ্ল্যাগশিপ প্রোজেক্ট ওয়ান নেশন ওয়ান আধারের অধীনে এবার থেকে সমগ্র ভারতের নাগরিকরা দেশের যে কোনো জায়গা থেকে রেশন তোলার সুবিধা পাবেন। আপনিও যদি ওয়ান নেশন ওয়ান আধার প্রকল্পের অধীনে নিজের নাম নথিভুক্ত করতে চান তাহলে অবশ্যই আপনাকে আধার আপডেট করতে হবে।

আধার কার্ড আপডেট করবেন কিভাবে?

আধার কার্ড আপডেট করার জন্য নিজের নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে যেতে হবে।আর আপনি যদি না জেনে থাকেন যে আপনার নিকটবর্তী সেবা কেন্দ্রটি ঠিক কোথায় আছে, তবে আপনি আধারের অফিসিয়াল ওয়েবসাইট https://bhuvan.nrsc.gov.in/a adhaar/ থেকে আপনার নিকটবর্তী আধার সেবা কেন্দ্রটি খুঁজে নিতে পারবেন।

অর্থাৎ আধার আপডেট করলে এবার থেকে আপনি সমগ্র দেশের যে কোনো জায়গা থেকেই নূন্যতম মূল্যে অথবা বিনামূল্যে আপনার রেশনটি সংগ্রহ করে নিতে পারবেন।তাই আর দেরি না করে নিকটবর্তী আধার কেন্দ্রে গিয়ে নিজের আধার কার্ডটি আপডেট করে নিন।

Advertisement

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক গত কয়েক বছর ধরে আমি সকালের বার্তা নিউজ পোর্টালের সাথে যুক্ত আছি যেখানে আপনাদের জন্য ভাইরাল নিউজ ও ইন্টারটেনমেন্ট নিউজ আমি লেখালেখি করে থাকি, আশা করি আমার লেখাগুলো আপনাদের ভাল লেগে থাকবে। ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *